আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

ধর্ম দিয়ে নয়, মানুষকে মানুষ ভাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২২ ২২:৩৭:০৮

টিপু সুলতান :: নিউজিল্যান্ড থেকে শ্রীলংকা, মসজিদ থেকে গীর্জা, মুসলিম থেকে খ্রিস্টান সহিংসতার আওতায় সবাই। এক মৃত্যু থেকে আরেকটার গোড়াপত্তন। মুসলিম দেখে মুসলমান মরলো কি না? হিন্দু দেখে হিন্দু মরলো কি না? আর, খ্রিস্টান দেখে খ্রিস্টান মরলো কি না? অথচ আমরা সবাই হোমো সেপিয়েন্স। আমরা সবাই মানুষ।

হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই মানুষ! অথচ মানুষ মরলে আজ মানুষ দেখে না মানুষ মরেছে কি না? দেখে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, আমেরিকা, ফিলিস্তান। পৃথিবী আজ স্বজাতে-স্বধর্মে বিভক্ত। এই বিভক্তিই আজ সন্ত্রাসী-জঙ্গিদের হিংস্র করে তুলছে।

সদ্য ক্রাইস্টচার্চ এর মসজিদের হামলার সময় হামলাকারীর রাইফেলের উপর লিখা ‘টু টেইক রিভেঞ্জ ফর অ্যাবা অ্যাকারল্যান্ড (Ebba Akerlund)।’ অ্যাবা ছিলো সুইডেনের এক শ্রবণ প্রতিবন্ধি মেয়ে শিশু, উজবেকিস জঙ্গিগোষ্টির হামলায় স্টোকহোমের রাস্তায় গাড়ীপিষ্ট করে হত্যা করা হয়েছিল তাকে। ক্রাইস্টাচার্চের হামলার দিনে অ্যাবার জন্মদিন ছিলো। ধারণা করাই যায় অ্যাবার মৃত্যুর প্রতিশোধই ক্রাইসচার্চ হামলা এবং অসংখ্য প্রাণহানি।

স্টোকহোম (সুইডেন) হামলায় শিশু নিহত হয়েছিল। ক্রাইস্টচার্চ হামলাতেও দুই শিশু নিহত হয়েছে। কলম্বোতেও শিশু নিহত হয়েছে। এগুলো যদি হয় প্রতিশোধ, তবে শীঘ্রই আরো নারকীয় ঘটনা ঘটবেই।প্ রতিশোধে মেতে উঠবে পুরো পৃথিবী।

মানুষ প্রতিনিয়ত মানুষকে হত্যা করছে। কোন ধর্মেই মানবতাকে হেয় করা হয়নি। মানুষকে হত্যার নির্দেশ দেওয়া হয়নি। যে যার ধর্ম পালন করার নির্দেশ দেওয়া আছে। অথচ মানুষ আজ বিভক্ত ধর্মের দোহাই দিয়ে। রক্ত বর্ণের কোন বিভক্তি নেই। সবার রক্ত লাল। ক্রাইসচার্চে নিহতের রক্ত লাল, কলম্বোতে নিহতের রক্ত লাল, ঢাকার হলি আর্টিজানে নিহতের রক্ত লাল। ক্রাইস্টচার্চ-কলম্বো-ঢাকার ঘাতকেরও রক্তের রঙ লাল। তবু কেন এই বর্বরতা?

মুসলমান-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান যেই মরুক, আমাদের ভাবতে হবে মানুষ গোত্র থেকে একটা প্রাণি মারা গেছে। মার্কিন, ফিলিস্তান কিংবা কাজাখাস্তান হিসেব করবো না।

পবিত্র কোরআনে বলা হয়েছে মানুষ জাতি, বাইবেল-গীতায় বলা হয়েছে মানুষ জাতি। বিজ্ঞান মানবজাতির নাম বলে দিয়েছে হোমো সেপিয়েন্স। তবে কেন এই ধর্মীয়, রাষ্ট্রীয়, কৃষ্টীয় কিংবা সংস্কৃতীয় বিভক্তি। সুন্দর পৃথিবীর জন্য আমরা এক হতে পারি না? আসুন মানুষকে মানুষ ভাবি। চোখ বুঝে একটু অনুভব করি একজন মানুষ মারা গেলে তার পরিবারের কি অবস্থা হয়।একটাই পৃথিবী আমাদের এখানে আসাও একবার তাই আসুন ভালোবাসার পৃথিবী গড়ি।

লেখক: সমাজ সংগঠক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন