আজ রবিবার, ৩১ মে ২০২০ ইং

সুনামগঞ্জে কমছে না পেঁয়াজের ঝাঁজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-০৫ ১৭:১৬:১১

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের পাইকারি ও খুচরা বাজারে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি হচ্ছে। বাজার মনিটরিং কর্তৃপক্ষের উদাসীনতায় ব্যবসায়ীরা ইচ্ছেমতো দাম রাখছেন এমন অভিযোগ ভোক্তাদের। শনিবার জেলা শহরে ১০০ থেকে ৯০ টাকা দরে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। পেঁয়াজের অতিরিক্ত দামে ঝাঁজের কারণে ক্রেতারা বিড়ম্বনায় পড়েছেন।

শনিবার শহরের বিভিন্ন এলাকায় পেঁয়াজ খুচরা ৯০-১০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। যা ৭০-৮০ টাকায় বিক্রি হওয়ার কথা। কেজি প্রতি ১০-১৫ টাকা বেশি মূল্য রাখছেন ব্যবসায়ীরা। তারা জানিয়েছেন আড়তদারের কাছ থেকে তারা অতিরিক্ত দামে পেঁয়াজ কিনেছেন।

এদিকে পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য ভোক্তারা সরকারের সংশ্লিষ্টদের প্রতি দাবি জানালেও সুনামগঞ্জে বাজার মনিটরিংয়ে জড়িতদের বাজারে তেমন তৎপরতা দেখা যায়নি । যে কারণে এক শ্রেণির ব্যবসায়ীরা শুধু পেঁয়াজই নয় বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম তাদের ইচ্ছেমতো হাঁকিয়ে থাকে। পৌর শহরের হাজীপাড়ার বাসিন্দা নাজিম বলেন, পেঁয়াজ শুক্রবার ১০০ টাকা কেজি দরে কিনেছি। আমার মতো অনেকেই এই দরে কিনেছেন। তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে প্রশাসন বাজার নিয়ন্ত্রণে অভিযান চালালেও সুনামগঞ্জে সেটা দেখছি না। তিনি পেঁয়াজের দাম নির্ধারণ করে দেওয়ার দাবি জানান । ওয়েজখালি এলাকার বাসিন্দা হাসান বলেন, ১০০ টাকা দরে পেঁয়াজ কিনেছি। আমাদের মতো গরিব মানুষ এখন বিপদে আছি। তিনি বলেন, টিভিতে দেখি পেঁয়াজের বাজারে অভিযান চালানো হচ্ছে। আমাদের সুনামগঞ্জেও এরকম অভিযান পরিচালনা জরুরী। তিনি বলেন, ব্যবসায়ীরা মুনাফার জন্য অতিরিক্ত মূল্যে বিক্রি করছেন পেঁয়াজ।

জেলা মার্কেটিং অফিসার মো. আব্দুল খালেক বলেন, আমরা গত বৃহস্পতিবার আড়তদারদের সঙ্গে বৈঠক করেছি। প্রচারণা চালিয়েছি। তাদের নির্দেশনা দিয়েছি যাতে ৭০ টাকার ঊর্ধ্বে পেঁয়াজ বিক্রি করা যাবে না। খুচরো বাজারে এর থেকে বড় জোর ৫ টাকা বেশি নিতে পারে। এর বাইরে নেওয়ার সুযোগ নেই। জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মকর্তা মো. ফয়েজ উল্লাহ বলেন, আমি সিলেটে কর্মরত আছি। সুনামগঞ্জের অতিরিক্ত দায়িত্ব পালন করে থাকি। শীঘ্রই আমরা  সুনামগঞ্জের বাজারে অভিযানে নামবো।

সিলেটভিউ২৪ডটকম/০৫ অক্টোবর ২০১৯/শহিদ/জেএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন