আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

মানিকে মানিক চিনে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-১৯ ২২:০৮:২১


:: মঞ্জুরে আলম লাল ::
একজন সংবাদকর্মী হিসেবে দীর্ঘদিন থেকে কাজ করছি। জাতীয় ও স্থানীয় বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করার সুযোগ হয়। সাম্প্রতিককালে দেশে অনলাইন নিউজ পোর্টালের ছড়াছড়ি শুরু হয়েছে। খুবই স্বাদ জাগে একটি অনলাইন পত্রিকায় কাজ করার। মনে মনে একজন গুণী সম্পাদকের সম্পাদিত অনলাইন পত্রিকা খুঁজছিলাম।
২০১৭ সালের ডিসেম্বরের শেষের দিকে বড়লেখার এক প্রিয় ছোট ভাই উদীয়মান সংবাদকমী এ জে লাভলু ফোন করে সিলেটের একটি অনলাইন পত্রিকা Sylhetview24.com-এ জুড়ী প্রতিনিধি হিসেবে কাজ করার প্রস্তাব দিল। জানতে চাইলাম সম্পাদকের নাম। লাভলু জানাল সম্পাদক ও প্রকাশক নবেল ভাই। কোন কালক্ষেপন না করেই প্রস্তাবটি লুফে নিলাম।

বাংলাদেশের সর্বাধিক প্রচারিত জাতীয় দৈনিক ‘বাংলাদেশ প্রতিদিন’ পত্রিকার নিজস্ব প্রতিবেদক (সিলেট), সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম চৌধুরী নবেল। যার প্রতিটি পদক্ষেপই এক একটি নবেল সমতূল্য। এই নামের সাথে অনেক আগে থেকেই গভীর সখ্য থাকলেও চক্ষু মেলিয়া দেখা হয়নি কখনও। ২০১৮ সালের প্রতিনিধি সম্মেলনে প্রথম সাক্ষাতে মনে হল আমি তাঁর অনেক পুরনো পরিচিত। সম্বোধন ও ক্ষণিকের আলাপচারিতায় তা ফুটে ওঠে।

সংবাদকর্মী হিসেবে বিভিন্ন পত্রিকায় কাজ করার সুবাধে বিচিত্র অজ্ঞিতা সঞ্চয় হয়। দেশে হাজারো পত্রিকার ভিড়ে মফস্বল প্রতিনিধিদের মূল্যায়ন করে গুটিকয়েক পত্রিকা। কিন্তু কোন অনলাইন নিউজপোর্টাল প্রতিনিধিদের মূল্যায়ন করা কল্পনাতীত। এদিক থেকে Sylhetview24.com ব্যতিক্রম। দু’টি প্রতিনিধি সম্মেলনে সকল প্রতিনিধিই একবাক্যে স্বীকার করেন একমাত্র সিলেটভিউ-ই প্রতিনিধিদের যথাযথ মূল্যায়ন করে। যা শুধুমাত্র নবেল ভাইয়ের মত সাহসী সম্পাদক ও প্রকাশকের ধারাই সম্ভব।
 
কথা আছে, ‘মানিকে মানিক চিনে, রতনে রতন’। প্রতিনিধি সম্মেলনে এই নবেল কর্তৃক এমন কিছু মানিক-রতন কুড়িয়ে আনা হয়, যাদের মুখ নিসৃত বাক্যগুলো সংবাদকর্মীদের জন্য কর্মশালায় পরিণত হয়। অর্থাৎ এক ঢিলে দুই পাখি শিকার।

Sylhetview24.com এর স্টাফদের প্রত্যেককে এক একটা নবেল হিসেবে তিনি তৈরি করেছেন। প্রতিনিধিরা যে কোন বিষয়ে নিরহংকার এ মানুষটির সাথে যখন তখন কথা বলতে পারে। শাসন ও সোহাগ যার সহজাত প্রবৃত্তি।

০৫ জুলাই ২০১৯ প্রতিনিধি সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন ও সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী নিঃসংকোচে স্বীকার করে বলেন, আমরা বস্তুনিষ্ট তথ্য পাওয়ার জন্য সিলেটভিউ-এর অপেক্ষায় থাকি এবং সে অনুযায়ী দ্রুত ব্যবস্থা নেই। সিলেট বিভাগে কমসময়ে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করে নেয় নবেল সম্পাদিত Sylhetview24.com.
হারাতে বসা সিলেটের নিজস্ব ভাষা সংরক্ষণে উদ্যোগ নেন উদ্ভাবনী সাংবাদিক নবেল। অতিসম্প্রতি চালু করেন অনলাইন টিভি ‘বাংলাভিউ’। এতে প্রতিদিন রাতে প্রচারিত সিলেটের আঞ্চলিক ভাষার সংবাদের প্রশংসা এখন সবার মুখে মুখে ফিরছে। প্রবাসীদের কাছেও সমান জনপ্রিয় Sylhetview24.com. ও ‘বাংলাভিউ’।

সাংবাদিকতার পাশাপাশি পথশিশুদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা, ক্রীড়াঙ্গন, সুবিধাবঞ্চিতদের চিকিৎসা সেবাসহ বিভিন্নভাবে সহযোগিতা করে যাওয়া এই গুণীকে খোঁজে নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সফরসঙ্গী হয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে আজ (১৯ সেপ্টেম্বর’১৯, বৃহস্পতিবার) রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করবেন আমাদের প্রিয় অভিভাবক  শাহ্ দিদার আলম চৌধুরী নবেল।

অফুরন শুভেচ্ছা। শুভ কামনা। আগামীতে সফলতার ভান্ডার আরও সমৃদ্ধ হোক, এটাই প্রত্যাশা।

শেয়ার করুন

আপনার মতামত দিন