আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

দিরাই সরকারি হাসপাতালে সন্তান প্রসব করালেই মিলবে টাকা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৬ ১৮:৫০:১৫

দিরাই প্রতিনিধি :: সুনামগঞ্জের দিরাইয়ে হাসপাতালে সন্তান প্রসব করালে প্রণোদনা পাচ্ছেন মায়েরা।

ইউএনএফপিএর অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি ) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ প্রকল্পের আওতায় সন্তান প্রসবকারী মায়েদের হাতে প্রণোদনার টাকা তুলে দেন- উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন- দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. জয়ন্ত চক্রবর্তী, দৈনিক মানবজমিন দিরাই উপজেলা প্রতিনিধি মোশাহিদ আহমদ, মিডওয়াইফ শিপ্রা রানী দাস প্রমুখ।

প্রণোদনার টাকা হাতে পেয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে উপজেলার কর্ণগাও গ্রামের গৃহবধূ সুলেখা বিশ্বাস বলেন, আজ সকালে প্রসব ব্যথা নিয়ে হাসপাতালে আসি। ডাক্তার ও নার্স আপারা খুব যত্ন সহকারে আমার সন্তান প্রসব করিয়েছেন। আবার প্রণোদনার টাকাও দিয়েছেন, এতে আমি খুবই খুশি।

একই অনুভূতি ব্যক্ত করেন গত (শুক্রবার) দিরাই হাসপাতালে এসে সন্তান প্রসবকারী আরেক মা শাল্লা উপজেলার পুটকা গ্রামের নিয়তি রানী দাস।

স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়, ইউএনএফপিএ’র সহযোগীতায় সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য বিভাগ দিরাইয়ের বাস্তবায়নে মেটারনিটি ওয়েটিং হোম প্রকল্পের আওতায় মা ও শিশুর মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে। এ প্রকল্পে স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবা গ্রহন ও নিরাপদ প্রসব নিশ্চিতে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসব করালে মায়ের জন্য প্রণোদনা ঘোষনা করেছে ইউএনএফপিএ। এক্ষেত্রে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করালে ৫০০ টাকা আর যদি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে কোনো রোগীকে অন্য কোনো হাসাপাতালে রেফার্ড করে তাহলে ১৬০০ টাকা প্রণোদনা দেয়া হবে।

দিরাই উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান বলেন, ইউএনএফপিএ’র সহযোগীতায় পাইলট প্রকল্প হিসেবে দিরাই উপজেলায় মা ও শিশু মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া ১০ বছরের বেশী বিবাহিত জীবন এমন নারী, বয়স্ক মহিলা কিংবা জরায়ুর সমস্যাজনিত যে কোনো রোগীকে ফ্রি জরায়ু মুখের পরীক্ষা করা হচ্ছে।


সিলেটভিউ২৪ডটকম/এইচপি/এসডি-১৪

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী