আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ইংল্যান্ডে আজম খানের শখের সবজি বাগান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১২ ০০:৪৫:৫০

জসিম উদ্দিন :: এই পৃথিবীতে বিভিন্ন রকমের মানুষের বসবাস। চাহিদা অনুযায়ী মানুষের রয়েছে হরেক রকমের শখ। কারও শখ মাছ ধরা, কারও শখ বই পড়া। কারও শখ বন্ধুদের সাথে আড্ডা দেয়া, ঘোরাঘুরি করা। কারও শখ ফুলের বাগান করা। আবার কারও শখ সবজি বাগানে। তেমনি একজন সৌখিন মানুষ আজম খান। সাত সমুদ্র তের নদী পাড়ি দিয়ে ইংল্যান্ডে বসবাস করেও মরে যায় নি তার দেশীয় শখ। তাই তো সুদূর ইংল্যান্ডে বসবাস করেও শখের বশে গড়ে তুলেন শখের সবজি বাগান।

ইস্ট লন্ডনের বেকটন এলাকায় বাড়ির পিছনে তিলে তিলে গড়ে তুলেন শখের সবজি বাগান। সবজির তালিকায় তার বাগানে রয়েছে লাউ, শিম, করলা, বেগুন, টমেটো, ক্যাপসিকাম ও কাঁচামরিচসহ বিভিন্ন ধরনের সবজি। তবে এসব সবজি সম্পূর্ণ বাংলাদেশি জাতের। শুধুই সবজিই নয়, পাশাপাশি বিভিন্ন রকমের ফলমূলের চাষও করেছেন তিনি।

দেশী জাতের সবজি চাষ করে ইংল্যান্ডে বসবাসরত বাঙালি কমিউনিটিতে রীতিমত চমক সৃষ্টি করে দিয়েছেন আজম খান। যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বসবাসরত অসংখ্য বাঙালী প্রতিদিন তার সবজি বাগান পরিদর্শন করতে আসেন। পরিদর্শন শেষে তার বাগান থেকে নিয়ে যান সবজি। আজম খানের মুখে থাকে তখন তৃপ্তির হাসি।

ইতোমধ্যে নিউজ টোয়েন্টিফোর, বাংলাভিশনসহ দেশের বেশ কয়েকটি চ্যানেলেও দেখা গেছে এই সৌখিন মানুষটিকে। ইংল্যান্ডে বসবাসরত অনেকেই জানান, আমরা প্রায়ই আজম খানের সবজি বাগান পরিদর্শনে যাই। তার বাগান দেখে মনে হয় তিনি যেন বৃটেনের বুকে গড়ে তুলেছেন সুজলা-সুফলা-শস্য-শ্যামলা এক টুকরো সোনার বাংলাদেশ। তার সবজি বাগান দেখে বেকটন শহরে বসবাসরত বাঙালিরা অভিভূত।

সুনামগঞ্জের জগন্নাথপুরে জন্ম গ্রহণকারী আজম খান ১৯৮০ সালে স্বপরিবারে পাড়ি জমান যুক্তরাজ্যে। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে দুই মেয়ের বাবা। ছেলে এভিয়েশন প্রকৌশলী। এক মেয়ে চাকুরি করছেন স্প্যানিশ একটি মোবাইল কোম্পানিতে। আরেক মেয়ে সম্প্রতি বৃটেনের একটি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন