আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ছাতকে বন্যায় জনজীবন বিপর্যস্ত, অসহায়দের পাশে প্রশাসন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১২ ১৭:৪৮:৩১



ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি :: ছাতকে ১০দিনের মাথায় ফের বন্যায় জনদূর্ভোগ চরম আকার ধারণ করেছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন পৌরসভাসহ উপজেলার ১৩ ইউনিয়নের ২ লক্ষ মানুষ। অনেকেই পরিবার-পরিজন নিয়ে বন্যা আশ্রয়কেন্দ্রে উঠেছেন। 

রবিবার দিনব্যাপী এসব আশ্রয় কেন্দ্রে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার ও খিচুড়ি বিতরণ করা হয়। 
এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. গোলাম কবির ও সহকারী কমিশনার (ভূমি) তাপশ শীল প্রতিটি আশ্রয় কেন্দ্রে উপস্থিত হয়ে এসব খাবার সামগ্রী বিতরণ করেন। এছাড়াও প্রশাসনের উদ্যোগে কন্ট্রোল রুমের মাধ্যমে উপজেলার প্রতিটি ইউনিয়নের পানি বন্দী বন্যার্তদের খোঁজ-খবর নেওয়া এবং প্রয়োজন অনুযায়ী সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে।


এদিকে পুর্বের বন্যার রেশ কমতে না কমতেই দ্বিতীয় দফা বন্যায় প্লাবিত হয়েছে মাঠের পর মাঠ, রাস্তাঘাট, ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান ও হাটবাজার। 


ইতিমধ্যে বন্যায় উপজেলার শ 'শ একর বীজতলা, রাস্তাঘাট, মৎস্য খামার ও ক্ষেতের ফসল তলিয়ে গেছে। নৌ-পথে কার্গো ও বাল্কহেড চলাচল বন্ধ থাকায় পাথর-বালু লোড ও আনলোড আপাতত বন্ধ রাখা হয়েছে। এতে কয়েক হাজার পাথর ও বালু শ্রমিক বেকার হয়ে পড়েছেন।

  বর্তমান পরিস্থিতিতে পৌরসভাসহ উপজেলার ১৩ টি ইউনিয়নই বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পৌর শহরের অলিতে-গলিতে পানিতে থৈ থৈ ।বিভিন্ন এলাকায় নৌকা যোগে যাতায়াত করছেন মানুষ। পৌর এলাকার অনেক বাসাবাড়িতে আবারো বন্যার পানি ঢুকেছে। তলিয়ে গেছে গ্রামাঞ্চলের অনেক ঘরবাড়ি। বন্যার পানিতে তলিয়ে যাওয়া ছাতক-সিলেট সড়কে যান চলাচল বন্ধ হওয়ায় বর্তমানে  সারা দেশের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে উপজেলাটি। 


এছাড়াও উপজেলা সদরের সাথে ১৩ টি ইউনিয়নের সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন রয়েছে। উজানে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলের কারনে সুরমা, চেলা ও পিয়াইন নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এমন প্রলয়কারী বন্যার সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় ছাতক সুনামগঞ্জে ১৮৬ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলেও জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী সাবিবুর রহমান। 


পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে রবিবার বিকাল পর্যন্ত সুরমা নদীর পানি ছাতক পয়েন্টে বিপদসীমার ১৪৫ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

ছাতকের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কে এম মাহবুব রহমান জানান, বন্যার কারনে অসহায় হয়ে পড়েছেন উপজেলার হাজার হাজার মানুষ। ইউনিয়নের ক্ষতিগ্রস্থদের বন্টনের জন্য ইতিমধ্যে ৬০ মেট্রিকটন সরকারি চাল বরাদ্দ দেওয়া হয়েছে। 


ছাতক উপজেলা নির্বাহী অফিসার মো. গোলাম কবির জানান, দূর্গতদের সহযোগিতায় ছাতক শহরে ২টি এবং  গোবিন্দগঞ্জ এলাকায় ২টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। আশ্র‍য় কেন্দ্রে থাকা লোকজনের সার্বক্ষণিক খবর নেওয়া হচ্ছে। দূর্যোগ মোকাবেলার জন্য বিভিন্ন ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।


সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০২০/এমএ/এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী