আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

তাহিরপুর সীমান্ত নদী যাদুকাটার সেতু; সম্ভাবনার হাতছানি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১৭ ২১:৪৭:৫২

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত নদী যাদুকাটার উপর নির্মাণাধীন সেতু অপার সম্ভাবনার হাতছানি দিচ্ছে। সেতু নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ইতিমধ্যে সেতুর ২৫ ভাগ কাজ সম্পূর্ণ হয়েছে।

সেতুর পূর্ব পাশে রয়েছে শাহ আরেফিন (র.) এর আস্তানাসহ বিশাল এলাকা। পশ্চিম পাশে রয়েছে লাখ লাখ মানুষের বসবাস।

সূত্র মতে, তাহিরপুর উপজেলা ৭টি ইউনিয়ন ও ২৪৯টি গ্রামের সম্মনয়ে গঠিত। আয়তন প্রায় ৩৬৬.৭০ বর্গকিলোমিটার। জনসংখ্যা প্রায় ১ লাখ ৫৫ হাজার ১শ ৯৮জন। প্রাকৃতিক সম্পদে ভরপুর ঊপজেলাটি।ঐতিহাসিক ভাবেও এই উপজেলার সুনাম রয়েছে।

যাদুকাটা নদীর একপারে রয়েছে শ্রী শ্রী অদ্বৈতা মহাপ্রভুর  আশ্রম, আর অন্যপারে রয়েছে পণতীর্থ ও মহান সাধক শাহ্ আরেফিন (র.) এর আস্তানা, ঐতিহাসিক লাউড় রাজ্যের রাজধানী হলহলিয়ার ধ্বংসাবশেষ, নীল জলরাশির শহীদ সিরাজ লেক, বারেকটিলা, শিমুল বাগান ও ঐতিহ্যের টাঙ্গুয়া হাওর।

অপরদিকে এ উপজেলার সীমান্তে রয়েছে ৩টি কয়লা শুল্কষ্টেশন। যা থেকে আয় হচ্ছে কোটি কোটি টাকা রাজস্ব। প্রতিদিন প্রকৃতি প্রেমী পর্যটকদের আগমন লক্ষনীয় এখানে।

উপজেলার সঙ্গে জেলা শহরের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন না হওয়ায় যাতায়াতকারীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত। এখানে বর্ষায় নৌকা আর হেমন্তে মোটরসাইকেল ছাড়া যোগাযোগ মাধ্যম নেই বললেই চলে। এক্ষেত্রে যাদুকাটা নদীর উপর নির্মানাধীন সেতু নির্মাণ কাজ দ্রæত সম্পন্ন হলে এ উপজেলার সঙ্গে জেলা শহরের যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক উন্নয়ন দৃশ্যমান হবে বলেও জানান এলাকাবাসী।

স্থানীয়রা মনে করেন, যাদুকাটা নদীর উপর সেতু নির্মাণ সরকারের একটি অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। এই সেতু দ্রুত নির্মাণের মাধ্যমে দীর্ঘদিনের জনদুর্ভোগ লাঘব হবে। এছাড়াও সুনামগঞ্জ জেলার সাথে তাহিরপুর, মধ্যনগর, কমলাকান্দা ও নেত্রকোনা জেলার যোগাযোগও বাড়বে।

শুক্রবার (১৬ আগস্ট) সরজমিনে গিয়ে দেখা যায়, যাদুকাটা নদীর উপর ব্রিজ নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলছে। ব্রিজের মোট ১৪টি পিলারে মধ্যে ৫টি পিলারের কাজ সম্পূর্ণ হয়েছে। নির্মাণকৃত ৫টি পিলারের মধ্যে নদীর পূর্ব পাশে এপারমেন্ট ১টি, পশ্চিম পাশে এপারমেন্ট ১টি এবং নদীর মধ্যে ৩টি পিলার নির্মাণ করা হয়েছে ।

তাহিরপুর এলজিইডি অফিস সূত্রে জানা যায়, গত বছরের ৮ই এপ্রিল ৮৫ কোটি টাকা ব্যয়ে ৭শ ৫০ মিটার দীর্ঘ এব্রিজ নির্মাণের কাজ শুরু হয়। ব্রিজটি নির্মাণ কাজ করছেন তমা কস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২০ সালের নভেম্বর মাসে এই ব্রিজ নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে বলেও জানা যায়।

তাহিরপুর উপজেলা এলজিইডি প্রকৌশলী মো. সাইদুল্লাহ মিয়া জানান, ইতিমধ্যে সেতুর ২৫ ভাগ কাজ সম্পূর্ণ হয়েছে। কোন প্রতিবন্ধকতা না হলে নির্দিষ্ট সময়ের মধ্যেই সেতুর কাজ সমাপ্ত হবে। তিনি আরও বলেন, এলজিইডি বিভাগ এই সেতু নির্মাণ কাজের সার্বক্ষণিক অগ্রগতি পর্যবেক্ষণ করছে।

সিলেটভিউ২৪ডটকম/ ১৭ আগস্ট ২০১৯/ এমএআর/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী