আজ শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ ইং

সুনামগঞ্জে ফসল রক্ষাবাঁধ নির্মাণে অভিযোগের পাহাড়!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২২ ২১:১৬:৪১

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের ১১ উপজেলায় হাওরের বোরো ফসলের সুরক্ষায় চলমান বেড়িবাঁধ নির্মাণ কাজে গত বছরের চেয়ে অধিক প্রকল্প গ্রহণ, অক্ষত বাঁধে পুনরায় অধিক বরাদ্দ, পিআইসি গঠনে নীতিমালা না মানা, ক্ষতিগ্রস্ত ও অরক্ষিত স্থানে প্রকল্প গ্রহণ না করাসহ বাঁধ নির্মাণ কাজে নানা অনিয়মে উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে জেলার হাওর ও কৃষক সংশ্লিষ্ট সংগঠন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রী কমিটি।

বুধবার (২২ জানুয়ারি) এক লিখিত বিবৃতির মাধ্যমে এই উদ্বেগ জানান সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু ও সাধারণ সম্পাদক বিজন সেন রায়।

লিখিত বিবৃতিতে তারা উল্লেখ করেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি ২০১৯-২০২০ অর্থ বছরে হাওরের বোরো ফসল রক্ষায় বাঁধ নির্মাণ কাজে চরম অব্যবস্থাপনা ও লুটপাটের চিত্র। ২০১৭ সালের কাবিটা নীতিমালা অনুযায়ি হাওরের বেড়িবাঁধ সংস্কার কাজে এ পর্যন্ত জেলায় ৬৭৮টি প্রকল্প বাস্তাবায়ন কমিটি (পিআইসি) অনুমোদন করা হয়েছে। শুরু থেকেই আমরা পর্যবেক্ষণ করছি পিআইসি গঠনে কর্তৃপক্ষ ফসল রক্ষায় গুরুত্ব না দিয়ে লুটপাটের দিকেই বেশি মনযোগী। গত বছরের চেয়ে ১৫০টিরও বেশি প্রকল্প গ্রহণ করে অধিক বরাদ্দ দিয়ে সরকারের কোটি কোটি টাকা আত্মসাৎ করার পায়তারা করা হচ্ছে। বিগত বছরের অক্ষত বাঁধে পুনরায় অধিক বরাদ্দ দেয়া হয়েছে। বেশির ভাগ প্রকল্পে কাজের অনুপাতে বেশি বরাদ্দ দিয়ে সরকারের টাকা অপচয় করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

লিখিত বিবৃতিতে সংগঠনটি অভিযোগ করেন এবারের ফসলরক্ষা বাঁধে পিআইসি গঠনে নীতিমালার তোয়াক্কা করা হয়নি। কমিটিতে সংশ্লিষ্ট হাওর পাড়ের কৃষকদের প্রাধান্য না দিয়ে দলীয় ব্যক্তি, জনপ্রতিনধি ও অকৃষকদের স্থান দেয়া হয়েছে বলে অভিযোগ করেন তারা।

উদ্বেগ জানিয়ে সংগঠনটির দাবি জেলাব্যাপী অপ্রয়োজনীয় বাঁধের ছড়াছড়ি থাকলেও অনেক ঝুঁকিপূর্ণ স্থানে কোনো প্রকল্প গ্রহণ না করায় হাওর অরক্ষিত থাকছে। চলমান বাঁধ নির্মাণ  কাজের মান নিয়েও তাদের প্রশ্ন রয়েছে । নির্দিষ্ট দুরত্ব থেকে মাটি উত্তোলনের কথা থাকলেও অনেক বাঁধের গোড়া থেকে মাটি কেটে বাঁধ নির্মাণ করা হচ্ছে। যার ফলে বাঁধ দুর্বল ও শঙ্কায় থাকছে বলে জানান সংগঠনের এই দায়িত্বশীলরা।

এমতাবস্থায় অপ্রয়োজনীয় প্রকল্প বাতিল করা, প্রয়োজনীয় বাঁধে নীতিমালা অনুযায়ি নির্ধারিত সময়ের মধ্যে কাজ সমাপ্ত করাসহ হাওরে ফসল সুরক্ষায় ঝুঁকিপূর্ণ ও অরক্ষিত স্থানে দ্রুত প্রকল্প গ্রহণে সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান তারা। অপ্রয়োজনীয় প্রকল্প বাতিল করে বাঁধ নির্মাণ কাজে লুটপাট ও অনিয়ম বন্ধে আইনী ব্যবস্থাগ্রহণের পাশাপাশি কৃষকদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়ার হুঁশিয়ারী প্রদান করা হয় এই বিবৃতিতে। শীঘ্রই সংগঠনটি চলমান কাজের অগ্রগতি ও উদ্ভুদ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করবে বলে জানানো হয়।

সিলেটভিউ২৪ডটকম/২২ জানুয়ারি ২০২০/শহীদ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   দোয়ারাবাজারে ধর্ষণ মামলা দিয়ে বাদির ‘ভুল’ স্বীকার!
  •   জয়কলস ইউপি'র প্রথম চেয়ারম্যান আব্দুন নূরের মৃত্যু বার্যিকী শুক্রবার
  •   লাভজনক শিল্প প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে ছাতক সিমেন্ট কারখানা
  •   দিরাই স্বপ্ন চূড়া এফসি ও ময়মনসিংহ প্রমীলা ফুটবল দলের প্রীতি ম্যাচ শনিবার
  •   দক্ষিণ সুনামগঞ্জে শ্রেষ্ঠ ইমাম বাছাই কার্যক্রম অনুষ্ঠিত
  •   দক্ষিণ সুনামগঞ্জে প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে এসিল্যান্ডের মতবিনিময়
  •   দিরাইয়ে ইতালি প্রবাসীর উপর হামলা
  •   দোয়ারাবাজারে নিরাপত্তাহীনতায় অসহায় মুক্তিযোদ্ধা পরিবার
  •   ভিপি নূরের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন
  •   সুনামগঞ্জে র‌্যাবের পৃথক অভিযান : অস্ত্র ও বিড়ি উদ্ধার, আটক ৪