আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ই-কমার্স; মধ্যস্বত্বভোগী না হয়ে ভ্যালু যোগ করুন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২৬ ২২:৪৯:০৮





|| শাকিল জামান ||


করোনা আমাদের অর্থনীতিতে কি ভয়ংকরভাবে প্রভাব ফেলবে এটা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম প্রথম থেকেই। উৎপাদনমুখী খাতের সাথে জড়িত থাকায় করোনার মধ্যেও আমাদের কাজ থেমে থাকেনি বরং কিছু কিছু ক্ষেত্রে দ্বিগুণ পরিশ্রম করতে হচ্ছে শুধুমাত্র ব্যবসা টিকিয়ে রাখার স্বার্থে। কিন্তু যারা বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে কিংবা প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরিরত ছিলো তারা বেশিরভাগই এখন বেকার।

বেকার মানেই পকেট ফাঁকা আর হাতে পর্যাপ্ত সময়। এজন্য বেশিরভাগকেই দেখলাম অনলাইন ব্যবসায়ের দিকে ঝুঁকতে। বেশিরভাগ ব্যবসা ফেসবুক পেইজ আর গ্রুপকেন্দ্রিক। প্রতিনিয়তই নতুন নতুন পেইজ আর গ্রুপ খোলা হচ্ছে। উদ্যোক্তা তৈরি হচ্ছে শত শত! এতো এতো নতুন উদ্যোক্তাদের দেখে অনেকে বিরক্তি প্রকাশ করছেন, অনেকে হাসাহাসি, তুচ্ছতাচ্ছিল্য করছেন। ‘অহ! শেষ পর্যন্ত অমুকও অনলাইন ব্যবসায়!’

অথচ, নিজে উদ্যোক্তা না হলে তারা জানতেও পারবে না তাদের এই বাঁকা কথা তাদেরই কোনো প্রিয় মানুষের বুক চিরে এপার-ওপার হয়ে যায়৷ একজন উদ্যোক্তার কাছে তার উদ্যোগ সন্তানের মত, এটা বুঝার ক্ষমতা আশেপাশের অনেকেরই থাকে না। তাই একজন উদ্যোক্তাকে হতে হবে ধৈর্যশীল। আমার ক্ষুদ্র অভিজ্ঞতার আলোকে নতুন উদ্যোক্তাদের জন্য কিছু পরামর্শ-

একজন উদ্যোক্তাকে কখনোই রাগের মাথায় উদ্যোক্তা হলে চলবে না। অন্যের ব্যবসা দেখে হিংসায় নিজেও ব্যবসা খুলে বসা যাবে না। আপনার বন্ধু ফেসবুকে পোস্ট দিয়ে আম বিক্রি করে হাজার হাজার টাকা কামাচ্ছে কোনো পরিশ্রম ছাড়াই, তাহলে আপনি কেনো পারবেন না? এরকম সহজ কখনোই ভাববেন না। ইউটিউবের সস্তা মোটিবেশনাল স্পীকারের বক্তব্য শুনে কিংবা হাজার হাজার টাকা আয়ের ভিডিও দেখে উদ্যোক্তা হবেন না। ইউটিবারদের কাছে আপনি শুধুই একজন দর্শক যে তার ভিডিও দেখবে, এর বেশি কিছুই না। তাই এদের সব কথা বিশ্বাস করে হুট করে উদ্যোক্তা হবেন না।

উদ্যোক্তা হতে হলে আগে নিজেকে জানুন। আগ্রহ, সততা আর পরিশ্রম এক হলে আপনি উদ্যোক্তা হতে তৈরী আছেন। এখন আগ্রহটা কি শুধুই অর্থ উপার্জনের নাকি নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার সেটা এক বিরাট প্রশ্ন?

সব ধাপ অতিক্রম করে যদি ব্যবসা শুরুও করে দেন তবে কখনোই মধ্যস্বত্বভোগী হবেন না। অন্যের উৎপাদিত পণ্য ১০ টাকা দিয়ে কিনে ১৫ টাকায় বিক্রি করার মধ্যে উদ্যোক্তার কোনো সার্থকতা নেই। আপনাকে ৫ টাকার ভ্যালু এড করে ঐ পণ্যে নিজস্ব সিগনেচার রাখতে হবে। তাহলে ঐ পণ্যে আপনার অধিকার জন্মাবে।

আম কিনলেন, আচার তৈরি করলেন, এটাতে ভ্যালু এড হলো। এই আচার এখন আপনার একেবারে নিজস্ব পণ্য। এটা নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। কাপড় কিনলেন, নিজে একটা ডিজাইন চিন্তা করলেন, ঐ অনুযায়ী টেইলারকে দিয়ে জামা তৈরি করলেন, এটাই আপনার প্রোডাক্ট। ঘরে খাবার তৈরি করে হোম ডেলিভারি করলেন, এটা আপনার প্রোডাক্ট। এভাবে প্রত্যেকটা পণ্যে ভ্যালু এড করে নিজস্ব প্রোডাক্ট বানাতে হবে।

কিন্তু অন্যের কাছ থেকে পণ্য কিনে এনে নিজের পেইজের নামে বিক্রি করলেন, যেটার মান সম্পর্কে আপনি জানেন না, যেটা তৈরীতে আপনার হাত নেই, এটা দিয়ে সাময়িক ব্যবসা হবে তবে আপনি উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবেন না।

উদ্যোক্তা হতে হলে আপনাকে অবশ্যই অবশ্যই ভ্যালু এড করতে হবে।

#লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া

@

শেয়ার করুন

আপনার মতামত দিন