Sylhet View 24 PRINT

যাদুকাটা নদীতে দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-০৮ ২০:২২:৪৩

সিলেটভিউ ডেস্ক :: সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীর পাড় কাটা, অবৈধ বোমা মেশিন বন্ধ এবং অবৈধ ইজারা, দখল ও দূষণ বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার উদ্যোগে এ মানবন্ধন কর্মসূচি পালিদ হয়।

সোমবার (৮ জুলাই) দুপুরে তাহিরপুর বাজারে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, তাহিরপুরের রুপসী নদী যাদুকাটায় নদীর পাড় কাটার কারণে কয়েকটি গ্রাম হুমকির মুখে। বড় বড় গর্ত খুড়ে বালি সরিয়ে বালি পাথর উত্তোলন করায় জনজীবন হুমকির সম্মুখীন। ঘনঘন নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে, নষ্ট হচ্ছে জীববৈচিত্র। পর্যটকদের কাছে আকর্ষণীয় এই নদীতে পরিবেশ দূষণের কারনে পর্যটকরা বিমুখ হচ্ছেন। পার্শ্ববর্তী কয়েকটি হাওরেও বিরূপ প্রভাব পড়ছে। এভাবে চলতে দেওয়া যায় না। তারা অবিলম্বে এ পরিবেশ দূষণ বন্ধ করার দাবি জানান।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর কেন্দ্রীয় সভাপতি মো: নাসির উদ্দিন, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু, সাংবাদিক আতিক রহমান পুর্নিয়া  প্রমুখ।

পবা সভাপতি নাসির উদ্দিন বলেন, যাদুকাটা নদীর পরিবেশ দূষনের কথা আমরা দীর্ঘদিন থেকে শুনে আসছি। এখানে ব্যাপকভাবে চাঁদাবাজিও হচ্ছে।  এতে সারাদেশে বালির দাম বাড়ছে। এসব অবৈধ কার্যক্রম বন্ধ করতে হবে।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, যাদুকাটা নদীর পাড় কাটা ও পরিবেশ দূষণ রোধে আমরা দীর্ঘদিন থেকে কথা বলে আসছি। এভাবে চলতে তথাকলে কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলীন হবে। তাই এসব বন্ধ করতে হবে। আমরা এ ব্যাপারে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হুসেন রতনের সাথে কথা বলেছি। তাঁকে সাথে নিয়ে আমরা অচিরেই যাদুকাটা নদীর তীরে দখল ও দুষণ বন্ধে সমাবেশ করব। দূষণ ও অবৈধ দখল রোধে আমরা সামাজিক ঐক্য গড়ে তুলতে চাই।

সিলেটভিউ২৪ডটকম/৮ জুলাই ২০১৯/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.