আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

দোয়ারাবাজারে চিলাই নদীতে ব্রিজ না থাকায় চরম দুর্ভোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০৬ ১৬:৩৫:০৫

দোয়ারাবাজার প্রতিনিধি :: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার আলমখালী-ক্যাম্পেরঘাট এলাকায় চিলাই নদীতে ব্রীজ না থাকায় শিক্ষার্থীসহ ৩০ গ্রামের অর্ধলক্ষ মানুষ চরম দুর্ভোগে পোহাচ্ছেন।

নদীর দু’পারে বোগলাবাজার ও বাংলাবাজার এ দুই ইউনিয়নের মানুষের পারাপারের একমাত্র ভরসা একটিমাত্র বাঁশের সাঁকো। হেমন্তকালে স্কুল কলেজগামী ছাত্র-ছাত্রীসহ অসুস্থ লোকজনকে জীবনের ঝুঁকি নিয়ে ওই সাঁকো পাড়ি দিয়ে এবং বর্ষাকালে একমাত্র মাধ্যম হলো ছোট বারকি নৌকা। আর সাঁকো কিংবা বারকি নৌকায় পারাপারে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে।

স্বাধীনতার দীর্ঘ ৪ যুগে উপজেলার বিভিন্ন এলাকায় শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ও যোগাযোগ ব্যবস্থার পরিবর্তন হলেও এখানে একটি ব্রিজের অভাবে অনুন্নত যোগাযোগ ব্যবস্থার ফলে ওই এলাকার ব্যবসা বাণিজ্যেও তেমন একটা প্রসার ঘটেনি। এ ছাড়া উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করতে বিড়ম্বনার শিকার হচ্ছেন কৃষকরা।

জানা যায়, নদীর পূর্বপারে অবস্থিত বোগলাবাজার ইউনিয়নের আলমখালী, বাংলাবাজার ইউনিয়নের, চিলাইপাড়, পুরান বাশতলা, চৌধুরী পাড়া, বাশতলা, মৌলারপাড়, নতুন বাশতলা, কলোনী, ঝুমগাও, পেকপাড়া, চৌধুরীপাড়া বাজার, হকনগর বাজার, বাশতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাশতলা চৌধুরীপাড়া শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, ইসলামপুর ছিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা ও শহীদস্মৃতি সৌধ এবং পশ্চিম পারে বোগলাবাজার ইউনিয়নের ক্যাম্পেরঘাট, ইদুকোনা, বাগানবাড়ি, পেস্কারগাও, বোগলাবাজার, কৈয়াজুরি,ধর্মপুর,গাছগড়া, রাজাপুর,কাঠালবাড়ি, নোয়াডর, বাঘমারা বোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বগুলা স্কুল এন্ড কলেজ, পেশকারগাও ইসলামিয়া আলিম মাদ্রাসা, ইদুকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ক্যাম্প, বোগলাবাজারসহ প্রায় ৩০টি গ্রাম রয়েছে।

বোগলাবাজারের ব্যবসায়ী আবুল হোসেন বলেন, ‘বোগলাবাজার হতে হকনগরবাজার আলমখালি-ক্যাম্পেরঘাট চিলাই নদীতে দীর্ঘদিন ধরে একটি ব্রিজ নির্মাণের দাবি করে আসছে এলাকাবাসী।’

তিনি বলেন, “এখানে ব্রিজ হলে দুইপারের মানুষের যেমন চলাচলের সুবিধা হতো তেমনি বোগলাবাজারে ওই এলাকার ব্যবসায়ী ও ক্রেতাদের যাওয়া আসা করতে সুবিধা হতো। এখানে ব্রিজ হওয়া এখন সময়ের দাবি।”

এ ব্যাপারে বোগলাবাজার ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল জানান, “বর্ষা মৌসুমে নদীর দুই পারের ছাত্র-ছাত্রীরা স্কুল যাতায়াত করতে খুবই সমস্যা। তাছাড়া এলাকার কৃষিপণ্য নিয়ে পারাপারে এলাকাবাসীকে নানা দূর্ভোগ পোহাতে হয়। এলাকাবাসীর স্বার্থে ওই স্থানে একটি ব্রিজ নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ। ব্রিজ নির্মাণ হলে এলাকার পিছিয়ে পড়া মানুষগুলোর উন্নয়ন হবে বলে।”


সিলেটভিউ২৪ডটকম/০৬ জুন ২০২০/টিআই/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী