আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

করোনাভাইরাসে ঝুঁকিতে রয়েছেন হাওরের বয়স্করা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৭ ১৫:৩৯:৫৫

সুনামগঞ্জ প্রতিনিধি :: করোনাইরাসের ভয়াবহতা ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ১৬৪ জন। ইতোমধ্যেই মৃত্যু হয়েছে ১৭ জনের। বাংলাদেশে কমিউনিটি পর্যায়ে করোনাভাইরাস সংক্রমিত হওয়ায় ঝুঁকিতে রয়েছে দেশের তুলনামুলক অনুন্নত ও পিচিয়ে পড়া অঞ্চল।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী আক্রান্তদের মধ্যে বয়স্ক ও অসুস্থ্য লোকদের সংখ্যা বেশি হওয়ায় ঝুঁকিতে রয়েছে হাওরের নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে বয়স্ক লোকরা।

অর্থনৈতিক সুরক্ষা ও চিকিৎসা সেবা থেকে বঞ্চিত প্রত্যন্ত জনপদের লোকদের মধ্যে ভাইরাস সংক্রমিত হলে প্রথমেই কমিউনিটির বয়স্ক লোকরা বেশি সংক্রমিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তাই ঘরে নিরাপদে অবস্থান করে পরিবারের বয়স্ক লোকদের প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা যায়, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় বয়ো-বৃদ্ধদের মধ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মুত্যুহার ১০ গুণ বেশি। আর যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা শ্বাসকষ্ট রয়েছে তাদের মধ্যে মৃত্যুহার ৫ গুণ বেশি বলে জানা যায়। তাছাড়া এ পর্যন্ত বাংলাদেশে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারাগেছেন তাদের বেশিরভাগই ৪৫ থেকে ৬৫ বছরের মধ্যে। আক্রান্তদের বেশিরভাগই তুলনামুলক বয়স্ক নাগরিক। ফলে শঙ্কা দেখা দিয়েছে সুনামগঞ্জের তৃণমুল পর্যায়ের বয়স্ক লোকদের মধ্যে।

একদিকে খাদ্যাভাবে যেমন মানেবতর জীবনযাপন করছেন অন্যদিকে বার্ধক্যজনিত রোগে ভোগছেন অনেকেই। এমতাবস্থায় সতর্ক না থাকলে ঝুঁকিরমাত্রা বাড়িয়ে দিবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সুনামগঞ্জ বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট ডা. অতুন ভট্টাযার্চ্য বলেন বয়স বাড়ার সাথে সাথে বয়স্ক লোকদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাছাড়া বয়স্ক লোকরা বাধ্যক্ষজনিত নানা রোগে ভোগ করার কারনে করোনাভাইরাস ঝুঁকিতে থাকছেন তারা। করোনাভাইরাসের কবল থেকে নিরাপদ থাকতে হলে বয়স্ক লোকদের প্রতিদিন অন্তত ৩০ মিনিট সাধারণ শরীল চর্চা করতে হবে। বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। ডায়বেডিকস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্ট রোগ থাকলে তা যতাযত নিয়ন্ত্রণে রাখতে হবে। বাড়ির আশেপাশে করোনা সংক্রমন রোগি থাকলে তাদের থেকে নিরাপদ দুরুত্বে থাকতে হবে। ১ ঘন্টা পর পর সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধৌত করার পাশাপাশি বাড়ির বাহিরের  মাস্ক  ব্যবহার করার পরার্মশ দিয়েছেন তিনি।

এদিকে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে সতর্ক ও যত্নবান হতে পরিবারের সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন সিভিল সার্জন ডা. শামস উদ্দিন।


সিলেটভিউ২৪ডটকম/০৭ এপ্রিল ২০২০/এসএনএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী