আজ মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ ইং

দোয়ারাবাজারে নানা সমস্যা জর্জরিত পান্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-১৬ ১৬:৫৯:৫৬

দোয়ারাবাজার প্রতিনিধি :: সুনামগঞ্জের দোয়ারাবাজারে সমস্যা জর্জরিত পান্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহাল দৃশ্যপটে সেবাবঞ্চিত হচ্ছেন ২৪ গ্রামবাসী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রনাধীন ওই প্রতিষ্ঠানটির কল্যাণে জেলা শহরের সেবা এখন গ্রামেই পাওয়া যাচ্ছে। সেবার মান বৃদ্ধির সাথে সেবাগ্রহিতাদের চাহিদাও বাড়ছে। কিন্তু অবকাঠামো ও জনবল সংকটের কারণে চাহিদামাফিক সেবা পাচ্ছেন না সেবাগ্রহিতারা।

পান্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সূত্রে জানা যায়, মাঠ পর্যায়ে উঠান বৈঠক, মা সমাবেশ, স্যাটেলাইট ক্লিনিক চালু করায় প্রতিষ্ঠানটির গ্রহণযোগ্যতা বেড়েছে। প্রতিমাসে ২৫-৩০টি নরমাল ডেলিভারি হচ্ছে। পরিবার পরিকল্পনা ক্ষেত্রে টানা তিনবছর ধরে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন এছাড়াও চলতি বছর জেলা পর্যায়ে পরিদর্শক পদে প্রথম স্থান অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

জানা যায়, গর্ভবতী মাসহ সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় ২০০০ সালে এ প্রতিষ্ঠানটির যাত্রা। শুরুতেই ছিল জনবল সংকট। তথাপি এযাবত নির্বিঘ্নে সেবা দিয়ে যাচ্ছে। বর্তমানে ওই প্রতিষ্ঠানটিতে ১৩টি পদের ৫টিই শূণ্য। গুরুত্বপূর্ণ ভিজিটরের পদটি দীর্ঘদিন যাবৎ শূন্য। উপসহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তার পদটিও শুরু থেকেই খালি।চাহিদামাফিক ঔষধ সরবরাহ না করায় দূর-দূরান্ত থেকে আগতরা বিফল মনোরথে বাড়ি ফিরছেন প্রায়ই। প্রতিষ্ঠানটির সম্মুখভাগে রাস্তা না থাকায় অসুবিধা হচ্ছে চলাচলে।

স্থানীয় পরিবার পরিকল্পনা পরিদর্শক রেদওয়ানুর রহমান জানান, প্রতিদিন নিয়মিত সেবা ছাড়াও গর্ভবতী মহিলাদের ২৪ ঘন্টা সেবা প্রদান করা হয়। জনবল ও অবকাঠামো সংকট কাটিয়ে উঠতে পারলে জেলা পর্যায়ে শীর্ষ স্থান দখল করতে পারবো আমরা।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ফারুক আহমেদ জানান, ওই প্রতিষ্ঠানটির সামনের জমিটুকু সরকারিভাবে অধিগ্রহণ হলে জনগণের সুবিধার্থে রাস্তা করা যেতো। তবে প্রতিষ্ঠানটির সংস্কারকাজে ১০ লাখ টাকা বরাদ্দ হয়েছে। বর্তমান নীতিমালা অনুযায়ী আমাদের পান্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ১০ শয্যায় উন্নীত হলে ইউনিয়নবাসী উপকৃত হবেন। এব্যাপারে আমি উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে লিখিতভাবে আবেদন করেছি। জনবল ও অবকাঠামো সংকট নিরসনে স্থানীয় সংসদ সদস্যসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

পরিবার পরিকল্পনা কেন্দ্রের সুনামগঞ্জ জেলা শাখার উপ পরিচালক মোজাম্মেল হক প্রতিবেদককে জানান, পান্ডারগাঁও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের সেবার মান খুবই ভালো। শূণ্য পদে নিয়োগপ্রাপ্ত ভিজিটর প্রশিক্ষণ শেষে কাজে যোগদান করবেন। অন্যান্য শূণ্য পদের তালিকা পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে তা পূরণ করা হবে।


সিলেটভিউ২৪ডটকম/১৬ সেপ্টেম্বর ২০২০/টিআই/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   ছাতকে নিখোঁজ স্কুল ছাত্রের লাশ উদ্ধার
  •   ছাতকে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দূর্গোৎসব
  •   দিরাইয়ে প্রতিমা বিসর্জনে শেষ হল শারদীয় দুর্গোৎসব
  •   দক্ষিণ সুনামগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দুর্গাপূজা
  •   দোয়ারাবাজারে চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ
  •   ছাতকে পূজোকে ঘিরে সরব হচ্ছেন পৌর নির্বাচনের প্রার্থীরা
  •   ছাতকে সুরমা নদীর পানিতে ডুবে স্কুল ছাত্র নিখোঁজ
  •   তাহিরপুরে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত
  •   আমাদের আস্থার জায়গা প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাতে রাজপথে দাঁড়িয়েছি : পীর মিসবাহ এমপি
  •   ছাতকে বিকাশ থেকে হ্যাক হওয়া টাকা উদ্ধার করলো পুলিশ