Sylhet View 24 PRINT

বাংলাদেশ ইন্দো-চীন নাটকের অংশ হতে পারে না

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৫ ১৫:০৯:৩০

আহনাফ ফাহমিন অন্তর  :: দক্ষিণ-পূর্ব এশীয় রাজনীতি অতীতে নাটকীয় হয়নি। ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে আমরা ভারত ও পাকিস্তানে বিভক্ত হয়ে এই প্লটটি তৈরি হয়েছিল। এটি সব সমস্যার মূল হিসাবে রয়ে গেছে। পাকিস্তান ধর্মের ভিত্তিতে গঠিত হয়েছিল, এবং ভারত ধর্মনিরপেক্ষ বলে দাবি করেছিল, কিন্তু উভয়েরই কাশ্মীরের প্রতি ভালবাসা রয়েছে।  বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীনতার লড়াইয়ের পরে এটি একটি অপ্রত্যাশিত মোড় নিয়েছে। ভৌগোলিকভাবে, বাংলাদেশ দীর্ঘকাল পাকিস্তানের অংশ হতে পারে না।  পরিবর্তনের সময় নেপাল, ভুটান এবং মায়ানমারের মতো দেশগুলি আত্মপ্রকাশ করেছে।  সাম্প্রতিক অতীতে, ৩৭০ অনুচ্ছেদের সাথে বিজেপির সিদ্ধান্তের তীব্র সমালোচনা করা হলেও সংসদে সংখ্যাগরিষ্ঠ আসনই কাজটি করেছে। অন্যদিকে চীন এশিয়ায় নিজের আধিপত্য বজায় রাখতে চায়।

ভারত ও চীনের মধ্যে সাম্প্রতিক সংঘাত ভারতকে বেশ চাপের মধ্যে ফেলেছে কারণ তারা তাদের বেশিরভাগ প্রতিবেশী বন্ধুকে হারিয়েছে।  এবং, ভারতকে হিন্দু জাতিতে পরিণত করার জন্য তাদের প্রকাশিত নীতি ও সাহসী বক্তব্য দেশের অভ্যন্তরে বিপর্যয় সৃষ্টি করেছে।  তাদের নতুন নাগরিকত্ব আইন একটি নির্দিষ্ট ধর্মের প্রতি বৈষম্যমূলক।  তবুও, তাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনও মন্তব্য না করেই বাংলাদেশ অনুগত বন্ধু হতে থাকে।

সাম্প্রতিক অতীতে আমাদের বাংলাদেশের অবস্থানের দিকে নজর দেওয়া দরকার। আমাদের প্রধানমন্ত্রী তাদের দ্বন্দ্বে জড়িয়ে না দিয়ে সত্যিই স্মার্ট সিদ্ধান্ত নিয়েছিলেন। শেখ হাসিনা সব দেশের সাথে বন্ধুত্ব বজায় রাখার জন্য ভারসাম্য তৈরি করে আবার তার নেতৃত্বের গুণাবলী প্রমাণ করেছেন।  ভারতের অবদান আমাদের ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অঙ্গ এবং আমরা এটির প্রশংসা করি।  সরকার একটি স্বাধীন জাতি হিসাবে একটি সার্বভৌম পদ্ধতি গ্রহণ করেছে। দুর্ভাগ্যক্রমে, তিস্তা থেকে আমাদের বন্দরের অবস্থান পরিবর্তন করা, আমাদের প্রত্যাশা মতো আচরণ করা হয়নি।  এবং সীমান্ত হত্যা কখনও মানবাধিকারের গুরুতর লঙ্ঘন হিসাবে দেখা যায়নি।

চীন বাংলাদেশে বিনিয়োগ করতে ইচ্ছুক, তবে আমাদের কোনও দেশের উপর সম্পূর্ণ নির্ভর করা উচিত নয়।  ভারতের অর্থনীতিতেও বাংলাদেশের অনেক অবদান রয়েছে যা তারা অতীতে স্বীকার করেনি।  এই সময়টি আমাদের প্রধানমন্ত্রীকে সমর্থন করার কারণ তিনি সঠিক উপায়ে এটি পৌঁছাচ্ছেন।  আর এটাও স্পষ্ট যে, কংগ্রেসের সাথে আওয়ামী লীগের সম্পর্ক বিজেপির চেয়ে অনেক ভাল ছিল।

চীন বিএনপির চেয়ে আওয়ামী লীগকে বেশি বিশ্বাস করে।  এবং, চীন একটি রাজনৈতিক দলের সাথে সম্পর্ক তৈরি করে না, তবে সরকারের সাথে একটি গঠন করে।  চীন তাদের ক্ষমতায় আসতে সহায়তা করবে বলে বিএনপির ভাবার কারণ নেই।  রোহিঙ্গা শরণার্থীদের ফিরে যেতে হবে এবং কিছু দেশ সাহায্য করতে ইচ্ছুক।  তারা সর্বদা ভারতবিরোধী শক্তি বলে দাবী করে থাকায় বর্তমান পরিস্থিতি বিএনপির রাজনীতির সুযোগকে কিছুটা সীমাবদ্ধ করেছে।  আওয়ামী লীগ যদি ভারসাম্য তৈরি করে এবং কারও উপর নির্ভর না করে তবে এটি হবে সর্বশেষ দশকের সবচেয়ে বড় কূটনৈতিক জয়।  আওয়ামী লীগ সকল দলের মধ্যে সর্বাধিক ধর্মনিরপেক্ষ, তবে শেখ হাসিনা সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের অনুভূতির প্রতি সংবেদনশীল ছিলেন এবং মাদ্রাসা শিক্ষাকে আধুনিকীকরণের চেষ্টা করেছিলেন।

পরজীবী ব্যক্তিদের হাত থেকে মুক্তি দিয়ে আওয়ামী লীগকে তাদের দলকে নতুন করে সংগঠিত করা দরকার।  গত এক বছরে আমাদের নজরে আসা সুবিধাভোগী সিন্ডিকেটগুলি আওয়ামী লীগের মর্যাদাপূর্ণ heritage ঐতিহ্যকে দাগ দিয়েছে। মরহুম সৈয়দ আশরাফের মতো আওয়ামী লীগের সদস্য ছিলেন, যিনি আমাদের প্রধানমন্ত্রীকে কেবল বোনের মতোই ব্যবহার করেননি, শেষ নিঃশ্বাস পর্যন্ত তাঁর আনুগত্য প্রমাণ করেছেন।  সরকার তাদের নিজস্ব দলের কিছু লোককে ফাঁস করে দিয়েছে।  কিছু সমালোচক বলছেন যে আরও বড় দুর্নীতি ফাঁস হওয়া উচিত। কিছু বেসিক ব্যাংক এবং শেয়ার বাজারের মতো কেলেঙ্কারির কথা উল্লেখ করছেন।  আওয়ামী লীগকে তার বিশ্বস্ত সদস্যদের আরও বেশি মূল্য দিতে হবে।  উত্সর্গীকৃতদের সাথে কীভাবে দূরত্ব তৈরি করা হয়েছে তা বিচলিত করছে। কিছু মন্ত্রীর পদত্যাগ করা উচিত এবং উপযুক্ত ব্যক্তিদের কাজটি করা উচিত। আমাদের স্বাস্থ্যমন্ত্রী এখনও পদত্যাগ করেন নি। তার বুঝতে হবে যে সে তার কাজ করতে ব্যর্থ হয়েছে।  স্বাস্থ্য মন্ত্রক পরিচালনার জন্য তাঁর পর্যাপ্ত অভিজ্ঞতা বা দক্ষতারও অভাব রয়েছে।  প্রেসে তাঁর বক্তব্য জনগণের চোখে সরকারকে উপহাস করেছে। এটি আমাদের প্রধানমন্ত্রীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়; মন্ত্রিসভায় তার সেরা সৈন্যদের দরকার।

শাহেদ, পাপিয়া, জি কে শামীম এবং আরও অনেকের মতো লোক সম্পর্কে কথা বলতে আমি বিরক্ত তারা এত মনোযোগ প্রাপ্য না। এই লোকেরা কীভাবে অ্যাক্সেস পেয়েছিল তা আওয়ামী লীগের তদন্ত করা দরকার। তাদের ছাত্র সংগঠনটি কয়েকজন প্রবীণ নেতা দূষিত করেছেন। অতীতে তাদের কাজগুলি বিতর্কিত থেকেছে।  স্থানীয় নেতাদের মধ্যে অভ্যন্তরীণ কোন্দল রয়েছে এবং এটি দীর্ঘ মেয়াদে আওয়ামী লীগকে দুর্বল করে দেবে।  আওয়ামী লীগের সমালোচনার প্রতি আরও সহনশীল হওয়ার চেষ্টা করা উচিত।  ২০২০ সালে, ভয়েসগুলি খুব বেশি দিন নিপীড়িত হতে পারে না। অনেক সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়েছিল এবং কেউ কেউ দেশ ত্যাগ করেছিলেন। আপনি যখন কারও পিছনে প্রাচীরের বিরুদ্ধে চাপ দিবেন, তারা নির্ভীক হয়ে যাবে। আমার বক্তব্যটি হল, আপনি যদি সমালোচকদের সমালোচনা না করতে দেন তবে তারা বিভ্রান্তি শুরু করবে।  দেখে মনে হচ্ছে এটি কিছু সাংবাদিকের পক্ষে দেশের বিরুদ্ধে মানুষকে চালিত করার মিশনে পরিণত হয়েছে।  একজন সাংবাদিক কেবল এই অভিযোগগুলি সামনে রেখে সত্য দর্শনের জন্য দর্শকদের উপর ছেড়ে দিতে পারেন।  উদাহরণস্বরূপ, খালেদ মহিউদ্দিন যা করেন তা হ'ল সাংবাদিকতা, তবে কিছু ছড়িয়ে দেওয়া অপপ্রচার।  মাহমুদুর রহমান অতীতে সহিংসতা প্ররোচিত করার চেষ্টা করেছেন এবং আমি ব্যক্তিগতভাবে তার মতামতের সাথে একমত নই, তবে আওয়ামী লীগের উচিত ছিল আদাল

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.