Sylhet View 24 PRINT

দোয়ারাবাজারের নতুন গ্রাম ‘ইদ্রিসপুর’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১০ ১৭:২১:৩৫

তাজুল ইসলাম, দোয়ারাবাজার :: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষীপুর ইউনিয়নের নতুন গ্রাম ‘ইদ্রিসপুর’। সম্প্রতি সুনামগঞ্জ জেলা প্রশাসন ওই গ্রামের অনুমোদন দিয়েছে। ওই গ্রামের নামকরণের সাথে মহান মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা ইতিহাস জড়িত রয়েছে।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন বৃহত্তর লক্ষীপুর (বর্তমান সুরমা) ইউনিয়নের মহব্বতপুর মোকাম এলাকায় পাক হানাদারদের সাথে সম্মুখযুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করে শহীদ হন বক্তারপুর গ্রামের মৃত আব্দুল মজিদের পুত্র মো. ইদ্রিস আলী।

মুক্তিযুদ্ধে যাওয়ার সময় যুবক ইদ্রিস আলী বাড়িতে রেখে যান মা, বাবা, স্ত্রী ও এক বছর বয়সী মেয়ে রাবেয়া বেগমকে। ইদ্রিস আলী এসময় বৃদ্ধ মা-বাবা, স্ত্রী ও একমাত্র কন্যা সন্তানের কথা চিন্তা না করে অস্ত্র হাতে নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। এক পর্যায়ে মহব্বতপুর মোকাম এলাকায় পাক হানাদাদের সাথে সম্মুখযুদ্ধে নির্মমভাবে শহীদ হন ইইদ্রস আলী।

দেশ স্বাধীনে তার সেই বীরত্বগাঁথা অবদানের কথা চিন্তা করে স্থানীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের সহযোগিতায় বর্তমান লক্ষীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিরুল হক বক্তারপুর গ্রামের উত্তর অংশ নিয়ে ‘ইদ্রিসপুর’ গ্রাম সৃজনের উদ্যোগ নেন। যার ফলশ্রুতিতে গত ৪ আগস্ট সুনামগঞ্জ জেলা প্রশাসন কর্তৃপক্ষ নতুন  গ্রামের নামকরণের প্রাথমিক অনুমোদন দেন।

জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আমিরুল হক সিলেটভিউকে বলেন, আমার এলাকার শহীদ মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী দেশের জন্য নিজের জীবন বিলিয়ে দিয়েছেন। তার স্মৃতি ধরে রাখার দায়িত্ববোধ অন্তরে এনেই আমি তার নামে গ্রামের নামকরণ করার উদ্যোগ নেই। তিনি বলেন, জেলা প্রশাসন কর্তৃপক্ষ ইতোমধ্যে ‘ইদ্রিসপুর’ গ্রামের প্রাথমিক অনুমোদন দিয়েছেন। একজন শহীদ মুক্তিযোদ্ধার নামে গ্রামের নামকরণ করায় আমি ছাতক-দোয়ারাবাজার আসনের মাননীয় এমপি মুহিবুর রহমান মানিকসহ সুনামগঞ্জ জেলা প্রশাসন কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সিলেটভিউ২৪ডটকম/ ১০ আগস্ট ২০১৯/ তাজুল/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.