আজ মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ ইং

চলো, বদলে যাই...

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-২৫ ১২:২৯:৪৫

বদরুল আলম :: কথা বলছিলাম সিলেটের একজন নামকরা ,জনপ্রিয় বিশেষজ্ঞ ডক্টরের সাথে । তিনি খুব আক্ষেপ করে বলেছিলেন , তাঁর ছোট্ট ছেলে চলনশীল (মোবাইল ) যন্ত্রের সাথে এত ব্যস্ত থাকে যেন আর পড়াশুনা তে সময় দিতে পারে না। অত্যাবশ্যক যন্ত্রণাদায়ক এই যন্ত্রটি কত যে সময় নষ্ট করে কে তার হিসেব রাখে । কত যে স্বপ্ন ধ্বংস করছে হিসেবের সময় এখন-ই । যদি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বেঁচে থাকতেন তাহলে হয়তো আক্ষেপ করে আবার ও বলতেন, "সাত কোটি সন্তানেরে হে মুগ্ধ জননী/ রেখেছো বাঙালি করে মানুষ করোনি।" রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালিদের নিয়ে দারুন চিন্তিত ছিলেন। বাঙালি কবে মানুষ হবে ?

বাঙালি মানুষ হলে বাংলাদেশের সব সঙ্কটের সমাধান হবে। কিন্তু কেমন হবে সে মানুষ ? বাঙালির মানুষ হওয়ার ভাবনায় একদা ভাবিত রবীন্দ্রনাথই এমন কাঙ্খিত মানুষের মানচিত্র নিদর্েশ করেছেন আমাদের জন্য। স্কটল্যান্ডের স্থপতি স্যার প্যাট্রিক গেডেসকে লেখা চিঠির একটি জায়গায় এমন মানচিত্র পাওয়া যায়-"I do not have faith in any new institutions, but in the individual all over the world who think clearly, feel nobly and act rightly." স্বচ্ছ চিন্তা, মহৎ অনুভব আর সঠিক কমর্ সম্পাদনকারী হবে আমাদের কাঙ্খিত মানুষ । এমন মানুষ আমাদের পরিচালক (অবিভাবক) হলে আমরা সবাই মানুষ হব। এমন মানুষ বা নেতৃত্ব আমাদের এখনই জরুরী।

নিকট অতীতে একটা বিষয় খুব আলোচিত হয়েছিল। সেটা হচ্ছে দিন বদল। চারিদিকে শুধু শ্লোগান শুনতে পাই, দিন বদল চাই, এসো দিন বদল করি, দিন বদল হবে ইত্যাদি। আসলে দিন বদল হবে আমরাও সপ্ন দেখি। শুধু আমরা না, সব বাঙালি স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে একদিন আমরা মালয়েশিয়ার মত উন্নত হব, চীন , জাপানের মত সমৃদ্ধিশালী হব। কিন্তু প্রশ্ন হচ্ছে কিভাবে সম্ভব? মহাত্মা গান্ধী একবার বলেছিলেন, আমরা যে পরিবতর্ন চাই তা আমাদের নিজেদের মধ্যেই আনতে হবে। তাহলে খুব পরিচিত একটা শ্লোগান ফিরিয়ে বাজাই-একটি একটি করে শপথে, একদিন বদলে যাবে দেশ। সত্যি আমরা নিজে বদলে গেলে দেশও বদলে যাবে।

প্রথম আলোর একটা উদ্যোগ দেখে সারা দেশের মানুষ দারুনভাবে আনন্দিত হয়েছিল । "বদলে যাও, বদলে দাও" শ্লোগান নিয়ে দেশের ৬৪ টি জেলায় শপথ নেয়া হয়েছিল । আমরা বাঙালি জাতি , আমরা শপথ করতে পারি কিন্তু মেনে চলতে সমস্যা। আমরা কি মেনে চলব? আমি যদি হিসেব মিলিয়ে বলি, এখন আমরা স্বপ্ন দেখতে পারি সোনালী বাংলাদেশের, সমৃদ্ধিশালী বাংলাদেশের। তাহলে কি ভুল হবে? কেন হবেনা? আগেও তো আমরা স্বপ্ন দেখেছি। কবি গোখলে একবার বলেছিলেন, "What Bengal Thinks Today, the rest of India thinks tomorrow." যারা একদিন প্রাগসর চিন্তার প্রতিকৃত ছিল, তারা পরিবর্তনের স্বপ্ন দেখত বা দেখাত। এমন কি তারা তেমন চিন্তা করতে পারে না? তারা কি স্বপ্ন দেখে না বা দেখাতে পারে না? এখন গ্রাম বাংলার মানুষেরা চিন্তা করে, দিন বদলের স্বপ্নও দেখে কিন্তু সমস্যা হলো ভাল মানুষের অভাব। চরম অভাব। যে অভাবে সুধীমহল খুব-ই চিন্তিত । আজ ভাল মানুষ কোথায়?

মানুষের দিন বদলের জন্য প্রয়োজন মানুষের মত মানুষ । মনুষত্বহীন , মেধা, মনন, প্রজ্ঞাহীন মানুষ দিয়ে স্বপ্ন দেখা যায় না। স্বামী বিবেকানন্দ সত্যই বলেছিলেন, " মানুষ চাই মানুষ চাই/ তাহা হইলেই সব হইয়া যাইবে। " আপাতত আমাদের ভালো মানুষের প্রয়োজন । আব্দুললাহ আবু সায়ীদের আলোকিত মানুষের প্রয়োজন । খুব-ই প্রয়োজন । চলো , শিশুদের নিয়ে ভাবি। প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে শিশু সচেতনতা কমর্সুচী হিসেবে ক্ষতিকারক যন্ত্রগুলির ভয়াবহ ফলাফল বলি। নেলসন মেন্ডেলার ভাষায় বলি, ( শিশুদের বেলায় ) চলনশীল যন্ত্রকে না বলি।।

লেখক: গবেষক ও প্রভাষক, তাজপুর ডিগ্রী কলেজ, সিলেট।

@

শেয়ার করুন

আপনার মতামত দিন