আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সুনামগঞ্জে দুর্নীতিবিরোধী দিবস উদযাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৯ ১৭:০২:১৩

সিলেট ::  সুনামগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৯ উদযাপিত হয়েছে।  ‘আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ’- এই প্রতিপাদ্যে এ বছর তৃতীয়বারের মত প্রত্যক্ষভাবে সরকারের সাথে যুগপৎভাবে দিবসটি উদযাপন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), দুর্নীতি দমন কমিশন (দুদক), জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এবং জেলা প্রশাসন, সুনামগঞ্জ।  দিবসটি উপলক্ষে আজ সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক। এ রপর মানববন্ধন ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর সংগ্রহ করা হয়।

মানববন্ধনে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ দিবসটির প্রতিপাদ্যের দিকে আলোকপাত করে উল্লেখ করেন, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেক আগেই উল্লেখ করে গেছেন যে দুর্নীতি আমার কৃষক, আমার শ্রমিক করে না, খেত মজুর করে না।  দুর্নীতি করে যারা সেবা প্রদান করে, যারা শিক্ষিত সমাজ তারা।  তারই যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২১, এসডিজি-২০৩০ ও উন্নত বাংলাদেশের ভিশন ২০৪১ অর্জনে দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেছেন এবং আমাদের প্রতি নির্দেশনা প্রদান করেছেন।  আর এটি বাস্তবায়নে প্রয়োজন আমাদের সদিচ্ছা।  আমরা যারা প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত তারা সাংবিধানিকভাবে প্রজাতন্ত্রের জনগণের কাছে সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রধানমন্ত্রীর ‘জনগণের দোড়গোড়ায় কাঙ্খিত সেবা স্বল্পতম সময়ে বিনা অথবা নির্ধারিত মূল্যে পৌছে দেওয়া’র নির্দেশনাকে উল্লেখ করে তিনি বলেন, যদি এটি আমরা মনে রাখি তবে আমাদের কারও আর দুর্নীতি করার সুযোগ থাকবে না।  শুধুমাত্র আর্থিক বিষয়ে নয়, বরং সেবার জন্য প্রক্রিয়াকে দীর্ঘায়িত করা, নিয়মের বেড়াজালে হয়রানি সৃষ্টি, ভুল ব্যাখ্যা প্রদান, আবেদন আমলে না নিয়ে দিনের পর দিন ফেলে রাখা, উন্নয়ন কর্মকাণ্ড ও দাপ্তরিক কাজে অবহেলাও দুর্নীতির অন্তর্ভূক্ত।  আজকে আমরা এখানে যারা উপস্থিত হয়েছি, আসুন শপথ নেই যে, জনসেবক হয়ে সেবাগ্রহীতাদের হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করবো। তাহলেই এ দিবস উদযাপন সফল হবে এবং আমরা দুর্নীতিমুক্ত সোনার বাংলা পাবো।

সুনামগঞ্জের সহকারী কমিশনার (সাধারণ শাখা) মোহাম্মদ আল আমিন সরকারের সঞ্চালনায় মানববন্ধনে দুদকের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশের যেসকল সেক্টরে দুর্নীতি বিদ্যমান রয়েছে। দুদক ও দুপ্রক চেষ্টা করছে জনগণকে সচেতন করে সেটিকে কঠোরভাবে প্রতিহত করার।  তিনি কোন সরকারি অফিসে দুর্নীতি হচ্ছে জানলে ১০৬ নম্বরে কল দিয়ে তা অবগত করারও আহ্বান করেন।

অতিরিক্ত পুলিস সুপার মো. আবু তারেক উল্লেখ করেন, আজকের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের লক্ষ্য হলো আমরা দুর্নীতিমুক্ত বাংলাদেশ দেখতে চাই।  আর এজন্য তিনি উপস্থিত সকলকে দুর্নীতি না করা এবং অন্যকে দুর্নীতি করতে না দেওয়ার শপথ নেবার আহ্বান করেন।

মানববন্ধনে স্বাগত বক্তব্যে সনাক সভাপতি ধূর্জটি কুমার বসু আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে সকলকে ‘নিজে দুর্নীতি করবো না’ এই দীক্ষায় শপথ নেবার কথা উল্লেখ করে বলেন, তাহলেই আমাদের দেশটি একটি দুর্নীতিমুক্ত সোনার বাংলা হয়ে উঠবে।

সনাক সদস্য ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি পরিমল কান্তি দে বলেন, বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে এবং আরও এগিয়ে যেত। কিন্তু এর প্রধান বাঁধা হচ্ছে দুর্নীতি। কাজেই আজকের দিনে আসুন আমরা শপথ করি, নিজে দুর্নীতি করবো না, কোন অফিসে দুর্নীতি করবো না এবং দুর্নীতিকে ঘৃণা করবো। আর এজন্য আমাদের বিবেককে জাগ্রত করতে হবে। 

মানববন্ধনে সুনামগঞ্জের বিভিন্ন দপ্তরের মধ্যে জেলা শিল্পকলা একাডেমি, সদর উপজেলা নারী উন্নয়ন ফোরাম, মহিলা বিষয়ক অধিদপ্তর, গণপূর্ত বিভাগ, এলজিইডি, ব্র্যাক সামাজিক উন্নয়ন কর্মসূচী, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, পানি উন্নয়ন বোর্ড, পল্লী বিদ্যুৎ সমিতি, যুব উন্নয়ন অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অফিস এবং তাদের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহন করেন।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধূরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম, জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা মো. জিল্লুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ সফর উদ্দিন, সনাক উপদেষ্টা হোসেন তৌফিক চৌধূরী, সনাক সহসভাপতি এডভোকেট খলিল রহমান ও কানিজ সুলতানা, সনাক সদস্য যোগেশ্বর দাশ, মুক্তিযোদ্ধা সৈয়দুর রহমান, এডভোকেট আইনুল ইসলাম বাবলু প্রমুখ।

উল্লেখ্য, টিআইবি ২০০৪ সাল থেকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করছে এবং ২০১৩ সাল থেকে দিবসটি সরকারিভাবে পালন ও স্বীকৃতির দাবি জানিয়ে আসছিলো। যার ধারাবাহিকতায় বাংলাদেশ ২০১৭ সাল থেকে সরকারিভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করছে।

সিলেটভিউ২৪ডটকম/৯ ডিসেম্বর ২০১৯/প্রেবি/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী