আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

দক্ষিণ সুনামগঞ্জে ফের বন্যার দাপট, পানিতে ভাসমান লোকালয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১২ ১৮:৫৮:৪৩



দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার ন্যায় উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ী ঢল আর টানা বৃষ্টিতে দক্ষিণ সুনামগঞ্জে দ্রুত গতিতে বাড়ছে পানি। দ্বিতীয় দফা বন্যায় দুর্ভোগের শেষ নেই মানুষের। ঘরবাড়ি ডুবে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয়রা। হুহু করে পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে।ফলে পানিতে ভাসছে গ্রামের পর গ্রাম। 



শনিবার এবং রবিবার এই দু'দিনের টানা বৃষ্টিপাতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। রাস্তাঘাট ডুবে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে  যোগাযোগ ব্যবস্থা। বিভিন্ন পুকুরের মাছ ভেসে যাওয়ায় ক্ষতি সাধন হয়েছে কয়েক কোটি টাকার। ধান, গবাদী পশু, আসবাবপত্রসহ নিত্য প্রয়োজনীয় সকল সরঞ্জাম যেন মানুষের দুর্ভোগের মাত্রা কয়েকগুন বাড়িয়ে দিয়েছে।


কথা হলে বন্যা কবলিত এলাকার অনেকেই জানান, পরিস্থিতি খুব খারাপ। কাল বাড়িতে পানি ছিলনা। এখন পানি বৃদ্ধি পাওয়ায় ঘরবাড়ি তলিয়ে যাচ্ছে। আল্লাহ ছাড়া এই গজব থেকে রক্ষা করার কেউ নাই।

আস্তমা গ্রামের তকলিস ও ইসলাম উদ্দিন বলেন, আমাদের কষ্ট দেখার কেউ নেই। এই বন্যায় আমরা কিভাবে বেঁচে আছি, কেউ খবর নেয়না। শুধু ভোটের সময় তাদের দেখা মিললেও, বিপদে পাওয়া যায় না। রাস্তাঘাট ডুবে যাওয়ায় মারাত্মক ভোগান্তিতে দিন কাটাচ্ছি আমরা।


নুর মিয়া নামের আরেকজন বলেন, পানিতে ঘরবাড়ি ডুবে গেছে গরু-ছাগল নিয়ে বিপদে আছি। কয়েকদিন হয় এই রাস্তার মধ্যে গরু রাখা। বন্যায় আমাদের সব শেষ করে দিয়েছে।

ডুংরিয়া এলাকার সলিম মিয়া বলেন, পানিতে আমার ঘর তলিয়ে গেছে। গ্রামের সকল রাস্তা ডুবে গেছে। সবাই এখন ঘরবন্দী।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্থবায়ন কর্মকর্তা (পিআইও) শাহাদাৎ হোসেন ভুইয়া বলেন, দক্ষিণ সুনামগঞ্জে এ পর্যন্ত ৬২৩ জন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। আমরা চারিদিকে খোঁজ রাখছি।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী বলেন, বন্যা পরিস্থিতির খবর জানতে কন্ট্রোল রুম খোলার পাশাপাশি আশ্রয়কেন্দ্রে যেতে সবাইকে আহবান করা হয়েছে। সরকারিভাবে কিছু খাবার বরাদ্দ হয়েছে যা বন্যার্ত মানুষের মাঝে দ্রুত বিতরণ করা হবে।



সিলেটভিউ২৪ডটকম/১২ জুলাই ২০২০/এসকে/এসএইচ 

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী