আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

তাহিরপুরে বন্যার পরিস্থিতি অবনতি, ত্রানের জন্য হাহাকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১২ ১৬:৩৩:৪৫

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুরে বন্যার পরিস্থিতি অবনতি হয়েছে। গত ৪ দিন থেকে অতি বৃষ্টি আর পাহাড়ী ঢলে নদী ও হাওরে পানি বৃদ্ধি পেয়ে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়েছে।

দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়ে হাওর পাড়ের লোকজন এখন চরম দুর্ভোগ পোহাচ্ছেন। ত্রানের জন্য হাহাকার করছেন হাওর পাড়ের বন্যায় ক্ষতিগ্রস্থ্য লোকজন।

বন্যায় ক্ষতিগ্রস্থ্যরা বলছেন, বন্যার পরিস্থিতির মধ্যে উপজেলা প্রশাসন থেকে মাঝে মধ্যে শুকনো খাবার দিলেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। আর উপজেলা প্রশাসন থেকে বলা হচ্ছে, পর্যায়ক্রমে তারা হাওর পাড়ের গ্রামের লোকজনের মধ্যে শুকনো খাবার বিতরণ করছেন।

গত ২৪ ঘণ্টায় তাহিরপুরে ২৫২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যাদুকাটা নদীর পানি বিপদসীমার ১২৫ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উপজেলার যাদুকাটা, রক্তি ও পাটলাই নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বন্যার পরিস্থিতি অবনতি হওয়ায় উপজেলার ৭টি ইউনিয়নের ৩১টি আশ্রায় কেন্দ্রে ৯৮টি পরিবারের ৩৯২জন নারী পুরুষ আশ্রয় কেন্দ্রে উঠেছেন। বন্যায় ক্ষতিগ্রস্থ্য পরিবারের সংখ্যা ১৬২৭০ টি। উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্থ্য ও অসহায়দের জন্য প্রথম দফায় ৭ মে. টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে এবং এর পাশাপশি শুকনো খাবার হাওর এলাকার বিভিন্ন গ্রামে বিতরণ করা হচ্ছে।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বাজার, স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, রাস্তাঘাট ও প্রতিটি গ্রামের বসত ঘরে পানি প্রবেশ করে মারাত্বক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। হাওরের নিচু এলাকার মানুষ গরু, ছাগল, হাস মুরগী, ধান চাল নিয়ে উচু এলাকায় আশ্রয় নিচ্ছেন।

উপজেলা সদরের সাথে আন্তঃসড়ক যোগাযোগ ব্যবস্থা এবং তাহিরপুর-সুনামগঞ্জ সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। গ্রামের মানুষ ছোট ছোট নৌকা অথবা কলার ভোড়া বাজারের ভিতরে নিয়ে এসে নিত্যপ্রয়োজনীয় জিনিস ক্রয় করছেন। যাদুকাটা নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রামের বেড়িবাঁধ হুমকির মুখে পড়েছে, যে কোনো সময় নদী ভাঙনের কবলে ভেসে যাওয়ার আশংকা করছেন স্থানীয় গ্রামবাসী। এছাড়া উপজেলা সদর হাসপাতালের জরুরী বিভাগের ভিতরে পানি প্রবেশ করায় চিকিৎসা ক্ষেত্রে মারাত্বক ব্যাগাত ঘটছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, শনিবার ও রবিবার উপজেলার সদর ইউনিয়ন ও দক্ষিন শ্রীপুর ইউনিয়নে জরুরী ভিত্তিতে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্থ্যদের মধ্যে শুকনো খাবার সরবরাহ করেছেন। পর্যায়ক্রমমে প্রতিটি ইউনিয়নে শুকনো খাবার ও চাল বিতরণ করবেন।

তিনি বলেন, এছাড়াও উপজেলার প্রতিটি ইউনিয়নে ১ মে.টন করে চাল বরাদ্ধ দেয়া হয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান জানান, আগামী ২/১ দিন তাহিরপুরে ভারি বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। যদি ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হবে বলেও জানান তিনি।


সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০২০/এমএআর/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী