আজ সোমবার, ১২ এপ্রিল ২০২১ ইং

৩১ লাখ টাকার হারেভস্টার মেশিন ১১ লাখে পেলেন ছাতকের দশ কৃষক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৮ ০০:২১:৪৭

ছাতক প্রতিনিধি :: করোনার কারণে শ্রমিক সংকট মোকাবেলায় জমির ধান সহজে কর্তন, ঝাড়াই-মাড়াই ও বস্তাবন্দি করার জন্য কৃষিক্ষেত্রে সরকারের প্রণোদনার অংশ হিসেবে ছাতকে ৭০% ভর্তুকি মূল্যে ৩১ লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার (ভতর্কি ১৯ লাখ ৬০হাজার) ১১ লক্ষ ৪০ হাজার টাকায়  কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।

বুধবার বিকালে আনুষ্ঠানিকভাবে তিন জন কৃষকের কছে কম্বাইন্ড হারভেষ্টারের চাবি হস্তান্তর করেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বাধীন সরকার কৃষি এবং কৃষকের উন্নয়নে বদ্ধপরিকর। সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষকদেরকে বিভিন্নভাবে উৎসাহিত করছে। কৃষকদের মাঝে নগদ অর্থ, বিনামূল্যে সার-বীজ বিতরণ করে যাচ্ছে।

সাংসদ মানিক বলেন, এদেশে সারের জন্য কৃষককে এককালে আন্দোলন করে প্রাণ দিতে হয়েছিলো। কিন্তু শেখ হাসিনা সরকার কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ করছেন। দেশের উন্নয়ন করতে হলে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। এজন্য কৃষিতে সরকার ব্যাপক ভর্তুকি দিয়ে যাচ্ছে।

কম্বাইন হারভেস্টার বিতরণকালে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মামুনুর রহমান, কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান, প্রকৌশলী আবুল মনসুর মিয়াসহ কৃষি অফিসের লোকজন উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান জানান, চলতি মৌসুমে এ উপজেলায় বোরো ধান চাষাবাদ হয়েছে ১৪হাজার ৮শ ৭০হেক্টর জমিতে। কৃষকরা সঠিকমতো ধান ঘরে তুলতে পারলে লক্ষ্যমাত্রা পূরন হবে। ৭০শতাংশ ভর্তুকী দিয়ে ৩১লক্ষ টাকা মূল্যের ১০টি কম্বাইন হারভেস্টার মেশিন এ মৌসুমে পাবে।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-১



শেয়ার করুন

আপনার মতামত দিন