আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০ ইং

সুনামগঞ্জে বন্যাকবলিত এলাকায় রোগের প্রাদুর্ভাব বাড়ার শঙ্কা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০২ ২২:০২:৫৫

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ধীরে ধীরে  নামতে শুরু করেছে পানি। টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সুরমার পানি বেড়ে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার উপরে ওঠেছিল।

তবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বিপৎসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল পানি। বন্যার পানি সুরমা নদীর অববাহিকার চেয়ে ধীরগতিতে নামছে হাওরের নিমঞ্চালে। তাই এখনও পানিবন্দী অবস্থায় রয়েছেন লাখো মানুষ। ঘরবাড়ি ছেড়ে  আশ্রয় কেন্দ্র বা উঁচু স্থানে অবস্থান করছেন বন্যার্ত মানুষ।

বন্যার পানি কমতি শুরু হওয়ায় স্বস্তি দেখা দিলেও বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানির অভাব, মলমূত্র ও রাসায়নিকের প্রভাবে পানিবাহিত রোগসহ দেখা দিয়েছে নানান রোগের প্রাদুর্ভাব। স্বাস্থ্য ঝঁকিতে রয়েছেন শিশুসহ পরিবারের বয়স্ক সদস্যরা।

এছাড়াও বন্যার সময় পানিতে ডুবে ও সাপের কামড়ে থাকছে মৃত্যুর শঙ্কাও। অনেক মানুষ একসঙ্গে থাকার কারণে শ্বাসনালীর প্রদাহ, ফ্লু, হাঁপানি, স্ক্যাবিস, ফুসকুড়ি, ফোড়া, মশাবাহিত রোগ বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। বন্যাকবলিত এলাকায় প্রচুর পরিমাণে পানি বিশুদ্ধকরণ বড়ি, স্যালাইনসহ সবরাহ ও জন্ডিস, টাইফয়েড-জাতীয় পানিবাহিত রোগ ধমনে  যথেষ্ট অ্যান্টিবায়োটিকের সরবরাহ করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ মেডিকেল সেবা প্রদানের তাগাদা জানিয়েছেন বিশেজ্ঞরা।

সুনামগঞ্জ সরকারি হাসপাতালের মেডিকেল অফিসার শিশু রোগ বিশেষজ্ঞ ডা. সৈকত দাস বলেন, বন্যাকবলিত এলাকা পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দেয় বেশি। শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হয় বেশি।

এক্ষেত্রে পানি বিশুদ্ধ করে পান করা, শিশুদের ময়লা পানি স্পর্শ না করানো, ময়লা পানিতে গোসল থেকে বিরত রাখা ও পায়খানা থেকে আসার পর সাবান পানি দিয়ে হাত ভালো করে ধৌতকরণ ও পাতলা পায়খানা হলে খাবার স্যালাইন খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

সিভিল সার্জন ডা. শামস উদ্দিন জানান, বন্যায় কবলিত এলাকায় চিকিৎসা সেবা দিতে প্রতি ইউনিয়নের  কমিউনিটি ক্লিনিকে মেডিকেল ক্যাম্প খোলা হয়েছে।  এখান থেকে খাবার স্যালাইন থেকে শুরু করে প্রাথমিক চিকিৎসা ও ওষুধ সংগ্রহ করা যাবে। অবস্থার অবনতি হলে রেফার্ড নিয়ে উপজেলা হাসপাতাল ও জেলা শহরে চিকিৎসা সেবা নিতে পারবেন বন্যার্তরা।

এছাড়াও উপজেলা পর্যায়ে দুইটি মেডিকেল ক্যাম্প ও ইউনিয়ন এবং উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

সিলেটভিউ২৪ডটকম/২ জুলাই ২০২০/শহীদনূর/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   ছাতকে নৌকা ডুবিতে কিশোরের মৃত্যু
  •   জগন্নাথপুরে নিখোঁজের ২ দিন পর যুবকের লাশ উদ্ধার
  •   তাহিরপুরে করোনাকে উপেক্ষা করে স্থানীয় পর্যটকদের ভিড়
  •   দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের মধ্যে ‘শুনতে কি পাও’ টিমের খাদ্য সামগ্রী বিতরণ
  •   দিরাইয়ে করোনা আক্রান্ত শিক্ষকের বাড়িতে ‘ভালোবাসার পরশ’
  •   ছাতকে ঈদের জামাতে স্বাস্থ্যবিধি নিয়ে দুই পক্ষ মুখোমুখি
  •   ছাতকে স্কুল ছাত্রী অপহরণের দায়ে যুবক গ্রেফতার
  •   দোয়ারাবাজারে দরিদ্র ১৫০টি পরিবারে নগদ অর্থ বিতরণ
  •   জগন্নাথপুরে শেষ সময়ে জমে উঠলো কোরবানির পশুর হাট
  •   ঈদুল আজহায় দক্ষিণ সুনামগঞ্জ থানা পুলিশের বিশেষ নির্দেশনা