আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সুনামগঞ্জে বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে সংবাদ সম্মেলন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৮ ১৮:৩৪:২৪

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের জামালগঞ্জের বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে চরম দুর্নীতি ও অনিয়মের অভিযোগে উপজেলা বাঁধ নির্মাণ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুরে সুনামগঞ্জ শহরের একটি রেস্টুরেন্ট মিলনায়তনে জামালগঞ্জ উপজেলার হাওরপাড়ের কৃষকদের উদ্যোগে উক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় এলাকাবাসী হাওরের বাঁধ নির্মাণে দুর্নীতির কারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পালের অপসারণও দাবি করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিন্ডিকেট করে পিআইসিদের কাছ থেকে টাকা নিয়ে হাওর রক্ষার নামে অপ্রয়োজনীয় ও অধিক বরাদ্দের প্রকল্প অনুমোদন দিয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

জামালগঞ্জ উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ফারুক আহমদ লিখিত বক্তব্যে জানান, জামালগঞ্জে গত বছর ৫৩ টি প্রকল্পে ৬ কোটি ৭৭ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। এ বছর অধিকাংশ বাঁধ অক্ষত থাকলেও ৬৯ টি প্রকল্প তৈরি করে ৮ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। মূলত সরকারি টাকা লোটপাট করতেই ভুয়া প্রকল্প গ্রহণ করে প্রকল্প বাস্তবায়ন কমিটির কাছ থেকে মোটা অংকের টাকা ঘুষ নিয়ে অপ্রয়োজনীয় ও অধিক বরাদ্দের প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

বক্তব্যে তিনি আরো উল্লেখ করেন, প্রকল্প বাস্তবায়নের জন্য গণশুনানী করার কথা থাকলেও উপজেলা নির্বাহী অফিসার প্রকল্প বাস্তবায়ন ও অনুমোদনে জড়িত একটি সিন্ডিকেটের সঙ্গে আতাত করে নীতিমালা বহির্ভূত পিআইসি দিয়ে কমিটি অনুমোদন দিয়েছেন। যেখানে প্রকল্প গ্রহণ করার কথা সেখানে প্রকল্প না নিয়ে দুদকের মামলার আসামি, একই পরিবারের লোকসহ বিতর্কিতদের মাধ্যমে কমিটি গঠন হয়েছে। যারা অগ্রিম টাকা দিয়েছে তাদের দিয়েই পিআইসি গঠন করা হয়েছে বলেও তিনি লিখিত বক্তব্যে উল্লেখ করেন।

এছাড়াও জামালগঞ্জে নৌপথে চাঁদাবাজি, সরকারি ধানক্রয়ে দুর্নীতিসহ নানা লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়। অবিলম্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পালের অপসারণসহ দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, জামালগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি দীজেন্দ্র লাল দাস, সাংগঠনিক সম্পাদক মোবারক তালুকদার, জামালগঞ্জ উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আবু তাহের, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান তারেক, জামালগঞ্জ উপজেলা কৃষক লীগের আহবায়ক শামছুল আলম, সিলেট মহানগর কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম রোকন প্রমুখ।

এ বিষয়ে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াঙ্কা পাল বলেন, পিআইসি গঠনে কোন অনিয়ম ও দুর্নীতি হয়নি। নীতিমালার আলোকেই গণশুনানী করে সংশ্লিষ্টদের কমিটি দিতে বলেছিলাম। কমিটিগুলো অফিসে জমা দেওয়ার পর উপজেলা কমিটি যাছাই বাছাই করে অনুমোদন দিয়েছে। আমরা নীতির বাইরে গিয়ে কিছু করিনি।

সিলেটভিউ২৪ডটকম/২৮ জানুয়ারি ২০২০/এমএসএন/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী