আজ বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ইং

ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হোক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৮ ২১:৫০:২৮

আলী ফজল মোহাম্মদ কাওছার :: ধর্ষণ মানব সভ্যতার ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়ের নাম। কিছু বর্বর নরপশুদের দ্বারা এই কাজ সংগঠিত হয়ে থাকে। আমরা প্রায় সময় পত্রিকায় ধর্ষণের খবর পেয়ে থাকি। ধর্ষক নামক পাষণ্ডদের লালসা থেকে বৃদ্ধ থেকে শিশু পর্যন্ত রেহাই পায়না। অনেক ধর্ষণের খবর প্রকাশ পায় আবার অনেক ধর্ষণের খবর লোকলজ্জার ভয়ে ভিকটিম সহ তার পরিবার চেপে যায়। যার ধর্ষণের খবর প্রকাশ পায় তাকে নিয়ে অনেকে কটুক্তি করে, এই লজ্জায় অনেক ভিকটিম আত্মহত্যার পথ বেচে নেয়। এছাড়া ধর্ষিতাকে বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার নামে যে হেনস্তার স্বীকার হতে হয়। তা বলার অপেক্ষা কি রাখে?

অনেক সময় কিছু আইনের রক্ষকের প্রশ্নবিদ্ধ ভূমিকা কি তা বলার অপেক্ষা রাখে?
নারী জাতির সাথে আমাদের সম্পর্ক যে মধুর সম্পর্ক আমরা কি অস্বীকার করতে পারবো?
প্রতিটি নারী কারো মা, কারো বোন, কারো স্ত্রী, কারো কন্যা। তাই নারী সমাজের সর্বোচ্চ নিরাপত্তা দিতে পুরুষদের ভূমিকা পালন করতে হবে।

দুঃখজনক হলেও সত্য অতীতে বিভিন্ন ধর্ষকদের যদি সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হত, তাহলে আমাদেরকে প্রতিনিয়ত নতুন নতুন ধর্ষণের খবর পেতে হত না৷

বিভিন্ন সময় অনেক ধর্ষক সমাজের বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি, রাজনৈতিক নেতার ছত্রছায়ায় থাকার ফলে ধর্ষণের মতো মারাত্মক অপরাধ করেও পার পেয়ে যায়। এর দ্বায়ভার কি রাজনৈতিক নেতা, সমাজের প্রভাবশালীরা এড়াতে পারবেন আপনাদের কাছে প্রশ্ন রেখে গেলাম।

আমাদের দেশে বিভিন্ন ধর্ষণের ঘটনার দ্বায়ভার কি বিচার বিভাগ এড়াতে পারবে?
অতীতে যদি ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হত, তাহলে কি তনু, নুসরাত, খাগড়াছড়ির মেয়েটি, পুণ্যভূমি সিলেটে এমসি কলেজ হোস্টেলে ধর্ষণের ঘটনা ঘটত?

আসুন আমরা দল, ধর্ম, জাত বিবেচনা না করে অপরাধীকে অপরাধী হিসেবে বিবেচনা করে ধর্ষণ নামক সামাজিক ব্যধির বিরুদ্ধে আওয়াজ তুলি। ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি। সরকারের কাছে আমাদের চাওয়া ধর্ষকদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করুন সে যেই হোক। প্রয়োজনে আইন পরিবর্তন করে তাদের দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হোক। এমন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক যাতে আর কেউ ভবিষ্যতে এই দুস্কর্ম করতে ভয় পায়। আমরা কোন ধর্ষিতার মুখ দেখতে চাইনা, আমরা নারীদের পূর্ণ নিরাপত্তা সহ সুন্দর আগামী দেখতে চাই। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হোক, প্রিয় মাতৃভূমি হোক ধর্ষণ মুক্ত, দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে এই দাবি হোক প্রতিটি নাগরিকের। বিচার বিভাগ সর্বোচ্চ শাস্তি করুক নিশ্চিত ধর্ষক নামক নরপশুদের।

লেখক: চাকুরিজীবী, সিলেট।

শেয়ার করুন

আপনার মতামত দিন