Sylhet View 24 PRINT

তাহিরপুরে নৌপথে চাঁদাবাজি, অনির্দিষ্টিকালের ধর্মঘট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২১ ১৯:২৮:৪৮

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীতে অতিরিক্ত টোলটেক্স নামে চাঁদা আদায়ের প্রতিবাদে অনির্দিষ্ট কালের জন্য নৌ ধর্মঘট শুরু করেছে নৌ মালিক, শ্রমিক ও ব্যবসায়ীরা। পাশাপাশি অতিরিক্ত চাঁদা ও টোল বন্ধের দাবিতে মানববন্ধনও করেছে তারা। 

সোমবার দুপুরে যাদুকাটা নদীর নৌ মালিক, শ্রমিক, সর্দার ও হাজী নোয়াজ আলী ট্রাস্ট ফাউন্ডেশনের নেতৃবৃন্দর আয়োজনে উপজেলার সোহালা নতুন বাজার সংলগ্ন যাদুকাটা নদীর তীরে ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে এ ধর্মঘটের ডাক দেন তারা।

এ সময় বক্তব্য রাখেন, যাদুকাটা নদীর নৌকা মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ছিদ্দিক মিয়া, উপদেষ্ঠা বাছির মিয়া, মুক্তিযুদ্ধা আদুস ছাত্তার, জোবায়ের এন্টারপ্রাইজ নৌকার ডাইভার জসিম উদ্দিন, মাঝি নাছির মিয়া, নৌ মালিক সোহালা গ্রামের শহিদ মিয়া, নৌ শ্রমিক আব্দুল আলী প্রমুখ।

বক্তারা বলেন, টোল আদায়ের জন্য সরকারের নির্ধারিত ফি বা তালিকা থাকা স্বত্তেও নোয়াহাট গ্রামের রাজা হাসের ছেলে ফয়সালের নেতৃত্বে এক দল চাঁদাবাজ চক্র র্দীঘদিন যাবৎ জোরর্পূবক অতিরিক্ত চাদা আদায় করে আসছে। সরকারের তালিকা অনুযায়ী একটি নৌকা ৫শ টাকা নেয়ার কথা থাকলেও সেখানে ইজারাদারা ২ থেকে ৩ হাজার টাকা প্রতিনিয়ত নিচ্ছে।

তাদের চাহিদা অনুযায়ী টাকা না দিলে ইজারাদার ফয়সালের বাহিনী নৌকার মাঝিদের মারধর করে নৌকাতে থাকা মালামাল নিয়ে যায়। বক্তরা বলেন, চাঁদার বিষয়টি আমরা আইনশৃঙ্খলা বাহিনীসহ উর্ধতন র্কতৃপক্ষকে বারবার জানানোর পরও নদীতে চাদাবাজী বন্ধ হচ্ছেনা।

তারা আরো বলেন, নদীতে চাঁদাবাজি বন্ধ না হওয়া পর্যন্ত তাদের অনির্দিষ্টকালেন নৌ ধর্মঘট চলবে।

সিলেটভিউ২৪.কম/ ২১ জানুয়ারি ২০২০/রাজ্জাক/ জুনেদ


সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.