আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বাড়ীর দলিল জিম্মি করে উচ্ছেদ করতে ভাইয়ের বসতঘর ভাংচুর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৪ ০০:২৯:১৪

সুনামগঞ্জ প্রতিনিধি :: দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়নের ধরমপুর গ্রামের নজরুল ইসলাম নামে এক প্রবাসীর বিরুদ্ধে ওমানের ভিসা দিয়ে বাড়ীর দলিল জিম্মি করে পরিবারকে উচ্ছেদ করতে বসতঘর ভাংচুর করার অভিযোগ করেছেন তাঁর বড় ভাই আব্দুস সালাম নামে এক বৃদ্ধ। এ ব্যাপারে গত বুধবার দক্ষিণ সুনামগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেন তিনি।

অভিযোগ সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ১১টায় শ্রমিক দিয়ে জোরপূর্বক ধরমপুর গ্রামের আব্দুস সালামে বসতঘরের পাকা বারিন্দা ভাঙ্গচুর করেন তাঁর ছোট ভাই ওমান প্রবাসী হাজী নজরুল ইসলাম। এসময় আব্দুস সালাম ও তাঁর ছেলে আসাদ বাঁধা দিলে তাদের হুঁমকিধুমকি দিয়ে মৌখিকভাবে লাঞ্চিত করা অভিযোগ করা হয়েছে এজহারে।

বৃহস্পতিবার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ধরমপুর গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, আব্দুস সালামের বসত ঘরের বারিন্দা কয়েকটি খুঁটি ও পাকা ঘরের একাংশ ভাঙ্গা অবস্থায় পড়ে আছে। বাড়ির আসে পাশের কয়েকটি ছোটবড় গাছ কর্তন অবস্থায় রয়েছে। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, দুইদিন আগে আব্দুস সালামে ছোটভাই ওমান প্রবাসী প্রভাবশালী নজরুল ইসলাম বাড়ির মালিকানা দাবি করে নিজে দাঁড়িয়ে থেকে জোরপূর্বক শ্রমিকের মাধ্যমে ঘর ভাঙ্গচুর করেন। এসময় বড় ভাই আব্দুস সালাম বাঁধা দিলে তাঁকে মৌখিকভাবে লাঞ্ছিত করেন এই প্রবাসী বলে জানান একাধিক প্রত্যক্ষদর্শী।

জানা যায়, ২০১৬ সালে ধরমপুর গ্রামের আব্দুস সালামের ছেলে আসাদকে ১ লক্ষ ২০ হাজার টাকা চুক্তিতে বাড়ির দলিল বন্ধক রেখে ওমানে পাঠান তাঁর ছোট ভাই এলাকার আদম ব্যবসায়ি নামে খ্যাত নজরুল ইসলাম। চুক্তি মতে আব্দস সালামের ছেলে আসাদ টাকা পরিশোধ করে দেশে আসলেও বাড়ির দলিল ফিরিয়ে না দিয়ে বাড়ির মালিক হিসেবে দাবি করে আসছেন নজরুল ইসলাম। এ নিয়ে বিরোধ চলে আসছে দীর্ঘদিন ধরে। যা স্থানীয়ভাবে মীমাংশা করার একাধিকবার চেষ্টা করা হলেও কর্ণপাত করেননি প্রবাসী নজরুল। গ্রামের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হওয়ায় তাঁর বিরুদ্ধে সরাসরি কথা বলতে সাহস পাননা অনেকেই। বিদেশ পাঠিয়ে হয়রানিসহ টাকা আত্মাসাতের বিষয়ে নজরুল ইসলামের বিরুদ্ধে গ্রামের একাধিক পরিবার নিঃস্ব হয়েছেন বলে অভিযোগ করেন স্থানীয়রা। সর্বশেষ গত মঙ্গলবার বড় ভাইয়ের বাড়ী নিজের দাবি করে তাদের উচ্ছেদ করতে বসতঘর ভাঙ্গচুর করেন নজরুল ইসলাম।

৭০ বছর উর্ধ্বের বৃদ্ধা আব্দুস সালাম অভিযোগ করে বলেন, বাড়ির জমি বন্ধক রেখে আমার ছেলে আসাদকে ওমান পাঠিয়েছিল নজরুল ইসলাম। আমার ছেলে বিদেশে গিয়ে তাঁর সকল টাকা পরিশোধ করেছি। কিন্তু সে বাড়ির দলিল আমাকে ফিরিয়ে না দিয়ে বাড়ীর মালিকানা দাবি করে আসছে। গত মঙ্গলবার আমার পরিবারকে উচ্ছেদ করতে জোরপূর্বক সে আমার বসত ঘর ভাঙ্গচুর করে। আমি বাঁধা দিলে সে আমাকে হুঁমকি দিয়ে গালিমন্দ করে।

এদিকে বসতঘর ভাঙ্গচুরের বিষয়টি স্বীকার করে বাড়ির মালিকানা দাবি করে ওমান প্রবাসী নজরুল ইসলাম বলেন, আমি ঘর ভাঙ্গচুর করেছি সত্য। যা পুলিশের কাছে আমি স্বীকার করেছি। তবে এই বাড়ির মালিক আমি। কিন্তু আমার ভাই আর তাঁর ছেলে দখল করে আছে। আমার বাড়ির রাস্তার উপর ঘর তুলেছে। যার জন্যে মানুষ যাতায়াত করতে পারছে না। গ্রামের মানুষের ব্যাপারে তিনি বলেন, গ্রামের সকল মানুষ আমার শত্রু। তারা আমার ক্ষতি করতে চায়।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ থানার ওসি হারুনুর রশীদ চৌধুরী বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২৪ আগস্ট ২০১৯/এসএনএ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী