Sylhet View 24 PRINT

আজ মহান মে দিবস: এখনো বঞ্চিত বাংলাদেশের শ্রমজীবী মানুষ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-০১ ০০:৪৯:১১

এনামুল কবীর :: ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের কালো রাজপথ রক্তে রঞ্জিত হয়েছিল। শ্রম ও শ্রমিকের মর্যাদা রক্ষার দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের মধ্য থেকে পুলিশকে লক্ষ্য করে বোমা ছোঁড়া হলে ক্ষেপে উঠে শিকাগো পুলিশ।

তাদের গুলিবর্ষণে ১০/১২ জন শ্রমিক ও পুলিশের মৃত্যু হয়। ৮ ঘন্টা কাজের দাবি প্রতিষ্ঠিত করতেই হে মার্কেটের শ্রমিকরা রাজপথে নেমেছিল। এর আগে শোষক মালিকপক্ষ দাসের মতো ১৪ থেকে ১৮ ঘন্টা পর্যন্ত কাজ করতে বাধ্য করত।

তাদের এমন শোষণ নির্যাতনের বিরুদ্ধে ফুঁসছিলেন বিশ্বের নানা প্রান্তের শ্রমজীবী মানুষ। সেদিন যেন তাদের সবার অব্যক্ত যন্ত্রণা বিমুর্ত হয়ে উঠেছিল শিকাগোর কালো রাজপথে। এরপর ১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কংগ্রেসে শিকাগোর প্রতিবাদবার্ষিকী বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিকভাবে পালনের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

১৮৯০ সাল থেকেই ১মে সরাবিশ্বে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে পালিত হচ্ছে। শিকাগো প্রতিবাদের অগ্নিস্ফুলিঙ্গ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়লে শ্রমিকদের অধিকার বিষয়ে কর্তারা সচেতন হয়ে উঠেন এবং ৮ ঘন্টা শ্রমের বিষয়টি স্বীকৃতি পেতে শুরু করে। তবে প্রায় দেড়শ’ বছর পেরিয়ে গেলেও বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের দেশে দেশে আজো শ্রমিকরা নির্যাতিত।

এমন কি, বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত শ্রম দিচ্ছেন তারা বাধ্য হয়ে। মানে, পৃথিবীটা এখনো দাসত্ব মুক্ত হয়নি। আমাদের এই লাল-সবুজের দেশেও ৮ঘন্টার বেশী শ্রম আদায় করা হচ্ছে নানা সেক্টরে। যেমন, হোটেল রেস্টুরেন্ট, বিভিন্ন বেসরকারি সিকিউরিটি কোম্পানি, দোকান, পোশাক কারখানাসহ আরো অসংখ্য সেক্টরে প্রকাশ্যে অতিরিক্ত মজুরি না দিয়েই শ্রমিকদের খাটানো হচ্ছে। এ নিয়ে প্রায়ই মিছিল-সভা-সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু কাজের কাজ হচ্ছেনা। শ্রমিকদের মানুষের বদলে ¯্রফে শ্রমিক হিসাবেই গণ্য করা হচ্ছে।

এমনকি কোন কোন ক্ষেত্রেতো সপ্তাহিক ছুটিও দেওয়া হচ্ছেনা। হোটেল-রেস্টুরেন্টেতো মে’দিবস ছাড়া আর ছুটিই নেই। ট্রেড ইউনিয়নসহ অন্যান্য সংস্থা বা সংগঠনগুলোর নেতৃবৃন্দ শ্রমিকদের পক্ষে তেমন কোন উল্লেখযোগ্য বা কার্যকর ভূমিকা রাখতে পারছেনা।

বাংলাদেশসহ বিশ্বটাকে আরো মানবিক করে তুলতে সরকার মালিক ও শ্রমিকের সমন্বয়ে কার্যকর উদ্যোগের প্রত্যাশা মানবাধিকার বিষয়ে সচেতন মানুষের।

সিলেটভিউ২৪ডটকম/ ১মে ২০১৯/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.