আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

তাহিরপুরে পাটলাই নদীতে নৌ-জট, ভোগান্তিতে ব্যবসায়ীরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২০ ১৮:৩০:২৭

এম.এ রাজ্জাক, তাহিরপুর :: সুনামগঞ্জের তাহিরপুরে পাটলাই নদীতে নৌ-জট সৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছেন এখানকার শত শত কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীরা। নদীর নাব্যতা কমে যাওয়ায় এ সমস্যা তিরী হয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী বলেন, পাটলাই ও পাইকরতলা নদীর তলদেশ পলিমাটিতে ভরাট হওয়ায় এ নৌ-জটের সমস্যা দেখা দিয়েছে। নদী খনন হলে এ সমস্যার সৃষ্টি হতো না।

জানা গেছে, তাহিরপুর সীমান্তের (বড়ছড়া, চারাগাঁও, বাগলী ) তিনটি শুল্কষ্টেশন থেকে পাটলাই নদী দিয়ে নৌ পথে দেশের বিভিন্ন স্থানের ইটভাটায় কয়লা ও সিমেন্ট ফ্যাক্টরীতে চুনাপাথর সরবরাহে ব্যবহৃত শত শত ইঞ্জিন চালিত নৌকা দীর্ঘ নৌ-জটের কবলে পড়ে আটকে পড়ে রয়েছে।

উপজেলার মাটিয়ান হাওর সংলগ্ন হাঁসমারা বিল থেকে পাইকরতলা নদীর ৫ কিলোমিটার নৌ পথের দুই তীরে গত ২০ দিন ধরে এ অচল অবস্থা বিরাজ করছে। নদীতে প্রতিদিন সিরিয়াল নিয়ে জটের কবল থেকে প্রায় ২০টি নৌকা বের হলেও বিপরিত দিক থেকে আসা আরও ৩০ থেকে ৩৫টি নৌকা এসে যোগ হচ্ছে প্রতিনিয়ত।

বৃহস্পতিবার সরজমিন গিয়ে দেখা যায়, উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের হাঁসমারা বিলের দক্ষিণ দিক থেকে সুলেমানপুর বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া পাইকরতলা, ইকরদাইর, ফুকরার খালের দুই পাশে নোঙর করে সারিবদ্ধভাবে শত শত কয়লাবাহী ও চুনাপাথর বোঝাই ইঞ্জিন চালিত নৌকা আটকা পড়ে আছে।

নৌকার মাঝি ও ব্যবসায়ীরা  জানান, মাঘ মাসের প্রথম থেকে চৈত্র মাসের ১৫ তারিখ পর্যন্ত বিগত ১০/১২ বছর ধরে এই নৌ-জটের কবলে পড়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। কারণ হিসাবে তারা জানান, প্রতি বছর হেমন্তে মৌসুমে পানি শুকিয়ে যাওয়ায় নদীর গভীরতা ও প্রসস্ততা কমে গেছে। তারা আরো জানান, স্থানীয় পুলিশ প্রশাসন সঠিক ভাবে দায়িত্ব পালন করলে এই নৌ-জট ২/৩ দিনের মধ্যে সমাধান হতো।

কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার নুহান নৌ পরিবহনের মাঝি মহসিন মিয়া বলেন, পাটলাই নদীতে নৌ-জটের কারণে ৩দিনের নৌযান পরিবহনের কাজ ১৫ দিনে সারতে হচ্ছে। এতে করে তারা লাভের পরিবর্তে লোকসান গুনতে হচ্ছে। সরাইল উপজেলার আল্লার দান নৌকার মাঝি সামছু মিয়া বলেন, নৌ-জটের কারণে তারা ভয়ে রাত্রি যাপন করছেন এখানে।

শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিত সরকার বলেন, পাটলাই নদীতে বিগতদিনের চেয়ে গত সোমবার সকাল থেকে নৌ-জট অনেক বেশী বেড়ে গেছে। আটকে পড়া নৌকাগুলোতে যেন কোন ধরনের চাঁদাবাজি না হয় এ ব্যাপারে ইউনিয়নের পক্ষ থেকে একটি শৃঙ্খলা কমিটি করে দেয়া হয়েছে।

তাহিরপুর থানার ওসি আতিকুর রহমান বলেন, মঙ্গলবার তিনি সরজমিনে গিয়ে দেখে এসেছেন, নদীতে নৌ- জটের কবল থেকে প্রতিদিন ২০টি নৌকা ছাড়া পেলেও অপরদিকে পেছন থেকে আরও ২০টি নৌকা এসে যোগ হচ্ছে। যার কারনে নৌ জট সমস্যা দ্রুত সমাধান করা সম্ভব হচ্ছেনা। তিনি বলেন, এ সমস্যা দূরীকরণে পাটলাই নদীতে জররী খনন করা প্রয়োজন।


সিলেটভিউ২৪ডটকম/ ২০ ফেব্রুয়ারি ২০২০/রাজ্জাক/ জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী