আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

দিরাইয়ে কেন এত বিদ্যুৎ বিভ্রাট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৪ ১২:৩০:২৯

হিল্লোল পুরকায়স্থ, দিরাই ::  দেশে সরকার যখন শতভাগ বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করতে যাচ্ছে আর ঠিক তখনি সুনামগঞ্জের দিরাইয়ে পৌরশহরের প্রতিটি এলাকায় প্রতিদিন চলছে বিদ্যুতের আসা যাওয়ার খেলা। বিদ্যুতের এমন আসা-যাওয়ার মাঝে বড় ধরণের সমস্যায় পড়েছে ব্যবসায়ী এবং এ এলাকায় বসবাসরত মানুষেরা।

জানা গেছে, বিগত কয়েকদিন থেকে প্রতিদিন অসংখ্যবার বিদ্যুতের এমন আসা-যাওয়া চলছেই। কোন কোন দিন ২০ থেকে ২৫ বার পর্যন্ত চলছে এমন বিদ্যুৎ বিভ্রাট। এমনকি সামান্য বৃষ্টিপাত হলেই ঘন্টার ঘন্টা বিদ্যুৎ থাকেনা এতে ভোগান্তিতে পড়ছেন ব্যবসায়ী সহ জনসাধারণ।

এদিকে জনসাধারণ অভিযোগ করে বলেন, দিরাইয়ে বিদ্যুতের জন্ম লগ্ন থেকে বিদ্যুতের এমন সমস্যা আজ পর্যন্ত অব্যাহত আছে। ভেবেছিলাম দিরাইয়ে বিদ্যুৎ সাব-স্টেশন স্থাপনের পর এমন সমস্যা আর হবেনা এখন দেখছি এমন সমস্যা বেড়েই চলেছে। তারা আর অভিযোগ করে বলেন পৌরসভায় বিভিন্ন ওয়ার্ডে প্রিপেইড মিটার গুলো অটো একবাসার বন্ধ হচ্ছে আবার অন্যবাসার টা অটো চালু হচ্ছে।আবার অন্য বাসারটা বন্ধ হচ্ছে। তাছাড়া প্রতিদিন কেন ২০ থেকে ২২ বার বিদ্যুৎ বিদ্যুৎ বিভ্রাট ঘটছে তা আমরা বুঝতে পারছিনা।

দিরাই উপজেলা খেলাঘরের সভাপতি সুধাসিন্ধু দাস রানা বলেন,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্ঠায় এবং দিড় নির্দেশনায় ঘরে ঘরে বিদ্যুৎ পৌছানো সম্ভব হলেও মানুষকি বাস্তবিক পক্ষে এর সুফল ভোগ করতে পেরেছে। বিভিন্ন পত্রপত্রিকায় দেখা যায় দেশে বিদ্যুতের অতিরিক্ত উৎপাদন হয়েছে। তাহলে আমরা বিদ্যুৎ পাচ্ছিনা কেন। এর গলদ কোথায় এখনত লোডশেডিং হওয়ার কথা না। এই বিদ্যুৎ বিভ্রাটের ফলে ছেলে মেয়েদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। নষ্ট হচ্ছে ফ্রিজে রাখা মাছ, মাংস, ফলমূলসহ আর অনেক কিছু বাসা বাড়িতে দেখা দিচ্ছে পানির তীব্র সংকট। তাছাড়া এই প্রচন্ড গরমে রাতের অধিক সময়ে বিদ্যুৎ না থাকায় সন্তানরা ঘুমাতেও পারছেনা। তাই যথাযথ কর্তৃপক্ষের কাছে একটাই প্রশ্ন দিরাই কেন এত বিদ্যুৎ বিভ্রাট।

এব্যাপারে দিরাই বিদ্যুৎ সরবরাহ আবাসিক প্রকৌশলী মোহাম্মদ হায়দার আলীর সাথে মুঠোফোনে  যোগাযোগ করার চেষ্টাকরলে উনার ফোন নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

দিরাই প্রেসক্লাবের সাধারন সম্পাদক জিয়াউর রহমান লিটন জানান, এটা আসলে লোডশেডিং এর সমস্যা না। আবাসিক প্রকৌশলীর সাথে কথা বলে যথটুকু জানতে পেরেছি মদনপুর- দিরাই সড়কে ৩৩ হাজার কেভি বৈদ্যুতিক লাইনের উপর  গাছের ডালপালা ভেঙ্গে পড়াসহ বিভিন্ন কারনে লাইনে ফল্ট।এছাড়াও প্রয়োজনের তুলনায় লোক সংখ্যা অনেক কম। মাত্র ১৪ জন লোক কাজ করছে। তাছাড়া আবাসিক প্রকৌশলী আমাকে আর বলেছিলেন পৌরসভায় ভিতরে কোথাও কোন সমস্যা হলে পৌরসভার সম্পূন্ন লাইন বন্ধ করে কাজ করতে হয়। আর তিনি এবিষয়ে এমপি মহোদয়ে সাথে কথা বলেছেন। আর এনিয়ে একটি টেন্ডারও পাশ হয়েছে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দিরাই বিদ্যুৎ অফিসের একজন জানায়, দিরাইয়ে বিদ্যুৎ বিভ্রাটের অন্যতম কারন ৩৩/১১ কেভি লাইনের দূরত্ব। সুনামগঞ্জ থেকে ৩৩/১১ কেভি লাইন প্রায় ৩২ কিলোমিটার জায়গা অতিক্রম করে দিরাইয়ে এসেছে। ফলে রাস্তার পাশে থাকা প্রচুর গাছপালও ডাল লাইনকে ডেকে রেখেছে এর ফলে সামান্য বৃষ্টি বা বাতাস দিলেই লাইন ফল্ট হয়। তাছাড়া ৩৩ হাজার কেভি বৈদ্যুতিক লাইনে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করার সময় বাজে মালামাল দ্বারা লাইনের কাজ, দুর্বল পিন ইনসুলেটর ব্যবহার করায় এগুলো প্রায়ই ভেঙে যায় ফলে খুঁজে পেতে অনেক সময় লাগে। তিনি আর বলেন এছাড়াও রয়েছে লোকবলের ব্যাপক সংকট। ৪৮ জন সেটাপ থাকলেও আছেন ১৪ জন। দিরাই,শাল্লা এবং দক্ষিণ সুনামগঞ্জের অনেক জায়গা জুরে আমাদের লাইনে কাজ করতে হয়।

সিলেটভিউ২৪ডটকম/৪ জুলাই ২০২০/এইচপি/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী