আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

জগন্নাথপুরে ধান বিক্রির ধুম, ব্যাংকে কৃষকদের হয়রানির অভিযোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২১ ২১:১০:১৩

নিজস্ব প্রতিবেদক, জগন্নাথপুর :: সুনামগঞ্জের জগন্নাথপুরে সরকারের কাছে উচ্চমূল্যে ধান বিক্রি করতে জগন্নাথপুর উপজেলা খাদ্য গোদামে কৃষকরা হুমড়ি খেয়ে পড়েছেন। কৃষকদের সামাল দিতে হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আগামী ২৯ আগস্ট পর্যন্ত সরকারের কাছে ধান বিক্রির শেষ সময়। আর মাত্র কয়েক দিন বাকি আছে। যে কারণে শেষ সময়ে এসে ধান বিক্রি করতে মরিয়া হয়ে উঠেছেন কৃষকরা।

এদিকে সোনালী ও কৃষি ব্যাংকে অ্যাকাউন্ট করতে গিয়ে কৃষকদের হয়রানি করার অভিযোগ উঠেছে। বুধবার (২১ আগস্ট) সরেজমিনে কৃষকদের কাছে গিয়ে এসব হয়রানির অভিযোগ পাওয়া গেছে।

এ সময় সরকারের কাছে ধান বিক্রি করতে আসা কৃষকদের মধ্যে এনামুল হক, মিছবাউল হক, সফর আলী, নুরুল হক, অজুদ মিয়া, নগেন্দ্র বিশ^াস সহ অনেকে অভিযোগ করে বলেন, আমরা সরকারের কাছে ধান বিক্রি করে বিপদে পড়েছি। ব্যাংকে অ্যাকাউন্ট করতে গিয়ে পদে পদে হয়রানি করা হচ্ছে। কৃষকদের প্রতি সরকারের সুদৃষ্টি থাকলেও ব্যাংকের অসহযোগিতার কারণে আমরা হয়রানির শিকার হচ্ছি। এবার কৃষকদের জন্য ১০ টাকায় অ্যাকাউন্ট করতে সোনালী ও কৃষি ব্যাংককে নির্ধারিত করেছে সরকার। প্রথম দিকে ব্যাংকগুলো সহযোগিতা করলেও শেষ সময়ে এসে তেমন সেবা পাওয়া যাচ্ছে না। ব্যাংকে ১০ টাকার অ্যাকাউন্ট করতে গেলে কর্র্তৃপক্ষ ফিরিয়ে দিচ্ছেন। তবে ৫০০ টাকার অ্যাকাউন্ট করতে তারা আমাদেরকে উৎসাহী করেন। ব্যাংকগুলোর এমন আচরণে আমাদেরকে বারবার হয়রানির শিকার হতে হচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে সোনালী ব্যাংক জগন্নাথপুর শাখার ব্যবস্থাপক আল আমিন সকল অভিযোগ অস্বীকার করে বলেন, কৃষকদের অ্যাকাউন্ট করা হচ্ছে এবং আমাদের ব্যাংকে করা অ্যাকাউন্ট থেকেই কৃষকরা সব থেকে বেশি টাকা উত্তোলন করেছেন। এছাড়া সরকারি বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতাসহ ৬-৭টি খাতে আমাদেরকে অতিরিক্ত সময় দিতে হয়। এর মধ্যে লোকবল সংকট তো আছেই। যে কারণে অনেক সময় একটু বিলম্ব হতে পারে।

যোগাযোগ করা হলে কৃষি ব্যাংক জগন্নাথপুর শাখার ব্যবস্থাপক এএফএম শহীদুল ইসলাম বলেন, আমি এখন সেমিনারে আছি পরে কথা বলবো।

এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফজুল আলম মাসুম বলেন, এ বিষয়ে ব্যাংক কর্তৃপক্ষের সাথে আমার কথা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাকি অ্যাকাউন্ট করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৯/এসএইচএস/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী