Sylhet View 24 PRINT

করোনা ভাইরাস মহা আতংকের নাম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২২ ১২:৩২:৩৭

আলী ফজল মোহাম্মদ কাওছার :: বর্তমান বিশ্বের এক মহা আতংকের নাম হচ্ছে করোনা ভাইরাস। যেটি মহামারীর আকার ধারণ করেছে। যেটিকে নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে বিশ্বের দেশগুলো। বিশ্বের যে দেশগুলো মহাশক্তিধর যারা প্রতিনিয়ত বিভিন্ন যুদ্ধ সামগ্রী তৈরী করে একে অপরকে হুমকি দিত সেই সব দেশগুলো অসহায় এই ভাইরাসের কাছে। বিশ্বের বড় বড় শহরগুলিতে প্রতিনিয়ত কোলাহল লেগে থাকতো সেই শহর গুলিতে সুনসান নিরবতা। বিশ্বের বিভিন্ন প্রান্তে মসজিদ, মন্দির, গির্জা সহ বিভিন্ন ধর্মীয় সামাজিক রাজনৈতিক অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। মুসলমানদের পবিত্র ক্বাবা ঘর মসজিদে নববীতে পর্যন্ত জামাতে নামাজ পড়া বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। কোন যুদ্ধ নয় একে অপরকে হত্যার হলিখেলায় মেতে উঠা নয় কিন্তু প্রতিনিয়ত লাশের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত - সাম্প্রতিক সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে। এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ সংক্রমিত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছে ১০ হাজারের বেশি মানুষ। ভাইরাসটি আবির্ভাবের মাত্র ৩ মাসের মাথায় মৃতের সংখ্যা এটি। এর মধ্যে ৪ দেশে মারা গেছেন ৭ বাংলাদেশি। প্রতিনিয়ত এই ভাইরাসের আক্রান্ত হচ্ছে অসংখ্য মানুষ।

করোনা ভাইরাসে কারা আক্রান্ত হচ্ছেঃ যে কোন বয়সের মানুষই এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। এক্ষেত্রে শিশু ও বৃদ্ধদের আক্রান্ত সম্ভাবনা বেশী। তরুণদেরও নিজেদের প্রতি যত্নশীল হতে হবে। এছাড়া আগে থেকে অসুস্থ বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এই ভাইরাস মারাত্মক হতে পারে।

এর থেকে পরিত্রাণের কি সুযোগ নেই?
এটি যেহেতু প্রাকৃতিক বিষয় সেহেতু আপনি যে কোন ধর্মের অনুসারী হোন না কেন প্রথমে মহান সৃষ্টিকর্তার সাহায্য চাওয়া একান্ত জরুরি।

এরপরে আমাদেরকে কিছু সতর্কতা অবলম্বন করতে হবেঃ মধ্যে সাবান বা সেনিটাইজার দিয়ে ঘন ঘন হাত এবং মুখমণ্ডল পরিষ্কার, আক্রান্ত ব্যক্তি হতে দূরত্ব বজায় রাখা এবং মুখে মাস্ক ব্যবহার করা। এছাড়াও রাস্তায় চলাফেরা কিংবা ভ্রমণের ক্ষেত্রে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করতে হবে।

করোনা ভাইরাস যেহেতু একটি প্রাকৃতিক দুর্যোগ ও বিশ্বের মানুষের দুশ্চিন্তার কারণ হিসেবে পরিগনিত হয়েছে। বিশ্বে যেটি মহামারীর হিসেবে ঘোষণা করা হয়েছে কিংবা মহামারীর আকার ধারণ করেছে তাই সকলের সম্মিলিত চেষ্টায় এটিকে প্রতিহত করা সময় তাই আসুন আমরা মহান আল্লাহ পাকের দরবারে কান্নাকাটি করে ক্ষমা প্রার্থনা করি। মহান আল্লাহ পাকের দরবারে সাহায্য প্রার্থনা করি। এরপর বিভিন্ন চিকিৎসাবিদদের দেওয়া পরামর্শ কাজে লাগাই এতে ইন শা আল্লাহ আমরা করোনা ভাইরাস নামক গজব থেকে মুক্তি পেতে পারি।

লেখকঃ কলামিস্ট, সিলেট।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.