আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

জগন্নাথপুরে ১০০ কোটি টাকার প্রকল্প কাজের উপকার ভোগী নির্বাচন শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৭-১৭ ১৭:১৩:১৭

সানোয়ার হাসান সুনু, জগন্নাথপুর :: সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্ঠায় জেলার জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে ১০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে সুনামগঞ্জ জেলা জনস্বাস্থ্য অধিদপ্তর কার্যালয়ে ট্রেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এ প্রকল্পের আওতায় দুই উপজেলায় দরিদ্র ও হত দরিদ্রদের মধ্যে বিশুদ্ধ পানি সরবরাহে গভীর নলকূপ (টিউবওয়েল) স্থাপন ও শতভাগ স্যানেটিশন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
মঙ্গলবার জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের এলাকাবাসীরদের উপস্থিতিতে মাঠ পর্যায়ে তালিকা তৈরীর কাজ শুরু হয়।

জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর সুত্রে জানা যায়, ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত জগন্নাথপুর উপজেলা। এ উপজেলার ৮টি ইউনিয়নের দরিদ্র ও হতদরিদ্র জনগোষ্টির জন্য টিউবওয়েল ও স্যানিটেশনের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয় এবং ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়।

 দুটি উপজেলায় মোট বরাদ্দ হচ্ছে ১০০ কোটি টাকা। এ অর্থায়নে প্রতি ৫ অথবা ১০টি পরিবারের মধ্যে একটি করে টিউবওয়েল দেয়া হবে। আর স্যানেটিশন দেয়া হবে সুবিদা বঞ্চিত হতদরিদ্র প্রত্যেক পরিবারকেই।

  উন্নয়ন প্রকল্পটি স্বচ্ছভাবে বাস্তবায়ন করতে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের নির্দেশনায় স্থানীয় উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের লোকজন প্রথমে মাঠ পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধি, এলাকার জনসাধারণসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে সঠিকভাবে তালিকা তৈরীর কাজ শুরু করা হয়েছে। এরপর জনস্বাস্থ্যের লোকজন বাডি বাড়ি গিয়ে যাচাই বাচাই করবে। তাদের যাচাই বাছাইয়েনর পর এর স্বচ্ছতা সঠিক কিনা তা আবারও উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা সরেজমিনে পরির্দশন করে চুড়ান্ত সিন্ধান্ত  গ্রহণ করবেন।  

জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় অতিরিক্ত দায়িত্বপালনকারী কর্মকর্তা আব্দুর বর সরকার জানান, মাননীয় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্ঠায় সারাদেশের মধ্যে প্রথমবারের মতো জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় দরিদ্র ও হতদরিদ্র জনগোষ্টির উন্নয়নে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের ১০০ কোটি টাকা অর্থায়নে টিউবওয়েল ও স্যানেটিশন কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, মন্ত্রীর নির্দেশে সততা আর স্বচ্ছতার মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধি, এলাকাবাসীসহ সমাজের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে আমরা এ প্রকল্পের কার্যক্রম শুরু করেছি। দুটি উপজেলাতেই গরিব অসহায় লোকদের মধ্যে টিউবওয়েল ও স্যানিটেশন সামগ্রী দেওয়া হবে। আমরা দুটি উপজেলাতেই উপকারভোগী নির্বাচন শুরু করেছি। যাতে প্রকৃতপক্ষে দরিদ্র ও হত দরিদ্র জনগোষ্টির মানুষরা উপকৃত হন। প্রকল্পটি বাস্তবায়িত হলে উন্নয়নের এক রোল মডেল হবে দুই উপজেলা। সেই সাথে উপজেলা দুটির বিপুল সংখ্যক লোকের স্যানিটেশন ও বিশুদ্ধ পানীয় জলের অভাব পূরণ হবে।


সিলেটভিউ২৪ডটকম/১৬ জুলাই ২০১৯/এএ/এসডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী