Sylhet View 24 PRINT

আপনি দেশপ্রেমিক প্রবাসী না নবাবজাদা প্রবাসী?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২১ ০০:৩৭:২২

তামিম আহমদ :: ভেবেছিলাম এই বিষয়ে কিছু লিখবোনা কিন্তু অখণ্ড অবসর তাই লিখছি...

প্রথম বিষয়: খেয়াল করেছি যে অনেকেই শেয়ার করছেন বা লিখছেন অথবা মতামত দিচ্ছেন যে ২৬ ডিগ্রী গরমে করোনা ভাইরাস কাজ করে না। এটি একটি অত্যন্ত ভুল একটি তথ্য। এই ভুল তথ্যটি যখন মানুষ দেখবে তখন যে দায়িত্বশীল ব্যবস্থা নেয়ার নির্দেশনা সরকার দিয়েছে সেটা নিবে না এবং নিজের এবং অন্যান্য মানুষের জীবনকে মারাত্মক হুমকির মুখে ফেলে দিবে। তাই আমাদের সবাইকে এই মহাবিপদের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব খুব সচেতনভাবে এই মহামারী সম্পর্কে তথ্য শেয়ার করা উচিত।

দ্বিতীয় বিষয়: মাননীয় পররাষ্ট্রমন্ত্রীর একটি মন্তব্য ঘিরে অনেক কথা বার্তা হচ্ছে। প্রথমত এই মন্ত্রণালয়ের মন্ত্রী হচ্ছেন আমাদের সরকারপ্রধান নিযুক্ত সকল প্রবাসী বাংলাদেশিদের একজন অন্যতম অভিভাবক। সেই অভিভাবক যখন উনার সহযোগী ও সহকর্মীদের নিয়ে সৌদিতে ভুক্তভোগী মা-বোনদের তড়িৎ দেশে ফিরিয়ে আনেন, আমাদের অসহায় প্রবাসী ভাইদের বেওয়ারিশ লাশ যখন সরকারি খরচে দেশে ফিরিয়ে আনেন, চীনের উহান থেকে বিশেষ ফ্লাইটে আমাদের দেশের মানুষদের যথা সম্ভব ফিরিয়ে আনেন, কয়েকদিন আগেও সৌদিতে করোনা ভাইরাস এর কারণে আটকেপড়া কয়েকশো বাংলাদেশিকে বিশেষ বিমানে ফিরিয়ে আনেন কিংবা দোহা এয়ারপোর্টে দেড় দিন বসে থাকার পর সুইডেন ফেরত ৩ জন বাংলাদেশিকে সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে তাৎক্ষণিক কূটনৈতিক যোগাযোগ করে দেশে ফিরিয়ে আনলেন তখন আমাদের কেউ ধন্যবাদ দেয়ারও প্রযোজন মনে করিনা কিন্তু শুধু মাত্র একটি শব্দ নিয়ে অনেকে যেভাবে সমালোচনা করছেন, আসলেই কি সেটা সঠিক?

আমি নিজেও বর্তমানে দেশের বাইরে থাকি তো সেক্ষেত্রে মন্ত্রী মহোদয়ের কথায় আমার নিজের ও খারাপ লাগার কথা। কিন্তু আমার লাগেনি বরঞ্চ মনে হয়েছে অনেক কম বলেছেন উনি। এখন এটা শুনে অনেকে হয়তো বলবেন আমি দলকানা অথবা রাজনৈতিক কারণে বলছি। কিন্তু বাস্তবতা বা নিজের যুক্তি আমি দিচ্ছি যেটা কারো কাছে জাস্টিফাই করতে চাইনা, শুধুমাত্র যে পরিবেশ পরিস্থিতিতে কথাগুলো বলা হয়েছে সেটা জানাতে চাই এবং এই অবস্থায় আপনি/আপনারা যারা ট্রেন্ডি সমালোচনা করছেন, কি করতেন সেটা জিজ্ঞেস করতে চাই।

আমি বিগত ১১ তারিখ দেশ থেকে এসেছি। মাননীয় মন্ত্রী মূলত আমাদের ইতালি ফেরত প্রবাসী ভাই বোনদের কোয়ারান্টিনে থাকা অবস্থায় বিশৃঙ্খলা করার পরিপ্রেক্ষিতে এই শব্দটি উল্লেখ করেছিলেন। আপনারা আমরা সবাই বর্তমানে ইতালির ভয়াল অবস্থার কথা জানি। বাংলাদেশে প্রথম যে ৩ জন আক্রান্ত হয়েছিলেন, তারা হয়েছিলেন ইতালি ও সম্ভবত সৌদি ফেরত প্রবাসী দ্বারা। প্রথম দিকে সরকার থেকে বার বার বলা হচ্ছিলো যে যারাই এরকম ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসবেন তারা যেন self-isolation এ থাকেন। কিন্তু আদতে তাদের অনেকেই এটা মানেনি এবং আরো অনেককেই আক্রান্ত করা শুরু করলেন। সরকার যখন দেখলো যে শুধুমাত্র সতর্ক করে কাজ হচ্ছেনা তখন বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করে রাখার কথা বললো। এখন ব্যাপারটা হলো কোয়ারেন্টাইন ব্যবস্থা একটি জরুরি অবস্থা, যেখানে অনেক সুযোগ সুবিধা থাকার কথা না কারণ পৃথিবীর কোনো দেশিই এরকম আগে থেকে ঠিক করে রাখে না তারওপর আমাদের দেশ তো এখনো লন্ডন, আমেরিকার মতো উন্নত দেশের মতো হয়নাই যেখানে ওই রকম সকল সুযোগ সুবিধা থাকবে। আর হয়তো এজন্যই এই কোয়ারেন্টাইন এ থাকা আমার প্রবাসী ভাই-বোনদের হয়তো কষ্ট হয়েছে যেটা আমারও হতো। কিন্তু এই কষ্টের জন্য দায়ী কি সরকার না তাদের আগে দেশে আসা প্রবাসীরা যারা সরকারি নির্দেশনা, অনুরোধ নিজেরা শুধু অমান্যই করেনি, অন্যদেরকেও উৎসাহিত করেছে দেশের মানুষের, নিজেরদের আত্মীয়স্বজনদের বিপদ ডেকে আনতে। এই কারণেই নিতান্ত বাধ্য হয়েই নিজ বাড়িতে না নিয়ে সরকারি কোয়ারেন্টাইন এ থাকতে বাধ্য করার সিদ্ধান্ত নিতে হয়েছে সরকারকে।

ইতালিতে ড্রোন দিয়ে খেয়াল রাখছে কেউ বের হচ্ছে নাকি, বের হলেই শাস্তি জরিমানা। ইউকে তে সেনাবাহিনী নামবে ২-১ দিনের মধ্যে, আরো অন্যান্য উন্নত দেশেও একই অবস্থা নিয়েছে সেদেশের সরকার। সেখানে এরকম প্রবাসী যারা শুধু নিজেরদের গোঁয়ার্তুমির কারণে নিজেদের আত্মীয়স্বজনই নয়, পুরো দেশকে এক বিশাল ঝুঁকির মধ্যে ফেলেছেন, তাদেরকে শুধুমাত্র ‘নবাবজাদা’ বলা কি একটু কমই হলোনা?? আর এরকম হৃদয়হীন ও অবিবেচক প্রবাসীদের প্রতি অন্য কোনো কটু শব্দ উচ্চারণ করলেও আমার আত্মসম্মানে কোনো আঘাত লাগবেনা কারণ যাদেরকে উদ্দেশ্য করে নবাবজাদা বলা হয়েছে সেইসব প্রবাসী আর আমার বা আমার মতো হাজারো প্রবাসী এক না।

জানিনা এতো লম্বা লেখা কেউ পুরোটা পড়বেন কি না, যদি কষ্ট করে পড়েন তাহলে অনুরোধ থাকলো নিজেকে অবশ্যই প্রশ্ন করবেন ‘আপনি দেশপ্রেমিক প্রবাসী না নবাবজাদা প্রবাসী?’

মহান আল্লাহ (সুবঃ) দেশ বিদেশের সবাইকে এই মহাবিপদ থেকে রক্ষা করুন, আমীন।

বিঃ দ্রঃ- লেখাটি একান্তই আমার নিজস্ব চিন্তার বহিঃপ্রকাশ। কাউকে আঘাত দিয়ে থাকলে ক্ষমাপ্রার্থী।

লেখক: সভাপতি, যুক্তরাজ্য ছাত্রলীগ ও সাবেক সদস্য, বাংলাদেশ ছাত্রলীগ।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.