আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

প্রতিহিংসার রাজনীতি নয়, চাই প্রতিযোগিতার রাজনীতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৭ ১১:৫৭:৪১

খাজা আফজাল :: প্রতিযোগিতার রাজনীতি করো প্রতিহিংসার নয়। ব্যক্তি হিসেবে আমাদের সবার নিজ নিজ পছন্দের প্রার্থী থাকতে পারে কিন্তু তাই বলে আমাদের উচিত নয় একজন অন্যজনকে নিয়ে কটুক্তি করা। এক জনের পক্ষের মানুষ অন্যজনকে নিয়ে কটুক্তি করা, গালিগালাজ করা, মিথ্যা অপবাদ দেওয়া, নির্বাচনি অফিসে হামলা, পরস্পরকে শত্রু ভাবা, নির্বাচনকে কেন্দ্র করে একজন অন্যজনের ক্ষতি করা, রাজনীতির নামে নানা ধরনের অপরাজনীতির কার্যকলাপ করে সমাজে অশান্তির সৃস্টি করা আমাদের উচিত নয়। আমাদের পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ থাকা উচিত। আমাদের সবার মনে রাখা উচিত আমরা সবাই ভাই ভাই।

আমরা আশরাফুল মকলুকাত এবং এই জীবনটা মাত্র একটি নিঃশ্বাসের। নির্বাচন আজ আছে কাল নেই কিন্ত আমাদের সবাইকেই এই সমাজে মৃ্ত্যুর আগ পর্যন্ত পরস্পর পরস্পরের সাথে একসাথে বসবাস করতে হবে। আমাদের সবাইকে একসাথে হাটে, মাঠে, ঘাটে, গন্জে মুখামুখি হতে হবে। নির্বাচন পরে আপনার পছন্দের প্রার্থী কিন্ত সবসময় আপনার পাশে থকবেন না, আপনে যে সমাজে ২৪ ঘন্টা উঠাবসা করেন উনি কিন্ত থাকবেন না  কিন্তু ওই মানুষগুলো যাদের আপনে এখন দুশমন ভাবচ্ছেন তারাই আপনার পাশে থাকবে।

হয়তো এমন একটি দিন আসতে পারে যেখানে আপনার অতি সাহায্যের প্রয়োজন। হয়তো  দেখবেন আপনার পছন্দের ঐ প্রার্থী আছেন ঢাকায় কিন্তু আপনার ঐ এলাকার লোকটিই আপনার পাশে আছে।

সবশেষে একটি কথা বলব ৭ই মার্চে কিন্তু ইতিহাসের মহানায়ক বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐ পাকিস্তানি হানাদারদের বলেছিলেন “আমরা সবাই ভাই ভাই আসুন” যা হচ্ছে একজন প্রকৃত নেতার বৈশিষ্ট সবসময় শান্তি এবং পরস্পরের প্রতি শ্রদ্ধা।

আমাদের সাবার অঙ্গিকার হোক সুস্হ রাজনীতির চর্চা তা হলেই একটি সভ্য সমাজ তৈরী হবে, একটি উন্নতমানের রাষ্ট্র তৈরী হবে,একটি সুন্দর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তৈরী হবে।

লেখক: আহবায়ক, মিশিগান স্টেট ছাত্রলীগ


শেয়ার করুন

আপনার মতামত দিন