আজ মঙ্গলবার, ০২ জুন ২০২০ ইং

সুরমা নদীতে অবৈধ চাঁদা আদায়কালে আটক ২

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১২ ০০:৩৪:৫০

ছাতক প্রতিনিধি :: ছাতকের নৌপথে চাঁদাবাজীর অভিযোগে হলুদ কার্ডধারী ২ জনকে আটক করেছে পুলিশ। শনিবার সুরমা নদী দিয়ে চলাচলকারী নৌ-যান থেকে চাঁদা আদায়কালে মোজাহিদ ও মানিক মিয়া নামের এ দুজনকে পুলিশ আটক করে।

ছাতক নৌ পথে বিভিন্ন সংস্থা ও সংগঠনের নামে দীর্ঘদিন ধরে নৌ-যান থেকে অতিরিক্ত হারে চাঁদা আদায় করে যাচ্ছে একটি মহল।

ছাতকের নদীপথে পৌরসভা, ইউনিয়ন পরিষদ, নৌ-পুলিশ ফাঁড়ি, বিআইডব্লিউটিসি, লাল, হলুদ ও নীল কার্ডধারী সহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন টোল আদায় করছে। এসব সংগঠনের নামে বৈধ এবং অবৈধভাবে চাঁদা আদায় করা হচ্ছে নৌযান থেকে।

অতিরিক্ত হারে চাঁদা না দিলে নৌযান শ্রমিক ও মালিকদের নির্যাতন করারও অভিযোগ রয়েছে। ছাতকের একাধিক ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ নৌপথে অতিরিক্ত চাঁদা আদায় বন্ধ রাখার দাবীতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি লিখিত আবেদন করেছেন।

আবেদনের কপি নৌ মন্ত্রনালয় সহ সরকারের বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে। গত বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা আবেদা আফসারীর কার্যালয়ে এ ব্যাপারে বৈঠক অনুষ্টিত হয়।

এসময় তিনি অবৈধভাবে চাঁদা আদায়কারীদের গ্রেফতারের জন্য ছাতক থানার ওসিকে অনুরোধ করেন।

চাঁদা আদায়কারী সকল সংগঠন ও ব্যবসায়ীদের নিয়ে এ ব্যাপারে আগামী মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আরেকটি বৈঠক ডাকা হয়েছে। ঐ বৈঠকে সুরমা, চেলা ও পিয়াইন নদী থেকে বৈধভাবে চাঁদা আদায়ের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হবে।

ছাতক নৌপথে প্রতিদিন প্রতি নৌকা, কার্গো-বার্জ, বাল্কহেড নৌকা থেকে অতিরিক্ত ৩-৪হাজার টাকা চাঁদা আদায় করা হয়। এতে এ নৌপথ দিয়ে ব্যবসা-বাণিজ্যে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/১২ মে ২০১৯/এমএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন