আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সুনামগঞ্জে আঙ্গিনায় সবজি চাষ করে সফলতা দিলদারের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২২ ১৫:৩০:২১

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ :: সুনামগঞ্জ শহরের পশ্চিম তেঘরিয়া এলাকার বাসিন্দা দিলদার হোসেন। বাসার সামনের আঙ্গিনায় সবজির চাষ করে  সফলতার মুখ দেখেছেন তিনি।

ফলনকৃত সবজি দিয়ে পরিবারের দৈনন্দিন চাহিদা পুরণ করে আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের মাঝে বিতরণ করছেন দিলদার হোসেন।

বিগত কয়েক বছর ধরে শখের বসে সবজি চাষ করতে একজন দক্ষ সবজি চাষী হিসেবে পরিচিত পেয়েছেন স্থানীয়দের মধ্যে। তাঁর চাষাবাদ পদ্ধতিও বিজ্ঞান সম্মত উপায়ে।

সদিচ্ছা থাকলে বাড়ির আঙ্গিনা, ছাদ বা উন্মোক্তস্থানে সবজি চাষ করে পরিবারের চাহিদা পুরণ করা সম্ভব বলে জানিয়েছেন দিলদার হোসেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, দিলদার হোসেন পশ্চিম তেঘরিয়া বস্তি এলাকার তাঁর শ্বশুর বাড়ির আঙ্গিনায় ৫ শতক জমিতে সবজি চাষ করেছেন। এখানে তিনি শিম, মিষ্টি কুমরা, লাউ, খিড়া, মুলা, লাল শাক, ডাটা শাক, মরিচসহ বিভিন্ন জাতের সবচি চাষ করেছেন। স্থানীয় কৃষি অফিসের পরামর্শে ও বৈজ্ঞানিক উপায়ে উন্নত জাতে বীজ রোপণ করে ফলন পেয়েছেন তিনি। মুলা ও লাল শাক, লাউয়ের মৌসুম শেষে দিকে।

গত চার মাস যাবৎ ফলনকৃত শিম দিয়ে পরিবারের সবজির চাহিদা পুরনের সাথে সাথে প্রতিবেশী আত্মীয় স্বজনদের বিতরণ করেছেন দিলদার হোসেন। বর্তমানে আঙ্গিনায় অর্ধশতাধিক মিষ্টি কুমরা রয়েছে। রয়েছে পাতি লাউ। যা দিয়ে পরিবারের চাহিদা মেটানো হচ্ছে। এসব সবজির মৌসুম শেষ হওয়ার পর একই স্থানে পাঠশাকসহ সমসাময়ি সবজি চাষ করবেন বলে জানা দিলদার হোসেন।

উৎপাদিত সবজি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর বলে জানিয়েছেন তিনি। তাঁর মতো বাড়ি আঙ্গিনা ও উন্মোক্ত স্থানে সবজি চাষ করা জন্যে শহরের বাসিন্দাদের পরামর্শ দিয়েছেন তিনি।

দিলদার হোসেন, বলেন, আমি বিগত কয়েক বছর বাড়ি আঙ্গিনা, ছাদ ও উন্মোক্ত স্থানে সবজি চাষ করে আসছি। সবজি চাষে স্থানীয় কৃষি অফিসের পরামর্শ নিয়ে থাকি। আমি সব সময় সবজির উৎপাদন ভালো পেয়েছি। যার মাধ্যমে পরিবারের চাহিদা মেটানোর পরও আত্মীয়স্বজন ও প্রতিবেশিদের চাহিদা পুরণ করা সম্ভব। স্বদিচ্ছা থাকলে সবজি চাষে সফলতা আনা সম্ভব।


সিলেটভিউ২৪ডটকম/২২ ফেব্রুয়ারি ২০২০/এসএনএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী