আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

তাহিরপুরে বিজিবি ও স্থানীয় মুসুল্লীদের মধ্যে ভুল বুঝাবুজির অবসান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৯ ১৯:৫৩:৫৫

এম.এ রাজ্জাক (সুনামগঞ্জ) :: সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত এলাকায় হযরত মুহাম্মদ (স.) কে কুটুক্তি ও গালির বিষয় নিয়ে স্থানীয় মুসল্লি এবং ট্যাকেরঘাট বিজিবি কম্পানী কমান্ডারের মধ্যে ভুল বুঝাবুঝির অবসান হয়েছে।  

মঙ্গলবার দুপুরে ট্যাকেরঘাট বিজিবি ক্যাম্প প্রাঙ্গনে দুই পক্ষের লোকজনের আলোচনার মধ্যে দিয়ে বিষয়টি দ্রুত নিষ্পত্তি হয়। আলোচনা সভায় হযরত মুহাম্মদ (স.) কে ট্যাকেরঘাট বিজিবি কম্পানী কমান্ডার কর্তৃক গালি ও কটুক্তির বিষয়টি প্রমাণিত না হওয়ায় স্থানীয় মুসল্লিদের পক্ষ্য থেকে মাওলানা এমকে আনোয়ার ও মাওলানা আদিল হাসান ভুল স্বীকার করেন এবং ভবিষ্যতে কোন কিছু ভাল ভাবে না জেনে গুজব ছড়াবেন না বলে অঙ্গীকার করেন।    

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ- ২৮বিজিবি  ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল মাকসুদুল আলম, তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুনা সিন্দু চৌধুরী বাবুল, তাহিরপুর উপজেলা নির্বাহী ভারপ্রাপ্ত কর্মকর্তা এসিল্যান্ড সৈয়দ আমজদ হোসেন, তাহিরপুর থানার ওসি মো. লতিফুর রহমান তরফদার, ভাইস চেয়ারম্যান রিয়াজ উদ্দিন খন্দকার লিটন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হোসেন খান, শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খসরুল আলম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অমল কান্তি কর, বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, ট্যাকেরঘাট কম্পানী কমান্ডার আমিনুল ইসলাম, সাংবাদিক এম.এ রাজ্জাক, মাওলানা আদিল হাসান, মাওলানা রফিকুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, গত শুক্রবার সকালে ভারতীয় এক হিন্দু তরুণী প্রেমের টানে বাংলাদেশের বড়ছড়া গ্রামের আলী খানের ছেলে সেজু খানের সঙ্গে চলে এসে আত্মগোপনে চলে যায়। বিষয়টি ভারতীয় বিএসএফ জানতে পেরে তরণীকে ফেরত চেয়ে বাংলাদেশ বিজিবির কাছে চিঠি লিখে। বিজিবি চিঠি পেয়ে সীমান্তবর্তী বড়ছড়া গ্রামের আলী খানের কাছে গিয়ে তার ছেলের সন্ধান চায়। আলী খান তার ছেলের সন্ধান দিতে ব্যার্থ হয়। এক পর্যায়ে বিজিবি আলী খানের বাড়ী থেকে চলে আসে এবং বলে আসে তার ছেলেকে দ্রুত খুজেঁ বের করে দিতে।  সোমবার সন্ধায় আলী খান তার ছেলেকে না নিয়ে ট্যাকেরঘাট বিজিবি ক্যাম্পে আসলে বিজিবি কম্পানী কমান্ডার আলী খানকে ধমক দেন। ধমক খেয়ে আলী খান বাড়ীতে চলে আসেন। এইদিকে একটি চক্র চাওড় করতে থাকে ট্যাকেরঘাট কম্পানী কমান্ডার আমিনুল ইসলাম হযরত মুহাম্মদ (স.) কে গালী এবং কটুক্তি করেছেন। বিষয়টি স্থানীয় মুসুল্লিদের কানে পৌছলে তারা বিষয়টি যাচাই-বাছাই না করে বড়ছড়া জামে মসজিদের ইমাম মাওলানা আদিল হাসান এবং মাওলানা এমকে রফিকুল ইসলামের নেতৃত্বে শতাধিক মসুল্লি এবং গ্রামবাসী বড়ছড়া বাজারে কম্পানী কমান্ডারের বিচার দাবী করে বিক্ষোভ মিছিল করেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে তা ছড়িয়ে দেন। সোমবার রাতে নবী (স.)-কে গালী দেয়ার কথা শুনে স্থানীয় মুসুল্লি ও বিজিবির মধ্যে মধ্যে উত্তেজনা দেখা দেয়। একপর্যায়ে বিষয়টি সুনামগঞ্জ ২৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়কের কানে পৌছলে তিনি দ্রুত স্থানীয় নেতাকর্মীদের নিয়ে ট্যাকেরঘাট বিজিবি ক্যাম্প প্রাঙ্গনে  আলোচনায় বসেন। আলোচনায় হযরত মুহাম্মদ (স.) কে গালী দেয়ার বিষয়াট প্রমাণিত না হওয়ায় স্থানীয় মুসুল্লিরা বিজিবির কাছে ভুল স্বীকার করেন।

ট্যাকেরঘাট জামে মসজিদের মুয়াজ্জিম এমকে রফিকুল ইসলাম বলেন, নবী (স.)-কে গালী দেয়ার বিষয়টি আমরা নিজ কানে শুনিনি। লোক মুখে শুনে আমরা বিচারের দাবীতে বিক্ষোভ মিছিল ও ফেসবুকে পোষ্ট করেছিলাম। যা মোটেও ঠিক হয়নি। বিষয়টি গুজব ছিল, পরে বুঝতে পেরেছি। তিনি বলেন, আমরা উলামায়ে কেরাম ও মুসলিম জনতা সঠিক তথ্য না জেনেই আমরা প্রতিবাদ করেছিলাম।

তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুণা সিন্দু চৌধুরী বাবুল ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হোসেন খান বলেন, সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনকে কেন্দ্র করে জামায়াতের একটি চক্র ছেয়েছিল স্থানীয় মুসুল্লি ও বিজিবির মধ্যে বড় ধরণের একটি সংঘর্ষ সৃষ্টি করতে। কিন্তু স্থানীয় নেতাকর্মীরা  সতর্ক থাকায় তারা করতে পারেনি। এই ষড়যন্ত্রের পিছনে কারা কাজ করছে তা খোঁজে বের করতে আইনশৃংখাবাহিনীর প্রতি তারা অনুরুধ জানান।   

সুনামগঞ্জ-২৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাকসুদুল আলম বলেন, ট্যাকেরঘাট কম্পানী কমান্ডার হযরত মুহাম্মদ (স.) কে গালী ও কটুত্তির বিষয়টি মিথ্যা প্রমাণিত হয়েছে। একটি চোরাচালানী চক্র ছেয়েছিল ঘোলা পানিতে মাছ স্বীকার করতে। কিন্তু তারা তা পারেনি, ভবিষৎও পারবে না। তিনি বলেন, যাকে নিয়ে ঘটনা তিনি উপস্থিত সকলের সামনে বলেছেন, বিজিবি কম্পানী কমান্ডার নবী (স.) কে গালি দেননি। স্থানীয় মুসুল্লিরা বুঝতে পারায় দ্রুত বিষয়টি নিষ্পত্তি হয়েছে।   

সিলেটভিউ২৪ডটকম / ২৯ সেপ্টেম্বর, ২০২০/জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী