আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

যাদুকাটা নদীতে তীর কেটে বালু বিক্রির মহোৎসব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১০ ১০:২০:২৬

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ :: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীতে স্থানীয় একটি প্রভাবশালী চক্র কর্তৃক তীর কেটে বালু উত্তোলন করে বিক্রি করায় পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি প্রাচীন লাউড় রাজ্যের রাজধানীখ্যাত রাজারগাঁও পণাতীর্থ ধাম হুমকির মুখে পড়েছে। অপরিকল্পিতভাবে তীর ও তীরবর্তী স্থান থেকে বাদে বালু উত্তোলণ করায় হুমকির মুখে পড়েছে সাধারণ মানুষের নদী তীরবর্তী ঘরবাড়ি, রাস্তাঘাট, শিক্ষা ও ধর্মীয়সহ নানাবিধ স্থাপনা।

প্রভাবশালী ওই চক্র নদী তীরই কাটছে না,  তীরবর্তী ব্যক্তিমালিকানাধীন জমি থেকে জোরপূর্বকও বালু উত্তোলন করে বিক্রি করেছে। স্থানীয় বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ নেতা নিজাম উদ্দিন ও তার স্বজনদের বিরুদ্ধে তীর কেটে বালু বিক্রির অভিযোগ ভুক্তভোগী স্থানীয়। তার ছত্রছায়ায় বালু বিক্রির কাজ মাঠ পর্যায়ে দেখভাল করেন নিজাম চেয়ারম্যানের ভাই মুদেরগাঁও গ্রামের বিএনপি নেতা ফয়জুর রহমান বাক্কি, উপজেলা যুবলীগের আহ্বায়ক রায়হান উদ্দিন রিপন, অপর ভাই রব্বানী, বাবুল, রয়েল, সুভান, ফয়সল এবং লামাশ্রম গ্রামের মাসুম খাঁ প্রমুখ।

অবৈধভাবে নদী তীর কেটে বালু বিক্রির কারণে চরম হুমকির মধ্যে থাকা স্থানীয় বাসিন্দারা ক্ষমতাধর চক্রের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছেন নান।  তাদের অন্যায় কর্মকা-ের প্রতিবাদ করলে সংঘবদ্ধ চক্রের হাতে এলাকার নীরিহ মানুষকে নির্যাতন শিকার হচ্ছেন বলে অভিযোগ এলাকাবাসীর।

পরিবেশ বিপর্যয় ও নদী ভাঙন রোধ এবং প্রচীন লাউড় জনপদকে হুমকির মুখ থেকে বাঁচাতে যাদুকাটা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করে তীর কেটে বালু বিক্রি বন্ধের জন্য প্রশাসনের নিকট দাবি ভোক্তভোগীদের।

জানা যায়, ৭১ দশমিক ৪৯ হেক্টর জমি নিয়ে খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর মালিকানাধীন ফাজিলপুর বালু মিশ্রিত পাথর মহালের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীর ভারত সীমান্তবর্তী এলাকায়। সেখান থেকে বালু তুলে বিধি মোতাবেক কর্তৃপক্ষ নির্ধারিত সীমানার মধ্যে বালু-পাথর উত্তোলণ করার কথা থাকলে সহজে ভালমানের বালু উত্তোলন করে অধিক মুনাফার লোভে নিময়-কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নদী তীর ও ব্যক্তি মালিকানাধীন জমি কেটে নৌকা বোঝাই করে দীর্ঘদিন বিক্রি করছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিনের স্বজনেরা। চলতি মৌসুমেও নদীর পানি কমতে শুরু করার পর থেকে নদীর রাজারগাঁও, ইকরহাটিয়া, লাউড়েরগড়, ঘাঘটিয়া এলাকায় নদীর তীর কেটে বালু বিক্রি শুরু করে ওই প্রভাবশালী গোষ্ঠী।

বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন অভিযোগের ব্যাপারে বলেন, রাজনৈতিক ভাবে হেয়-প্রতিপন্ন করতে প্রতিপক্ষের লোকজন আমার বিরুদ্ধে এই অভিযোগ এনেছে। বালু ব্যবসার সাথে জড়িত নই, কেউ এটা প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেব। আমার ভাইয়েরা ব্যবসা করে তারা তীর কেটে বালু বিক্রি করে না। যারা নদীর তীর কেটে বালু বিক্রি করে তারা জেলা শহরের প্রভাবশালী।

অভিযোগের প্রেক্ষিতে নিজেকে  ষড়যন্ত্রের শিকার বলে দাবি করেছেন উপজেলা যুবলীগের আহ্বায়ক রায়হান উদ্দিন রিপন।

স্থানীয়দের অভিযোগ, সরকারি খাস খতিয়ান ও ব্যক্তিমালিকানাধীন জমি থেকে নিময়-নীতি না মেনে জোরর্প্বূক বালু বিক্রি করে চলছে ওই চক্র।  প্রতিটি বাল্কহেড (স্টিলবডি) নৌকা থেকে আকার-আয়তন অনুসারে আদায় করায় হয় দেড় হাজার থেকে সাড়ে  ৩ হাজার টাকা। এভাবে প্রভাবশালী ওই চক্রের পকেটে অবৈধভাবে বালু বিক্রি করে ঢুকে কয়েক লাখ টাকা। অভিযোগ রয়েছে, তীর ও জমি কাটার সময় স্থানীয়রা যাতে কোনরূপ প্রতিবাদ করতে না পারেন সে জন্য বালু উত্তোলণ চক্রের সশস্ত্র লোকজন পাহারা দেন গোটা এলাকা। চরম ক্ষতির সম্মুখিন হতে যাচ্ছেন এমন শঙ্কার পরও প্রভাবশালী ওই মহলের ভয়ে প্রতিবাদ করেন না কেউ। মাঝে মধ্যে ক্ষতিগ্রস্ত দারস্থ হন প্রশাসনের। প্রশাসনের পক্ষ থেকে আইনি পদক্ষেপ নিলে দুএক দিন বন্ধ থাকার পর ফের শুরু হয় পাড় কেটে বালু উত্তোলনের উৎসব।

সরেজমিন গিয়ে দেখা যায়, যাদুকাটা নদীর রাজারগাঁও থেকে লাউড়েরগড় পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকার মধ্যে নদী তীরে বাল্ক হেড নৌকা ভিড়িয়ে তীর থেকে কয়েকশ নৌকায় বালু উত্তোলন করছেন শ্রমিকরা। নদী চরের ধানী জমি কেটেও অবাদে বালু বোঝাই করা হচ্ছে নৌকায়।

রাজারগাঁও গ্রামের বাসিন্দা সেতারা মোল্লা বলেন, আমাদের রেকর্ডীয় জমি থেকে চোখের সামনে রব্বানী, রিপন, মাসুম গং জোরপূর্বক বালু কেটে বিক্রি  করছে।  এতে আমাদের ঘরবাড়ি, রাস্তাঘাট হুমকির মধ্যে পড়ছে। তাদের ক্ষমতা থাকা আমরা কিছুই করতে পারছি না।

বিধবা নূর জাহান বলেন, আমার জমি জোর করে কেটে বালু নিয়ে যাচ্ছে, দেখার পরও প্রতিবাদ করতে পারছি না।

রাজারগাঁও গ্রামের নূর ইসলাম বলেন, আমরা বিষয়টি নিয়ে নিজাম চেয়ারম্যানের দারস্থ হয়ে কোন প্রতিকার পাইনি। তিনি আমাদের জায়গার কাগজ দেখাতে বলেন, কাগজ নিয়ে গিয়েও কিছুই হয়নি। তার স্বজনরা তীর কেটে বালু বিক্রি অব্যাহত রেখেছে।

বাদাঘাট ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুল হক বলেন, আমার রেকর্ডিয় ১২ একর জমি থেকে প্রভাবশালীরা জোরপূর্বক বালু কেটে বিক্রি করছে, আমি বিষয়টি বার-বার প্রশাসনসহ পরিবেশবাদীদের জানিয়ে আসছি। কিš‘ তারা ক্ষমতাধর হওয়ায় কিছুই হয় না, উলটো সময়ে সময়ে আমাদের অন্যায়, অত্যাচার আর হয়রানির শিকার হতে হয়, বুকে অস্ত্র ধরে ভয় দেখায়। প্রতিবাদ করলে মিথ্যা মামলা দিয়ে সাধারণ মানুষকে ফাঁসিয়ে দেয় তারা।

তিনি বলেন, নদী তীর কাটা বন্ধ করতে আমি জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে দরখাস্ত দিয়েছি, কিš‘ কার্যকর প্রতিকার পাইনি। তীর কাটা দেখার সাথে সাথে পুলিশকে জানাই, কিন্তু‘ অদৃশ্য কারণে পুলিশ সেটা আমলে নেয় না। প্রশাসনের কাছে আমাদের অনুরোধ আপনারা এই এলাকাকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেন।

তার মতে, তীর কাটা বন্ধ না হলে এলাকায় পরিবেশ বিপর্যয় ঘটবে। নদীভাঙনে রাস্থাঘাট, ঘরবাড়ি স্থাপান বিলীন হয়ে যাবে। নদীগর্বে তলিয়ে যাবে হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থান পণাতীর্থ ও প্রাচীন লাউড় রাজ্যের রাজধানীখ্যাত রাজারগাঁও গ্রাম।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, বালু মহালটি খনিজ সম্পদ মন্ত্রাণালয়ের আওতাধীন, আমরা কেবল এর সীমানা নির্ধারণ করে দেই । সীমানার বাইরে গিয়ে কেউ যাতে বালু তুলতে না পারে সেই বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, নদীর তীর কেটে কেউ যাতে কোনভাবেই বালু উত্তোলন করে মানুষ, পরিবেশ, ঘরবাড়ি ও ধর্মীয় স্থাপনার কেউ যাতে কোনরূপ ক্ষতি করতে না পারে  সে জন্য আমরা বারবার উপজেলা  প্রশাসনকে তাগিদ দিয়ে আসছি।  আমরা তদারকি শুরু করেছে এবং ভবিষ্যতে এটা আরো জোরদার করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১০ ডিসেম্বর ২০১৯/শহীদনূর/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী