আজ শুক্রবার, ০৫ জুন ২০২০ ইং

গৃহকর্মীর মাইনে'টা আজই পৌছে দিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৯ ১২:৪০:৩০

বদরুল আলম :: ঘরে থাকুন, নিরাপদ থাকুন, নিজে বাচুঁন, অন্যকে বাঁচান।

আজ বৃহস্পতিবার রাতে পবিত্র শবেবরাত। আরবি শাবান মাসের ১৪ তারিখের এ মহিমান্বিত রাতকে পবিত্র কোরআনে ‘লাইলাতুল মোবারাকা’ বা বরকতময় রাত বলেও অভিহিত করা হয়েছে বলে মনে করেন ইসলামী চিন্তাবিদদের অনেকে। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ বিশ্বের অন্যান্য স্থানের ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর অনুগ্রহ ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে এ রাত অতিবাহিত করেন। মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মসজিদগুলোতে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়ে থাকে রাতের শেষ পর্যায়ে। তবে এ বছর ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মসজিদের পরিবর্তে নিজ নিজ বাসস্থানে শবেবরাতের ইবাদত করার জন্য আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

 এই দিনে আমাদের ও একটা আহবান আছে। গৃহকর্মীকে পরিবারের নিরাপত্তার জন্য ছুটি দিয়েছেন অথবা আসতে বারন করেছেন। গৃহকর্মী কাজ করে এই মাইনে দিয়ে পরিবারের ভরন-পোষন করেন। এই দিনগুলিতে আপনার গৃহকর্মী কর্মক্ষেত্রে অনুপস্থিত বলে লজ্জা করে মাইনে না চাইতে পারে, কিন্তু আমাদের নৈতিক দ্বায়িত্ব এবং কর্তব্য হলো তাদের পরিবারের কথা বিবেচনা করে তাদের পাশে দাঁড়ানো । চলুন, আজকের এই পবিত্র রজনীর আগেই পরিশোধ করি মাইনে'টা। নজির করি এক মহৎ উদাহরণ। মহৎ মহৎ উদ্যোগে ভরে যাক সমাজ, জাতি আর দেশ। তাতেই মন ভালো হয়ে যায়।

 তরুণদের কাছে হাত পাততে হয় আমাদের । স্বপ্ন দেখবে তরুণেরা, স্বপ্ন দেখাবে তরুণেরা। তরুণেরা সমাজে অসহায় মানুষের যেভাবে সহযোগিতা করেছে এবং করছে সত্যি গল্প করার মতো। একটি দৃশ্য দেখে আমাদের বুক ভরে যায়। সিলেটের 'শাহপরান আবাসিক এলাকার' কয়েকজন তরুণের উদ্যোগ বেশ প্রশংসা কুড়িয়েছে। তারা বিত্তবানদের দ্বারে দ্বারে গিয়ে টাকা উত্তোলন করে মহল্লায় যত অসহায় আছে তাদের পাশে দাঁড়িয়েছে। এমন খবর আমাদের আশা জাগায়। ' শাহপরান আবাসিক এলাকার' বুকে আছে বল, তেজে ভরা মন উদ্যোগী এই তরুণদের কাছে আমাদের আহবান, অন্তত এই এলাকার কোন গৃহকর্মী মাইনে না পেয়ে কষ্টে দিনাতিপাত না করে। দয়াকরে এই আহবান পৌছে দিন ঘরে ঘরে। সকল হৃদয়বান তরুণদের কাছে এই আহবান রইল। একবার নিল আর্মস্ট্রংবলেছিলেন,
This is a small step for a man, but a giant leap for mankind ( এটি একজন মানুষের জন্য ক্ষুদ্র একটি পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য এক বিশাল অগ্রযাত্রা )। ক্ষুদ্র ক্ষুদ্র এই উদ্যোগগুলো হয়তোবা আমাদের বাচিঁয়ে রাখবে অনন্তকাল ।

  মাদার তেরেসা (১৯১০-১৯৯৭) কে আজ খুব মনে পড়ে। নোবেল বিজয়ী এই নারী সমাজের সেবা করে কাটিয়েছেন পুরো জীবন। তিনি একবার বলেছিলেন,
 "The fruit of silence is prayer
  The fruit of prayer is faith
  The fruit of faith in love
  The fruit of love is service
  The fruit of service in peace "

নীরবতাই প্রাথর্না , প্রাথর্নাতেই বিশ্বাস জন্মায়, নিবিড় বিশ্বাস ভালোবাসার উৎস, গভীর ভালোবাসাই সেবার ভিত্তি, সেবাতেই শান্তি। নিজেকে সেবার পথে বদলাই।আবার বলি ,দয়াকরে গৃহকর্মীর মাইনে'টা আজ-ই পৌছে দিন।

লেখক: গবেষক ও প্রভাষক, তাজপুর ডিগ্রি কলেজ। সিলেট।

শেয়ার করুন

আপনার মতামত দিন