আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

আসুন অসহায় মানুষের পাশে দাঁড়াই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০১ ১১:৩৫:৫৩

এম এ হানিফ :: আমাদের এইদেশে এখনো দারিদ্রের হার ২০% এবং অতি দারিদ্র ৫% অর্থাৎ অতি দারিদ্র প্রায় ২০ লক্ষ পরিবার। মহামারী করোনা ভাইরাসের তান্ডবে লণ্ডভণ্ড সমগ্র পৃথীবি। কর্মহীন হয়ে পড়েছে বিশ্বের কোটি কোটি মানুষ। আমাদের এই সোনার বাংলাদেশ ও করোনার ভয়াল তাবায় স্তম্ভিত।

দীর্ঘ ৭ দিন থেকে সারা বাংলাদেশে চলছে অঘোষিত লক ডাউন।যার ফলে গৃহবন্দি হয়ে পড়েছেন কোটি কোটি মানুষ।লক ডাউনের ফলে ধনী এবং মধ্যবৃত্ত মানুষেরা হয়তো ২/৩ মাস গৃহবন্দী থাকলে ও খাদ্যের অভাব হবে না। কিন্তু নিম্ন মধ্যবৃত্ত এবং গরীবলোকদের অবস্থা কি হবে একবার কি ভেবে দেখেছেন?

দারিদ্র অসহায় দিনমজুর মানুষেরা ঘর থেকে বের হতে পারছেনা। যারা কি'না সকাল বেলা কাজে গেলে সন্ধ্যাবেলা খাবার নিয়ে বাড়ি ফিরে। সেই সকল মানুষেরা এতোটা দিন থেকে গৃহবন্দি। ফলে দেখা দিয়েছে খাদ্যের চরম অভাব।সরকার তার সাধ্যমত জনগনের পাশে থেকে সহযোগিতা করেতেছেন।কিন্তু দারিদ্র পীরিত এই দেশের কোটি মানুষকে সারকারের পক্ষে একা সব ধরেনের সহযোগিতা করা সম্ভব নয়।

এই বিপর্যয়ের দিনে অনেক ব্যক্তি ও সংঘটন তাদের সাহায্যের হাত প্রসারিত করে দাঁড়িয়েছেন দরিদ্র মানুষের পাশে। কিন্তু দুঃখের বিষয় এখনো দেশের নামকরা বেশিরভাগ শিল্পপতি এবং ধনী ব্যক্তিদের কে দেশের এই ক্রান্তিকালে মানুষের পাশে এসে দাঁড়াতে দেখা যাচ্ছে না। দুই, চারজন এমপি, মন্ত্রী ছাড়া বেশিরভাগ এমপি মন্ত্রী ও নিজ এলাকার জনগনের পাশে নেই। কিন্তু তাদেরকে এই সময় জনগনের পাশে থেকে সহযোগিতা করা বেশি জরুরী। আমরা তো অপ্রয়োজনে অনেক সময় অনেক টাকা ব্যয় করি।

তাই আসুন দেশের এই ক্রান্তিকালে আমরা আমাদের অপ্রয়োজনীয় ব্যয় সংকুচিত করে নিজ নিজ অবস্থান থেকে দারিদ্র মানুষের পাশে দাঁড়াই। আপনার সামান্য সাহায্যই পারে একটি পরিবারের মুখে হাসি ফোটাতে।মনে রাখবেন মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য।

সবাই বাড়িতে থাকুন।
নিজে নিরাপদ থাকুন।
অন্যকে নিরাপদ রাখুন।

লেখক: সিলেট মহানগর ছাত্রলীগ নেতা।

শেয়ার করুন

আপনার মতামত দিন