আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সিলেট বিভাগে করোনায় আক্রান্তদের চিকিৎসা ব্যবস্থায় অপর্যাপ্ত আইসিইউ এবং ভেন্টিলেটর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০২ ০০:৪৪:১৫

আবু তালেব মুরাদ :: সিলেটে করোনা টেস্টিং এর প্রক্রিয়া শুরু হয়েছে এবং আগামী রবি অথবা সোমবার থেকে ওসমানী মেডিকেল কলেজের পরীক্ষাগারে এর কার্যক্রম শুরু হওয়ার কথা যা অত্র অঞ্চলের জন্য আশার আলো।

কিন্তু শুধু শনাক্ত করলেইতো চলবেনা এখন আসা যাক করোনা চিহ্নিত রোগীর চিকিৎসা এবং অন্যজন যাতে সক্রমিত না হয় সেক্ষেত্রে রোগীকে আইসোলেশনে রাখা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক পাকিস্থান ও ভারতের জন্য যে আগাম সতর্কবাণী দিয়েছে তার সুত্র ধরে বলতে চাই আমাদের অবস্থা যে কি হবে একমাত্র আল্লাহই জানেন। এখন আসি সিলেটের চিকিৎসা ব্যাবস্থা, সিলেট বিভাগে করোনা রোগীর সেবা করার জন্য মাত্র ২ টি আইসিইউ শয্যা রয়েছে যা শহীদ শামসুদ্দিন হাসপাতালে।

এমনিতে সিলেটে বিভিন্ন হাসপাতালে আইসিউ অনেক থাকলেও করোনা রোগীর জন্য সব প্রতিষ্ঠানে আইসিইউ বা ভেন্টিলেটর ব্যবহার করা যাবে না। কেননা সাধারণ রোগী আর করোনা রোগী একসাথে রাখা কোন অবস্থায় ঠিক হবেনা।

করোনা রোগীদের আইসোলেশনে রাখলে অনেকেই ভালো হবেন ছড়াবে কম। কিন্তু যাদের অবস্থা একটু বেশী খারাপ এবং আইসিইউ সাপোর্ট দিলে বাঁচানো যাবে সেরকম কোন প্রস্তুতি খুবই নগন্য, মনে করেন করোনা টেস্ট করে ১০০০ রোগী পাওয়া গেলো, এবং এই এক হাজারের মধ্যে ৯০০ জনকে প্রাথমিক চিকিৎসা প্রদান শেষে বাড়ীতে সেইফে রেখে সুস্থ হয়ে উঠলেন। কিন্তু বাকী ১০০ জনকে রাখার জন্য পর্যাপ্ত আইসিইউ এবং ভেন্টিলেশনের ব্যবস্থা নাই।

যেহেতু সংক্রামক ব্যাধি সেহেতু অন্য হাসপাতালেও স্থানান্তর করা যাবে না। শহীদ শামসুদ্দিন(সদর হাসপাতাল) এ ২ টি আইসিইউ কিন্তু আর আইসিইউ বাড়ানো যাবে না যেহেতু ভেন্টিলেটর সংকট, সিলেট ওসমানী হাসপাতালের উপ পরিচালক ডা.হিমাংশু লাল রায় জানালেন সিলেট ওসমানী হাসপাতালে আইসিইউতে ১০ টি বেড চালু আছে এবং এই ১০ টি ছাড়াও ১৫ টি বেড বাড়ানো যাবে, এর সাথে প্রয়োজন ১৫ টি ভেন্টিলেটর অর্থাৎ মোট ২৫ টি আইসিইউ বেড রেডি থাকবে যদি ভেন্টলেশনের ব্যবস্থা করা যায়।তিনি বলেন তখন অন্তত ২৫ জন করোনা রোগীর জন্য আইসোলেশনের সুবিধা প্রদান করা যাবে পাশাপাশি সম্পুর্ণ আইসিইউকে করোনা ইউনিট হিসাবে ব্যবহার করা যাবে।

এছাড়াও আমার অভিমত সিলেটে অনেক হাসপাতাল রয়েছে যে গুলোতে আইসিইউ এবং ভেন্টিলেটলের ব্যবস্থা রয়েছে, যদি প্রশাসনের পক্ষ থেকে যে কোন এক‌টি হাসপাতাল কিছুদিনের জন্য ভাড়া নেয়া যায় যে, তাদের আইসিইউ শুধু করোনা আক্রান্ত রোগীদের রাখার জন্য।পাশাপাশি বিত্তবানরা উদ্যোগী হয়ে কিছু একটা করেন, তা না হলে এক ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে।আমাদের সময় খুবই কম প্রশাসনিক ভাবে তড়িৎ ঘতিতে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে যাতে করোনাভাইরাসে মৃত্যুর মিছিলে সিলেট পরিনত না হয়।

লেখক: সাংবাদিক।

শেয়ার করুন

আপনার মতামত দিন