আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

পান খেলে মুখে ক্যান্সার ঝুঁকি বাড়ে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-০৭ ১৩:৫৯:০৬

ডা. মো. আব্দুল হাফিজ শাফী :: পানের সঙ্গে সুপারি, চুন ও নানান রকমের জর্দা (তামাকজাতীয় দ্রব্য) এবং খয়ের খেয়ে থাকি আমরা। পান পাতার সঙ্গে চুন-সুপারি জর্দা খেলে তা মুখের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

পানে রয়েছে কিছু কেমিক্যাল, এর মধ্যে টারফেনলস অন্যতম। পান খাওয়ার কারণে ঠোঁট ও জিহ্বায় লাল দাগ পড়ে। পানের সঙ্গে যে চুন খাওয়া হয়, সেটি হলো ক্যালসিয়াম অক্সাইড বা ক্যালসিয়াম হাইড্রোঅক্সাইড। এই চুন দাঁতের জন্য ক্ষতিকর। চুনে রয়েছে প্যারা-অ্যালোন-ফেনল, যা মুখে আলসার বা ঘা সৃষ্টি করার মাধ্যমে জিহ্বার স্বাদ নষ্ট করে দিতে পারে। এ আলসার ধীরে ধীরে ক্যান্সারে রূপান্তরিত হতে পারে। আর জর্দা হলো তামাকজাতীয় এক ধরনের নেশাজাত দ্রব্য।

অনেকেই বিভিন্নভাবে পান খেয়ে থাকেন। বয়স্করা অনেকে পান গালের এক পাশে রেখে ঘুমিয়ে পড়েন। এদের ক্ষেত্রে মুখের ভেতরে গালের এক পাশে আলসারসহ ক্যান্সারও হতে পারে।

আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ফ্রান্সের আইএআরসির গবেষকদের মতে, যারা তামাকজাতীয় দ্রব্যাদি জর্দা, চুন, কাঁচাসুপারি, খয়ের দিয়ে পান খান তাদের ক্ষেত্রে অন্যদের তুলনায় ‘ওরাল ক্যান্সার’ হওয়ার আশঙ্কা প্রায় পাঁচ গুণ বেশি!

অনেক সময় দেখা যায়, পান-কাঁচাসুপারি খাওয়ার পর হঠাৎ অস্থিরতা দেখা দেয়। কাঁচা সুপারিতে রয়েছে উচ্চমাত্রার সাইকোএকটিভ এলকালয়েড। এ কারণেই উত্তেজনার সৃষ্টি হয়। কাঁচা সুপারি চিবালে শরীরে গরম অনুভূত হয়। এমনকি শরীর ঘেমে যেতে পারে ও হাইপারটেনশন বা রক্তচাপ বেড়ে যেতে পারে।
দীর্ঘমেয়াদি চুনসহ পান-কাঁচা সুপারি খেলে মুখের ভেতরে গালে সাদা সাদা ছোপ দেখা যায়। পরে তা শক্ত হয়ে স্থায়ী হয়ে যায় এই অবস্থাকে ক্যান্সারের পূর্বাবস্থা বলা হয়। সুতরাং মুখের ভেতরে গালে সাদা বা লাল ছোপ ছোপ দাগ দেখা দিলেই দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক-বিসিএস (স্বাস্থ্য), নাক-কান-গলা বিভাগ বিএসএমএমইউ (প্রেষণে), ঢাকা

সিলেটভিউ২৪ডটকম/৭ সেপ্টেম্বর ২০২০/যুগান্তর/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন