আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

একজন আহাদ চৌধুরী বাবু ও তার জন্মদিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৩ ১৫:১০:৫৫

শাহ্ দিদার আলম নবেল :: আহাদ চৌধুরী বাবু। যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক। রাজনৈতিক সচেতন প্রগতিশীল মানুষ। একজন মানবিক মানুষও। প্রবাসে থাকলেও মন তার পুঁতা এই দেশেই। একজন দেশদরদী, মানবদরদী হিসেবে দেশ আর মানুষের কঠিন সময়ে মন কাঁদে তার। চেষ্টা করেন পাশে দাঁড়ানোর। কাজ করেন নিরবে।

গত মাস কয়েক আগে সুনামগঞ্জের এক ব্যক্তিকে নিয়ে একটি ফিচার ছাপা হয় সিলেটভিউতে। ছেলেকে নিয়ে এক গরীব বাবার বিমান চড়ার স্বপ্নের কথা উঠে আসে ফিচারে। অনেকেই নাকি ওই ব্যক্তিকে কথা দিয়েছিলেন বাবা-ছেলেকে বিমান চড়ানোর। কিন্তু শেষ পর্যন্ত কেউ কথা রাখেননি।

সিলেটভিউ’র ঐ ফিচার দেখে যোগাযোগ করেন আহাদ চৌধুরী বাবু। জানান, তিনি ওই বাবা-ছেলেকে বিমান চড়াতে চান। স্বপ্ন পূরণ করতে চান। টাকাও পাঠিয়ে দেন সিলেটভিউ অফিসে। ফিচার লেখকের মাধ্যমে যোগাযোগ করা হয় ওই ব্যক্তির সাথে। কিন্তু রহস্যজনক কারণে ওই ব্যক্তিটিকে আনা যায়নি সিলেটে। স্বপ্ন পূরণ করা যায়নি তার।

বিমান চড়ার স্বপ্ন নিয়ে ওই বাবা-ছেলের ভেতরে কী পরিমাণ কষ্ট আছে জানি না। তবে স্বপ্ন পূরণ করতে না পারায় আহাদ চৌধুরী বাবুর কষ্টটা আমি ঠিকই টের পেয়েছি। বারবার ফোনে বলছিলেন, ‘আমিও তো বাবা। আমিও তো আমার সন্তানদের নিয়ে কতো স্বপ্ন দেখি, কত স্বপ্ন অসম্পূর্ণ থেকে যায়। আমার সন্তানদেরও তো কতো আবদার থাকে। সামর্থ্যরে সীমাবদ্ধতার কারণে অনেক আবদারই তো রক্ষা করতে পারি না। ওই ব্যক্তিটির স্বপ্ন পূরণ করতে পারলে মনে করতাম আমার আর আমার সন্তানের একটি স্বপ্ন পূরণ হয়েছে।’

এই যে নিজের মধ্যে একজন বাবার অস্তিত্ব অনুভব করা। নিজের সন্তানের জায়গায় অন্যের সন্তানকে দাঁড় করিয়ে বিচার বিবেচনা করা; তা অনেকের পক্ষেই সম্ভব নয়। আমরা অনেকেই পারি না। আমাদের বেশিরভাগ চিন্তাভাবনাই আত্মকেন্দ্রিক।

সহকর্মী দৈনিক শ্যামল সিলেটের চিফ ফটোসাংবাদিক ইকবাল মনসুর ভাই অসুস্থ হওয়ার পর তার চিকিৎসার জন্য যুক্তরাজ্যে ফান্ড রাইজিংয়ের উদ্যোগ নেওয়া হয়। সে সময়েও দেখেছি বাবু ভাই কতটা অস্থির। মনসুর ভাইয়ের চিকিৎসার জন্য তিনি নিজের কাজ ফেলে হাত পেতেছেন হৃদয়বানদের সাথে।

আজ ৩ এপ্রিল আহাদ চৌধুরী বাবুর জন্মদিন। জন্মদিন মানেই পরিবার, পরিজনদের নিয়ে কেক কাটা, বন্ধু-বান্ধবদের নিয়ে আড্ডা অথবা ঘুরে বেরিয়ে নিজের মতো করে দিনটিকে উদযাপন করা। কিন্তু বৈশি^ক এই দুর্যোগময় সময়ে বাবু ভাই তার জন্মদিন উৎসর্গ করেছেন শ্রমজীবী অসহায় মানুষের জন্য। হতদরিদ্রের মুখের হাসিতে তিনি খুঁজার চেষ্টা করেছেন জন্মদিনের আনন্দ। সে লক্ষ্যে তিনি উদ্যোগ নিয়েছেন ঘরবন্দি অসহায় মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছানোর।

আজ রাতে বাবু ভাইয়ের জন্মদিনের উপহার যাচ্ছে কয়েক শত অসহায় পরিবারে। এর মধ্যে হতদরিদ্র দেড় শত পরিবারে যাচ্ছে খাদ্যসামগ্রী। আর এই দু:সময়ের বৃত্তে আটকা পড়া আরো বেশ কিছু পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা। সারা দুনিয়াজুড়ে যখন হানাহানি, স্বার্থপরতা আর আত্মকেন্দ্রিকতার লড়াই তখন বাবু ভাইয়ের মতো মানুষেরা আলো দেখান। আশা জাগান।

ভালো থাকবেন বাবু ভাই। ভালো মানুষ হিসেবে এভাবেই আলো জে¦লে যাবেন। শুভ জন্মদিন।

সিলেটভিউ২৪ডটকম/ ০৩ এপ্রিল ২০২০/ শাদিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন