আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

করোনাভাইরাস: আমাদের করণীয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-৩০ ১৬:২০:২৪

এম.এ মালেক :: বর্তমান বিশ্বে একটি প্রাণঘাতী রোগ করোনাভাইরাস। এটি সাধারণ সর্দি ছড়ানো গোত্রের ভাইরাস। প্রথমে চীনের হুবেই প্রদেশের উহানে করোনার অস্তিত্ব ধরা পড়ে। এরপর এটি বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে।

সর্দি, জ্বর, হাঁচি-কাশি, শ্বাসকষ্ট ও ক্লান্তি শুরুতে লক্ষণ গুলো হালকা দেখা দেয়। পরবর্তীতে তা মারাত্মক আকার ধারন করে। আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ, হাঁচি-কাশির মাধ্যমে তা ছড়ায়।

বাঁচতে হলে করণীয়:
#সামাজিক দূরত্ব বজায় রাখা-আতংকিত না হয়ে এই মূহুর্তে নিজে বেঁচে থাকতে হলে, নিজের পরিবারকে বাঁচাতে হলে, বাংলাদেশের ১৬ কোটি মানুষের জন্য যার যার বাড়িতে অর্থাৎ সেইফ হোমে থাকা। জনসমাগম এড়িয়ে চলা, প্রয়োজন ছাড়া বাহিরে না যাওয়া। জরুরী প্রয়োজনে বাহিরে গেলে মাস্ক ব্যবহার করা। ভাইরাসের সংক্রমণ হোক বা না হোক আসুন আমরা সবাই সামাজিক দূরত্ব বজায় রাখি।

#গুজব ও ভুয়া প্রতারকের শিকার না হওয়া-করোনাভাইরাস নিয়ে ছড়িয়ে পড়েছে বেশ কিছু গুজব। প্রতারকদের ভুয়া প্রতারনার শিকার হচ্ছে কিছু কিছু মানুষ। সমাজে কিছু কুচক্রী মানুষ আছে তাদের কাজ হল এসব করে বেড়ানো। তাই আমাদের সবাইকে সর্তক ও সচেতন থাকতে হবে।

#এমন  সংকটময় মূহুতে কিছু করা-করোনার থাবায় বিশ্ব জুড়ে এখন বড় সংকট। তা থেকে বাদ যায়নি বাংলাদেশ ও। এ দেশের গ্রামের অধিকাংশ মানুষ খেটে খাওয়া দিন মজুর। এমন সংকটময় মূহুর্তে অসহায় মানুষদের একটু সাহায্য করার উদ্দেশ্যে যদিও সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্দ্যোগ গ্রহন করা হয়েছে। তার পাশাপাশি এদেশের বিত্তবান লোক গণকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে এবং দৃষ্টি রাখতে হবে যাতে প্রকৃত ব্যক্তি যেন বঞ্চিত না হয়। আসুন সকলি যার যার অবস্থান থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। আপনার এ সাহায্যে গরিব অসহায় মানুষ অনেক উপকৃত হবে। আর সবচেয়ে জরুরী হলো-অসুস্থ বোধ করলে অর্থাৎ সর্দি, জ্বর, হাঁচি-কাশি ও শ্বাস প্রশ্বাসের সমস্যায় আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ইনশাআল্লাহ আমাদের কিছু হবে না আল্লাহ সহায় থাকলে। আল্লাহ আমাদের বিপদ থেকে হেফাজত করুণ। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।


লেখক: শিক্ষক, বাল্লা গোড়াখালী মডেল উচ্চ বিদ্যালয়, বানিয়াচং, হবিগঞ্জ।

শেয়ার করুন

আপনার মতামত দিন