আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার দাবি শ্রমিকদের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১৩ ১৪:৪১:৪২

সিলেটভিউ ডেস্ক :: মামলা-মোকদ্দমা ও প্রশাসনিক জটিলতায় দুই বছর ধরে বন্ধ থাকা সুনামগঞ্জ জেলার বৃহৎ কর্মস্থল যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন বেকার বারকি শ্রমিক ও ব্যবসায়ীরা। মঙ্গলবার দুপুর ১২টায় তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের গড়কাটি এলাকায় যাদুকাটা বালু ব্যবসায়ী সমবায় সমিতি ও যাদুকাটা শ্রমিক সমবায় সমিতির যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, তাহিরপুর অঞ্চলের লক্ষাধিক মানুষ বংশ পরম্পরায় যাদুকাটা নদী থেকে বালু আহরণের পর বিক্রি করে জীবন-জীবিকা নির্বাহ করে আসছেন। করোনাকালীন এই দুর্দিনে মামলা-মোকদ্দমা ও প্রশাসনিক জটিলতার কারণে প্রায় দুই বছর ধরে নদীতে বালু উত্তোলন বন্ধ রয়েছে।
বৃহৎ এই কর্মক্ষেত্রটি বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়া হাজার হাজার শ্রমিক ও ব্যবসায়ীরা মানবেতর জীবনযাবন করছেন। উপার্জন বিকল্প পথ না থাকায় পরিবার-পরিজন নিয়ে বহু কষ্টে দিনাতিপাত করছেন তারা। পরিবারের ভরণপোষণ ও  সন্তানদের লেখাপড়া চালানো দুঃসাধ্য হয়ে পড়েছে তাদের।

বক্তাদের অভিযোগ, একটি স্বার্থানেস্বী মহল সরকারকে রাজস্ব না দিয়ে যাদুকাটা নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করার দীর্ঘমেয়াদী ষড়যন্ত্রের অংশ হিসেবে  মামলা-মোকদ্দমার বেড়াজাল ও প্রশাসনিক জটিলতা সৃষ্টি করে মহালটি বন্ধ রেখে ফায়দা হাসিল করছে। কিন্তু করোনাকালীন এই দুর্দিনে কংর্মসংস্থান না থাকায় স্থানীয় শ্রমিক ও ব্যবসায়ীরা দিশেহারা হয়ে পড়েছেন।

সাধারণ শ্রমিক ও ব্যবসায়ীদের জীবন বাঁচাতে যাদুকাটা বালু মহাল খুলে দেওয়ার ক্ষেত্রে সবধরনের প্রতিবন্ধকতা দূর করতে সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানান শ্রমিক ও ব্যবসায়ীরা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তাহিরপুর যাদুকাটা বালু ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুস শাহিদ, যাদুকাটা শ্রমিক সমবায় সমিতির সভাপতি সাহেদ মিয়া, ইউপি সদস্য রেনু মিয়া, বালু-পাথর ব্যবসায়ী বিল্লাল হোসেন, শ্রমিক নেতা হাকিকুল মিয়া, মোতালেব মিয়া, রহিছ মিয়া, জাহাঙ্গীর মিয়া, খয়রাত হোসেন, কামাল হোসেন প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/ বিডি প্রতিদিন/ শাদিআচৌ-০৬

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী