আজ শনিবার, ০৪ জুলাই ২০২০ ইং

সুনামগঞ্জে অবৈধভাবে নদী থেকে বালু-পাথর উত্তোলন বন্ধে সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-১৫ ১৯:৩৫:০৫

সুনামগঞ্জ প্রতিনিধি :: 'ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রমোটিং জাস্টিস'এ সুনামগঞ্জের ধোপাজান চলতি নদী থেকে অবৈধভাবে মেশিন দিয়ে পাথর ও বালু উত্তোলন বন্ধে আদালতের আদেশ এবং তা বাস্তবায়নে কমিউনিটি কনসালটেশন সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে বিস্বম্ভবপুর উপজেলার রতারগাঁও উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে এই কনসালটেশন সভার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

ধোপাজান চলতি নদী থেকে অবৈধভাবে মেশিন দিয়ে পাথর ও বালু উত্তোলনে পরিবেশের ক্ষতিকারক প্রভাব ও নদীতে বালু-পাথর উত্তোলনে মহামান্য হাইকোর্টের নিষেধাজ্ঞা বিষয়ে সভায় লিখিত প্রতিবেদন তুলে ধরেন,  বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর সিলেট বিভাগীয় সমন্বয়কারী অ্যাড. শাহ শাহেদা আক্তার।

কনসালটেশন সভায় ধোপাজান চলতি নদীতে পরিবার, সুশিল সমাজের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
 
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, রতারগাঁও উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দ নুরুউদ্দিন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুরুজ আলী, আব্দুল হালিম, মেছবাহ্ উদ্দিন, হাবিবুর রহমান, বদরুল আলম, আব্দুল্লাহ আল নোমান, আব্দুল কুদ্দুস, আব্দুর রহীম, শিক্ষিকা সামিনা ইয়াসমীন, শিক্ষার্থী সোহেল পাঠান, ঋতু পান্না, মহসিন নাদিয়া প্রমুখ।

উল্লেখ্য, ধোপাজান চলতি নদী থেকে অবৈধভাবে মেশিন দিয়ে পাথর ও বালু উত্তোলন বন্ধে গত মাসের ১৯ সেপ্টেম্বর নিষেধাজ্ঞা প্রদান করেন মহামান্য হাইকোর্ট। এর পর থেকে বালু-পাথর উত্তোলন বন্ধ থাকলেও একটি স্বার্থন্বেষী মহল আইন অমান্য করে বোমা মেশিন দিয়ে বালু-পাথর উত্তোলনের অপচেষ্টা করছেন বলে জানা যায়।

সিলেটভিউ২৪ডটকম / ১৫ অক্টোবর ২০১৯/ এমএসএন/ এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন