Sylhet View 24 PRINT

স্টোকসে ক্রিকেটের সৌন্দর্য আর আমাদের ক্রিকেট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৬ ২১:০৪:১৫

বাঁয়ে লেখক, ইনসেটে স্টোকস।

মান্না চৌধুরী :: সবাই যখন বেন স্টোকসকে নিয়ে পড়ে আছেন আমি তখন অন্য হিসেব মেলাতে ব্যস্ত! আমাদের ক্রিকেটের হিসেব! ১৯ বছরের সাফল্য, ব্যর্থতার স্মৃতিচারণ করতে করতেই স্বপ্ন খেলা করে চোখে। আমাদেরও তো একজন বেন স্টোকস থাকতে পারতো। যার মনে বীরের সাহস, হৃদয়ে আঁকা দেশের পতাকা, হাতে অলৌকিক কিছু করে দেখানোর ক্ষমতা। যে ক্ষমতায় উড়ে যেতে পারে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের মতো দল!

স্বপ্নের ঘোর কেটে গেলে খারাপ লাগে। আমাদের ক্রিকেটীয় বাস্তবতা জানিয়ে দেয় ১৯ বছরে ১০টি জয়ের বিপরীতে ৮৩ পরাজয়! গত কয়েক বছর অবশ্য ঘরের মাটিতে অনেকটাই দুর্দান্ত টিম বাংলাদেশ। বড় বড় দলের বিপক্ষে জয় এসেছে নিয়মিত। আবার জয়ের সুবাস ছড়িয়ে পরাজয়ের হতাশায় শেষ হয়েছে কিছু ম্যাচ। তবে দু-একটি টেস্ট বাদ দিলে ঘরের মাটিতে বাংলাদেশের সাফল্যের খাতা ভর্তি ওয়ানডের হিসেবে। ক্রিকেটের আসল পরিচয় যে ভার্সনে, সেখানে আমরা দীনহীন!

আমাদের বুঝতে হবে জিম্বাবুয়ে, ওয়েষ্ট ইন্ডিজ আর এখনকার শ্রীলংকার সাথে জয় মানেই উড়াল দেয়ার কিছু নেই। উড়বো আমরা তখনই, যখন বিদেশের মাটিতে নিয়মিত জয় আসবে, স্টোকসের মতো অতিমানবীয় হয়ে কেউ যেদিন জিতিয়ে দেবেন বড় আসরের ট্রফি।

আমাদের সমস্যা আসলে সবখানে। যারা ক্রিকেট চালান, যারা ক্রিকেট খেলেন, যারা ক্রিকেট দেখেন (দর্শক), সমস্যা আসলে সবার। আমাদের প্রয়োগে, সামর্থ্যে, বোধে, বিবেচনায় সর্বত্রই ঝামেলা! যারা চালান তাদের কেউ কেউ কোনদিন ক্রিকেট খেলেননি বা ক্রিকেটের ধারেকাছেও ছিলেন না! আবার অনেকে ক্রিকেটকেই জীবন বানিয়ে আছেন তার সাথে। কিন্তু নানা ধরাবাধায় ঠিকঠাক প্রয়োগ করতে পারেন না! যারা খেলেন তাদের সামর্থ্য থাকার পরও চাপে কিংবা সমালোচনায় ভেঙে পড়েন! আর যারা দেখেন তাদের ক্রিকেটীয় বোধে কুলায় না বলে একজনকে ফেলে দেন খুব সহজে! এতসব সমস্যায় সমাধান দেবে কে? যিনি সমাধান দিতে এসেছেন সেই রাসেল ডমিঙ্গো জানি না কতদিন থাকবেন!

বেন স্টোকসের এই অতিমানবীয় ইনিংস কি শুধুই একটি ইনিংস! ইংলিশ অলরাউন্ডারের অবিশ্বাস্য ১৩৫ আমাদের মতো দলের জন্য, সাকিব, মুশফিক, রিয়াদদের জন্য শিক্ষণীয় নয় কি? আমার তো মনে হয় তাই। তিন বছর আগে ইংল্যান্ডকে হতাশার আগুনে পোড়ানো স্টোকসকে কি দারুণভাবেই না তৈরী করলো সে দেশের ক্রিকেট বোর্ড। চার ছক্কার হতাশায় ভেঙে পড়া তরুণকে হারিয়ে যেতে দেয়নি। শক্তি আর সাহস যুগিয়ে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিয়েছে বলেই তিন বছর পরেও কি দুর্দান্ত স্টোকস! ইডেনের ব্যর্থতার ছবি ভুলে লর্ডস আর হেডিংলিতে লিখলেন সাফল্যের নতুন ইতিহাস!

আর আমরা? চার বছর আগে বিশ্বকাপে দুই সেঞ্চুরি করা ব্যাটসম্যানকে খু্ঁজে পাই না পরের আসরে! তামিম ইকবালের মতো সময়ের অন্যতম সেরা ওপেনারের কাছে দুই অঙ্কের ঘরও অনেক দূরের পথ! কাটার মাস্টার দুর্দান্ত ফর্ম হারিয়ে ৬০ বলে বিলিয়ে দেন ৯০ রান! সাব্বির, নাসিরের মতো সম্ভাবনাকে সময় থাকতেই খুঁজে পাওয়া যায় না!

এসবের সমাধান না খুঁজে আমরা হাই প্রোফাইল কোচ খুঁজি, বাণিজ্যের রাস্তায় হাঁটি বিপিএলের পরের আসর নিয়ে ব্যস্ত হয়ে! স্টোকসের মতো কাউকে ফর্ম ফিরিয়ে দেয়ার তাগিদ থাকে না বলেই অনেক আশার সকাল কিংবা দুপুর হারায় হতাশার রাতে! তিন বলে দুই রানের সহজ লক্ষ্য হয়ে যায় কঠিন! তীরে এসে তরী ডুবে বিশ্ব টি-টুয়েন্টিতে, এশিয়া কাপে!

হতাশার গল্প লিখতে লিখতে ক্রিকেটের নতুন রাজাকে অভিনন্দনটাও জানানো হলো না। ২০১৬ সালে ইডেনে বসে সরাসরি দেখেছি তোমার হতাশা। তিন বছর পর টিভি পর্দায় দেখলাম তোমার কি অসাধারণ প্রত্যাবর্তন। বেন স্টোকস তুমি আছো বলেই ক্রিকেট এত সুন্দর!

*লেখক: সভাপতি, বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি, সিলেট জেলা শাখা।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.