আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১ ইং

শেখ কামালের জন্মদিন পালন করলো স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৫ ২০:৪৬:৫৭

সিলেটভিউ ডেস্ক :: আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী পালন করেছে স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাস। ক্রীড়া সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে বুধবার স্থানীয় সময় দুপুরে দূতাবাস প্রাঙ্গনে সুইডিশ সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক এই আলোচনা সভার আয়োজন করা হয়।

পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে দূতাবাসের কর্মকর্তাগণ ও উপস্থিত বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ শেখ কামালের জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন। রাষ্ট্রদূত মো.নাজমুল ইসলাম তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সকল শহীদ সদস্যের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন, ‘উত্তরাধিকার সূত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবিক ও নেতৃত্বসুলভ সকল গুণাবলি অর্জন করেন শেখ কামাল। শেখ কামালের লক্ষ্য ছিল শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতিতে আধুনিকতর এক বাংলাদেশ গড়ার। মাত্র ২৬ বছরের সংক্ষিপ্ত জীবনে শেখ কামাল ক্রীড়া, শিক্ষা, সংস্কৃতি, রাজনীতিসহ সকল ক্ষেত্রে যেসব অসামান্য কর্ম দিয়ে দেখিয়েছেন, তা এদেশের তরুন প্রজন্মের জন্য অনুকরনীয়।’

রাষ্ট্রদূত শেখ কামালের জীবনাদর্শকে বাংলাদেশের তরুণদের জীবনে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগানোর আহ্বান জানান।

আলোচনা শেষে শেখ কামালের জন্মদিন উপলক্ষে তাঁর বর্ণাঢ্য জীবন ও বিভিন্ন সাংগঠনিক ও সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে নির্মিত ‘মনের মানুষ’ শীর্ষক প্রামান্যচিত্রটি প্রদর্শন করা হয়। পরিশেষে জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া পাঠ করা হয়।


দূতাবাসের প্রথম সচিব সায়মা রাজ্জাকী এসব তথ্য জানিয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/৫ আগস্ট ২০২০/ প্রেবি/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন