আজ বুধবার, ২০ জানুয়ারী ২০২১ ইং

ছাতক পৌরসভা নির্বাচন এবং প্রাসঙ্গিক ভাবনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১২-৩১ ১০:৪৫:৫৫

মইনউদ্দিন আহমদ :: চাকুরী থেকে অবসর গ্রহণের পূর্বে আমার সহকর্মীরা প্রায়ই বলতেন অবসর গেলে লেখালেখি শুরু করতে। কোনো প্রসঙ্গ নিয়ে লেখতে গেলে যখন আর্ত সামাজিক ও রাজনৈতিক পরিবেশ প্রতিবন্ধকতার সৃষ্টি করে, তখন আর লেখার প্রতি আগ্রহ থাকেনা।ফলশ্রুতিতে মুক্তচিন্তা বা বাকস্বাধীনতারও বহিঃপ্রকাশ ঘটেনা।

আগামী ১৬ই জানুয়ারি ২০২১ইং ছাতক পৌরসভা নির্বাচন। স্থানীয় সরকার ব্যবস্থায় পৌরসভা গুরুত্বপূর্ণ বিধায় পৌরবাসীও তাদের আশা-আকাংখা বাস্তবায়নের জন্য ভোটাধিকার প্রয়োগের জন্য উদগ্রীব হয়ে থাকেন।

আসন্ন পৌরনির্বাচন কেমন হবে- এ নিয়ে পৌরবাসীর চিন্তা ও উৎকন্ঠার শেষ নেই। মহান স্বাধীনতার ৪৯ বছর অতিক্রান্ত হলেও নির্বাচন কেমন হবে? এ নিয়ে ভাবাটাই স্বাধীন জাতির জন্য দুঃখজনক। কারন নির্বাচনী সমীক্ষায় দেখা গেছে বিভিন্ন কারনে ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আগ্রহ অনেকটা কমে গেছে- যা গণতন্ত্রের জন্য সুখকর নয়।নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া, এতে জয় পরাজয় থাকবে-এটাই স্বাভাবিক।

নির্বাচন যদি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং ভোটকেন্দ্রে গিয়ে সবার অংশগ্রহণমূলক হয় তবে ঐ নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার মানসিকতা সকল পক্ষেরই থাকা উচিত। যিনি পরাজিত হবেন উনি বিজয়ী প্রার্থীকে ফুলেল শুভেচ্ছা জানাবেন এবং বিজয়ী প্রার্থীও পরাজিত প্রার্থীর সর্বাত্মক সহযোগিতা চাইবেন-এটাই রাজনৈতিক সংস্কৃতির পরিচায়ক। অর্থ, অস্ত্র এবং পেশিশক্তির প্রভাবে নির্বাচন কোনোভাবেই যাতে অগ্রহণযোগ্য ও প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য প্রশাসন,প্রার্থী এবং ভোটারসহ সকলের সহযোগিতার প্রয়োজন। ছাতক পৌরবাসী শান্তিপ্রিয়। কোনো অপ্রীতিকর বা অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাতকের শান্তিপ্রিয় পৌরবাসীর যেন শান্তির ব্যাঘাত না ঘটায় -সে  ব্যাপারে সবার সজাগ দৃষ্টি রাখতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। চলমান করোনা মহামারীতেও বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক সূচক বৃদ্ধি পাচ্ছে,বৃদ্ধি পাচ্ছে প্রবৃদ্ধি ও জিডিপির হার, স্বপ্নের পদ্মাসেতু, মেট্রোরেল, মহাসড়কসহ উন্নয়নমূলক কার্যক্রম এগিয়ে চলছে। বিশ্বের অনেক দেশই বাংলাদেশের উন্নয়নের রোড মডেলকে অনুসরণ করছে। এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশ হিসেবে পরিণত হবে।

আজ ৩১ ডিসেম্বর, ২০২০ইং।বিদায় নেবে ইংরেজি বছরের শেষ সূর্যোদয় ও শেষ সূর্যাস্ত। পুরাতন বছরের ব্যর্থতা,গ্লানি,অপূর্ণতা,অপ্রাপ্তি সব দূর হয়ে নতুন বছর ২০২১ সবার জন্য অনাবিল সুখ নিয়ে আসুক, একই সাথে সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। মহান সৃষ্টিকর্তার কাছে চলমান করোনা ভাইরাস প্রাদুর্ভাব থেকে আমাদেরকে নিরাপদে রাখুন এ প্রার্থনা করে শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

লেখক অধ্যক্ষ মইনুদ্দীন আহমেদ
সাবেক অধ্যক্ষ ছাতক সরকারি কলেজ।

শেয়ার করুন

আপনার মতামত দিন