আজ শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১ ইং

করোনা রঙ্গ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১২-২৬ ২২:৪০:০১

ফারজানা ইসলাম লিনু :: প্রথম ওয়েভের তান্ডব শেষ হতে না হতে দ্বিতীয় ওয়েভ ধেয়ে এসেছে কয়েকগুণ শক্তি নিয়ে। অধিক সংক্রমণ ক্ষমতার করোনার নতুন ধরন নিত্যদিন হানা দিচ্ছে দেশে দেশে। এই ভবযন্ত্রণার শেষ কবে হবে একমাত্র আল্লাহ মালুম।

টিকার সফল পরিক্ষা শেষে বিভিন্ন দেশে জোরেশোরে চলছে টিকা গ্রহণ। টিকা গ্রহনের কার্যকারিতা দেখতে অপেক্ষা করতে হবে আরো কিছু দিন।
করোনায় মৃত্যু ও সংক্রমণ রোধে টিকার বিকল্প নেই।তাই বাংলাদেশেও শুরু হয়েছে টিকা গ্রহণের তোড়জোড়।

আমাদের উচ্চ তাপমাত্রায় ফাইজার ও বায়োএনটেকের টিকা সংরক্ষন নিয়েও রয়েছে জটিলতা। তবুও সরকার টিকা আমদানিতে যথেষ্ট আন্তরিক। ব্রাকের মতো বেসরকারি প্রতিষ্ঠানও এগিয়ে আসছে টিকা আমদানিতে।

ইতিমধ্যে চীনের সহায়তায় বাংলাদেশে টিকার পরিক্ষা ও গবেষনার পাশাপাশি টিকা উৎপাদনের চিন্তাভাবনা চলছে। গণমাধ্যম থেকে প্রাপ্ত এই সব খবর আমাদের অন্তরে স্বস্তির বদলে অস্বস্তি উদ্রেক করছে বেশি। কারণ খুব বেশি ব্যাখ্যার প্রয়োজন আছে বলে মনে করি না।  করোনার পরিক্ষা নিয়ে সাহেদ ও সাবরিনার কুচক্রী কাজ কারবার বিস্মরণ হয়নি এখনো।  সাহেদ, সাবরিনা চৌদ্দ শিকের ভেতর বন্দী থাকলেও তাদের অদৃশ্য প্রেতাত্মারা ভন ভন করছে আমাদের নাকের উপর।

টিকা আসার সাথে সাথেই ঝাপিয়ে পড়বে ঢাল তলোয়ার নিয়ে। টিকা কাহিনি কোন দিকে মোড় নেয় তা দেখার অপেক্ষায় থাকলেও টিকা প্রদানের ভবিষ্যৎ কিছু চিত্র আমাদের হাতে আসতে শুরু করেছে। চিন্তার কোন কারণ নেই, আমরা বাংলাদেশি, বীরের জাতি করোনার চেয়েও শক্তিশালী।

পুনশ্চ: বাংলাদেশে  টিকা প্রদানের ভবিষ্যৎ এই চিত্রটি Shuva Begum খালার সৌজন্য প্রাপ্ত।  এমন একটি কালজয়ী স্থির চিত্রের জন্য কেউ ধন্যবাদের সহিত লাইক কমেন্ট করতে ভুলবেন না।


সিলেটভিউ২৪ডটকম / ২৬ ডিসেম্বর, ২০২০ / মতামত / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন