আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

ঘরে বসে নিজেই করুন মুখের ক্যান্সারের স্ক্রিনিং

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৭ ০১:৫২:১৭

ডা. সাবরিনা ফরিদা চৌধুরী :: বাংলাদেশে অন্যান্য উন্নত দেশের তুলনায় মুখের ক্যান্সারের প্রকোপ অনেক বেশী। আমেরিকা এবং ইংল্যান্ডে যেখানে সব ধরনের ক্যান্সারের মধ্যে মুখের ক্যান্সারের প্রকোপ যেখানে মাত্র শতকরা ৪ ভাগ, সেখানে বাংলাদেশ ,ভারত সহ দক্ষিণ এশিয়ায় অন্যান্য সব ক্যান্সারের মধ্যে মুখের ক্যান্সারের প্রকোপ শতকরা ৪০ ভাগ। শুধুমাত্র বাংলাদেশেই প্রতিবছর যে বিভিন্ন রকম ক্যান্সার সনাক্ত হয়, তার ২০ভাগ ই মুখের ক্যান্সার।

বেশির ভাগ ক্ষেত্রেই রোগীরা মুখের ক্যান্সারের একদম শেষ পর্যায়ে এসে হাসপাতালে চিকিৎসকের শরনাপন্ন হোন। শারীরিক কষ্টের পাশাপাশি ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদী চিকিৎসা রোগী ও রোগীর পরিবারের সদস্যদের মানসিক ও অর্থনৈতিক অবস্থার দৈন্যতার কারণ হয়ে দাঁড়ায়। অনেকসময় এমন পর্যায়ে রোগীরা মুখের ক্যান্সার নিয়ে আসে যে চিকিৎসা করার মত অবস্থায় থাকেনা। তার উপর বংলাদেশের জনসংখ্যার তুলনায় বিশেষজ্ঞ চিকিতসকের অপ্রতুলতা তো আছেই। এ থেকে বাংলাদেশে মুখের ক্যান্সার এর ভয়াবহতা সহজেই অনুমেয়।

তবে সু-সংবাদ এই যে, মুখের ক্যান্সারের প্রতিরোধ ও তড়িৎ সনাক্তকরণ সহজেই বাসায় বসে নিজেও করা সম্ভব।

সেল্ফ ওরাল ক্যান্সার স্ক্রিনিং :

বাসায় বসে নিজেও মুখের ক্যান্সার স্ক্রিন করতে পারেন যেভাবে:

ছবিতে চিহ্নিত মুখের বিভিন্ন অংশ -উপরের ও নিচের ঠোঁটের ভিতরের দিক, গালের ভিতরের অংশ (বাক্কাল মিউকোসা), উপরের ও নিচের মাড়ির দৃশ্যমান অংশ, তালু, জিহ্বার নিচের অংশ (ফ্লোর অফ মাউথ), জিহ্বার দু’পাশোর কিনারা (বর্ডার) জায়গাগুলো পর্যাপ্ত আলোতে হাতের আঙ্গুল দিয়ে চাপ দিয়ে পরীক্ষা করতে হবে এবং দেখতে হবে কোনো ধরনের উচু জায়গা, ফোলা অংশ,ব্যথা কিংবা অংশ বিশেষের স্বাভাবিক রঙ এর কোনো পরিবর্তন (বিবর্ণতা) হয়েছে কিনা।

•জিহ্বার ক্ষেত্রে আংগুলে একটা গজ নিয়ে জিহ্বা সামনের দিকে ধরে সবদিক থেকে কোনো লক্ষণীয় কোনো পরিবর্তন, ফোলা,ব্যথা, ২ সপ্তাহের অধিক স্হায়ী ও নিরাময় না হওয়া কোনো ঘা আছে কিনা দেখতে হবে।

•মাড়ির ক্ষেত্রে, উপরের ও নিচের উভয় মাড়িতে আঙ্গুল চালিয়ে দেখতে হবে কোনো ধরনের ফোলা অংশ,ব্যথা কিংবা বিবর্ণতা আছে কিনা।

•ঠোঁট ও গাল আঙ্গুল দিয়ে বাইরের দিকে উল্টিয়ে কোনো ঘা, চামড়ার স্বাভাবিক রঙের পরিবর্তন, গোটা ইত্যাদি পরিলক্ষিত হয় কিনা দেখতে হবে।

ঠোঁট,গাল কিংবা জিহ্বায় কোনো লক্ষণীয় পরিবর্তন পরিলক্ষিত হলে পরামর্শের জন্য নিকটস্থ ডেন্টাল সার্জন কিংবা ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জনের শরনাপন্ন হতে হবে।

লেখক : ডেন্টাল সার্জন ও প্রভাষক(পাবলিক হেলথ), লিডিং ইউনিভার্সিটি, সিলেট।

শেয়ার করুন

আপনার মতামত দিন